WordPress: ওয়ার্ডপ্রেস সাইটগুলিতে ভিডিও আপলোড করা উচিত নয় কেন?

আপনার ওয়েবসাইটে ভিডিও (Website Video) যুক্ত করা আপনার দর্শকের দৃষ্টি আকর্ষণ বাড়াতে একটি দুর্দান্ত উপায়। তবে আপনি ওয়ার্ডপ্রেস (WordPress) সাইটে ভিডিও যুক্ত করলে, আপনার হোস্টিং (Hosting) ব্যয় বাড়িয়ে তোলে এবং আপনার দর্শকদের জন্য খারাপ অভিজ্ঞতা তৈরি করে। কারণ ভিডিওতে প্রচুর পরিমাণে স্টোরেজ স্পেস (Storage Space) এবং ব্যান্ডউইথ (Bandwidth) নিয়ে