WordPress: কীভাবে ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট থেকে সিঙ্গল ইনস্টল এ স্থানান্তর করবেন

আপনি কি ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট (WordPress Multisite) থেকে সিঙ্গল ইনস্টলে এ স্থানান্তর করতে চান?

আপনি যদি ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করেন তবে কখনও কখনও আপনাকে ওয়েবসাইটগুলির মধ্যে একটি নিজস্ব স্বতন্ত্র ওয়ার্ডপ্রেস ইনস্টল (WordPress Install) এ স্থানান্তর করতে হতে পারে।

এই নিবন্ধে, আমরা আপনাকে SEO Ranking এবং আপনার সমস্ত সামগ্রী সংরক্ষণ করার সময় কীভাবে সহজেই কোনও ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট থেকে নিজস্ব একক ইনস্টলে স্থানান্তর করতে হয় তা জানাবো।

WordPress: কীভাবে ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট থেকে সিঙ্গল ইনস্টল এ স্থানান্তর করবেন

পদক্ষেপ 1: শুরু করা

ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক থেকে একটি ওয়েবসাইট সরাতে আপনার একটি ডোমেন নাম প্রয়োজন।

আপনার যদি ইতিমধ্যে কোনও ডোমেন নাম থাকে যেখানে আপনি একক সাইট ইনস্টল করতে চান তবে আপনি যেতে ভাল।

আপনার যদি পৃথক ডোমেন নাম না থাকে তবে আপনাকে একটি নতুন ডোমেন নাম নিবন্ধন করতে হবে এবং এটি আপনার হোস্টিং অ্যাকাউন্টে যুক্ত করতে হবে। আরও বিশদের জন্য আমাদের নিবন্ধটি দেখুন কিভাবে একটি ডোমেন নাম নিবন্ধন করতে।

পর্যায়ক্রমে, আপনি আপনার নতুন ওয়ার্ডপ্রেস ইনস্টলের জন্য পৃথক হোস্টিং অ্যাকাউন্ট এবং ডোমেন নাম কিনতে পারেন।

আমরা ব্যবহারের পরামর্শ দিই ব্লুহোস্ট। তারা হোস্টিংয়ের উপর উদার ছাড় সহ একটি নিখরচায় ডোমেন নাম অফার করছে। মূলত, আপনি প্রতি মাসে 75 2.75 এর জন্য শুরু করতে পারেন।

আপনার ডোমেন নাম এবং হোস্টিংয়ের পরে, পরবর্তী পদক্ষেপটি ওয়ার্ডপ্রেস ইনস্টল করা হয়। আমাদের ধাপে ধাপে দেখুন ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন টিউটোরিয়াল আপনার যদি সাহায্যের দরকার হয়

গুরুত্বপূর্ণ: যেহেতু আপনি আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে কিছু গুরুতর পরিবর্তন করতে চলেছেন তাই এটি তৈরি করা দরকার সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস ব্যাকআপ আপনি অন্য কিছু করার আগে।

এখন যে সবকিছু সেট আপ করা হয়েছে, আসুন আমরা ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক থেকে একটি নিজস্ব ইনস্টলটিতে স্থানান্তর করি।

পদক্ষেপ 2: ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্কে একটি একক সাইট রফতানি করা

অন্তর্নির্মিত ওয়ার্ডপ্রেস আমদানি / রফতান কার্যকারিতা মাল্টিসাইটে একইভাবে কাজ করে যেমন এটি কোনও একক সাইট ইনস্টল করে। আমরা ডিফল্ট ব্যবহার করা হবে সরঞ্জাম ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্কে কোনও সাইট থেকে ডেটা রফতানি করতে।

প্রথমে, আপনি যে একক সাইটের স্থানান্তর করতে চান তার ড্যাশবোর্ডে লগইন করতে হবে এবং তারপরে ক্লিক করুন সরঞ্জাম »রফতানি। এরপরে, আপনি নিশ্চিত করতে চান যে সমস্ত সামগ্রী চেক করা আছে এবং এর উপর ক্লিক করুন এক্সপোর্ট ফাইল ডাউনলোড করুন বোতাম

ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক থেকে একটি একক সাইট রফতানি করা হচ্ছে

ওয়ার্ডপ্রেস এখন আপনার সমস্ত ডেটা সমন্বিত একটি এক্সএমএল ফাইল তৈরি করবে এবং এটি ডাউনলোডের জন্য আপনার ব্রাউজারে প্রেরণ করবে। আপনার কম্পিউটারে ফাইলটি সংরক্ষণ করুন কারণ পরবর্তী ধাপে আপনার এটির প্রয়োজন হবে।

পদক্ষেপ 3: নতুন ডোমেনে চাইল্ড সাইট আমদানি করা

আপনি যেখানে আপনার সন্তানের সাইটটি সরিয়ে নিতে চান সেখানে নতুন অবস্থানে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এলাকায় লগইন করুন সরঞ্জাম »আমদানি। আমদানি স্ক্রিনে, ওয়ার্ডপ্রেস আপনাকে বেশ কয়েকটি আমদানির বিকল্প প্রদর্শন করবে।

ওয়ার্ডপ্রেস আমদানি করুন

আপনার ‘ওয়ার্ডপ্রেস’ এর নীচে ‘এখনই ইনস্টল করুন’ লিঙ্কে ক্লিক করতে হবে। আমদানিকারকটি ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে ‘রান ইমপোর্টার’ লিঙ্কটিতে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস আমদানিকারক চালান

পরবর্তী স্ক্রিনে, আপনাকে আগে ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট থেকে ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস এক্সপোর্ট ফাইল আপলোড করতে বলা হবে।

আমদানি ফাইল আপলোড করুন

আপনার কম্পিউটার থেকে ফাইলটি নির্বাচন করতে বাছুন ফাইল বাটনে ক্লিক করুন এবং তারপরে ‘ফাইল আপলোড করুন এবং আমদানি করুন’ বোতামটি ক্লিক করুন।

পরবর্তী স্ক্রিনে, ওয়ার্ডপ্রেস জিজ্ঞাসা করবে যে আপনি ব্যবহারকারীদেরও আমদানি করতে চান কিনা। আপনি যদি কিছু না করেন তবে ওয়ার্ডপ্রেস সমস্ত ব্যবহারকারী আমদানি করবে। আপনি যদি লেখক পরিবর্তন করতে না চান তবে এটি প্রস্তাবিত।

আপনিও দেখতে পাবেন সংযুক্তিগুলি আমদানি করুন বিকল্পটি এবং আপনি এটি পরীক্ষা করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে চান যাতে ওয়ার্ডপ্রেস আপনার পোস্ট এবং পৃষ্ঠাগুলি থেকে চিত্রগুলি ডাউনলোড করতে পারে (এটি যদি আপনার কিছু বা বেশিরভাগ চিত্র মিস করে তবে চিন্তা করবেন না You পরে আপনি সেগুলি আলাদাভাবে আমদানি করতে পারেন)।

আমদানি সেটিংস পর্যালোচনা

চালিয়ে যাওয়ার জন্য ‘জমা দিন’ বাটনে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস এখন আপনার সামগ্রী আমদানি শুরু করবে start আপনার কতটা সামগ্রী রয়েছে তার উপর নির্ভর করে এটি কয়েক মিনিট সময় নেবে। এটি সম্পন্ন হয়ে গেলে, আপনি একটি দেখতে পাবেন ‘সব হয়েছে, মজা করুন’ বিজ্ঞপ্তি

আমদানি শেষ

এখানেই শেষ. আপনি সফলভাবে কোনও পৃথক ওয়ার্ডপ্রেস ইনস্টলটিতে মাল্টিসাইট নেটওয়ার্ক চাইল্ড সাইট থেকে ডেটা আমদানি করেছেন। এখনও কিছু জিনিস বাকি আছে।

পদক্ষেপ 4: পুনঃনির্দেশ সেট আপ করা

আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্কের প্রতিটি সাইটের জন্য কাস্টম ডোমেন ব্যবহার করে থাকেন তবে আপনাকে কোনও পুনর্নির্দেশ সেটআপ করতে হবে না।

তবে, যদি আপনি আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে সাব-ডোমেন বা ডিরেক্টরি কাঠামো ব্যবহার করে থাকেন তবে আপনাকে পুনর্নির্দেশ সেটআপ করতে হবে যাতে আপনার পুরানো ইউআরএলগুলিতে আগত ব্যবহারকারীরা আপনার নতুন সাইটে পুনঃনির্দেশিত হয়।

এই কাজটি করার দুটি পদ্ধতি আছে। আপনি একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে একটি পুনর্নির্দেশ সেট আপ করতে পারেন (প্রস্তাবিত) বা আপনি আপনার ওয়ার্ডপ্রেস .htaccess ফাইলটিতে কিছু কোড যুক্ত করতে পারেন।

আমরা আপনাকে দুটি পদ্ধতিই প্রদর্শন করব, আপনি যেটি আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত তা চয়ন করতে পারেন।

বিঃদ্রঃ: আপনার পুরানো সাইটটি মাল্টিসাইট নেটওয়ার্কে এবং নতুন ডোমেনের সাইট উভয়ই একই ব্যবহার করছে তা নিশ্চিত করুন পারমিলিং কাঠামো।

পদ্ধতি 1. পুনঃনির্দেশ প্লাগিন ব্যবহার করে পুনর্নির্দেশগুলি সেট আপ করা

প্রথমত, আপনাকে ইনস্টল করতে হবে পুনঃনির্দেশ আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে প্লাগইন।

আপনি একটি প্লাগইন নেটওয়ার্ক সক্রিয় করতে পারেন বা আপনার সন্তানের সাইটে সুপার অ্যাডমিন হিসাবে লগইন করতে পারেন এবং কেবলমাত্র সেই নির্দিষ্ট সাইটের জন্য পুনর্নির্দেশ প্লাগইনটি সক্রিয় করতে পারেন।

এরপরে, আপনার চাইল্ড সাইটের অ্যাডমিন ড্যাশবোর্ডটি দেখতে হবে যার জন্য আপনি পুনর্নির্দেশ সেট আপ করতে চান।

সাবডোমেন থেকে নতুন ডোমেনে পুনঃনির্দেশ করা হচ্ছে

পুনঃনির্দেশ প্লাগইন একটি ডোমেন নামকে অন্য কোনও ডোমেন নামের প্রতি নির্দেশ করা অত্যন্ত সহজ করে তোলে।

সহজভাবে যান সরঞ্জামসমূহ »পুনঃনির্দেশ পৃষ্ঠা এবং ‘সাইট’ ট্যাবে স্যুইচ করুন।

নতুন ডোমেন নাম নির্দেশ করুন

কেবলমাত্র আপনার নতুন ডোমেন নাম লিখুন এবং তারপরে আপনার সেটিংসটি সংরক্ষণ করতে ‘আপডেট’ বোতামে ক্লিক করুন।

প্লাগইনটি আপনার সমস্ত সাইটের ব্যবহারকারীদের সঠিক পারমালিঙ্ক কাঠামোর সাহায্যে আপনার নতুন ডোমেন নামে পুনর্নির্দেশ শুরু করবে।

এই পদ্ধতির সুবিধা হ’ল আপনি এখনও আপনার সাবডোমেনের প্রশাসক অঞ্চলে লগইন করতে পারেন

ডিরেক্টরি থেকে নতুন ডোমেনে পুনঃনির্দেশ করা হচ্ছে

যদি আপনার মাল্টিসাইট একটি ডিরেক্টরি ভিত্তিক ইউআরএল কাঠামো ব্যবহার করে, তবে পুনঃনির্দেশ প্লাগইন এটি আপনার নতুন ডোমেনে সঠিকভাবে পুনঃনির্দেশ করা সহজ করে।

সহজভাবে যান সরঞ্জামসমূহ »পুনঃনির্দেশ আপনার সাব-সাইটে পৃষ্ঠাটি এবং তারপরে উপরের অংশে নতুন নতুন বোতামে ক্লিক করুন।

নতুন পুনঃনির্দেশের নিয়ম যুক্ত করা হচ্ছে

এটি আপনাকে পুনঃনির্দেশ সেট আপ ফর্ম এ নিয়ে যাবে। আপনাকে কীভাবে এই ফর্মটি পূরণ করতে হবে তা এখানে:

উত্স ইউআরএল: ^ চাইল্ডসাইট /(.*)$ $
লক্ষ্য URL: https://example.com/$1 ex

‘ইউআরএল অপশন / রেজেেক্স’ কে রেগেজেস এ পরিবর্তন করতে ভুলবেন না এবং আপনার সেটিংস সংরক্ষণ করতে অ্যাড রিডাইরেক্ট বোতামটি ক্লিক করুন।

রুট পুনঃনির্দেশের ডিরেক্টরি

পুনঃনির্দেশগুলি কার্যক্রমে দেখতে আপনি এখন আপনার সাব-সাইটটিতে যেতে পারেন।

পদ্ধতি 2. .htaccess ফাইল ব্যবহার করে পুনর্নির্দেশগুলি সেট আপ করা

এই পদ্ধতির জন্য আপনার নিজের .htaccess ফাইলে আপনার পুনর্নির্দেশের নিয়মগুলি যুক্ত করতে হবে ওয়ার্ডপ্রেস হোস্টিং আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক জন্য অ্যাকাউন্ট।

নতুন ডোমেন পুনঃনির্দেশে সাবডোমেন

সাবডোমেন ইনস্টলগুলির জন্য আপনাকে এই কোডটি আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটের .htaccess ফাইলে ব্যবহার করতে হবে।

Options +FollowSymLinks
RewriteEngine on
RewriteCond %{HTTP_HOST} ^subdomain.example.com$ [NC]
RewriteRule ^(.*)$ http://www.example.net/$1 [L,R=301]

এই কোডটি কোনও পৃষ্ঠাতে আগত দর্শকদের পুনর্নির্দেশ করে subdomain.example.com প্রতি http://www.example.net। দ্য $1 গন্তব্য URL এর শেষে সাইনটি নিশ্চিত করে যে আপনার ব্যবহারকারীরা অনুরোধ করা একই পৃষ্ঠায় অবতরণ করেছে।

ডিরেক্টরি থেকে নতুন ডোমেনে পুনঃনির্দেশ করা হচ্ছে

ডিরেক্টরি ভিত্তিক মাল্টিসাইট ইনস্টলগুলির জন্য আপনাকে নিম্নলিখিত ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটের .htaccess ফাইলে কোডটি আটকানো দরকার।

Options +FollowSymLinks
RewriteEngine On
RewriteRule ^childsite/(.*)$ http://example.net/$1 [R=301,L]

এই কোডটি কেবল যে কোনও ব্যবহারকারীর আগমনকে পুনঃনির্দেশ করে http://www.example.com/childsite/ প্রতি http://example.net। $ 1 আপনার ব্যবহারকারীরা ঠিক অনুরূপ পৃষ্ঠায় বা অনুরোধ করেছে এমন পোস্টে অবতরণ করেছে তা নিশ্চিত করে।

আপনার উপ-সাইটের নাম এবং এটির নতুন অবস্থানের সাথে চাইল্ডসাইট এবং example.net প্রতিস্থাপন করতে ভুলবেন না।

পদক্ষেপ 5: মাইগ্রেশন সমস্যার সমাধান

কোনও সাইট সরিয়ে নেওয়া কোনও রুটিন কাজ নয়, তাই সম্ভবত আপনি কিছু সমস্যা নিয়ে আসবেন। তবে চিন্তা করবেন না, প্রতিটি সমস্যার সমাধান রয়েছে যা আপনি আসতে পারেন।

যদি আপনার ওয়ার্ডপ্রেস রফতানির ফাইলটি খুব বড় হয় তবে আপনি এটি করতে পারেন বড় এক্সএমএল ফাইল বিভক্ত করুন ছোট টুকরা মধ্যে।

যদি আপনার চিত্রগুলি সঠিকভাবে আমদানি না করে তবে আপনি চেষ্টা করতে পারেন বাহ্যিক চিত্র হিসাবে তাদের আমদানি করা।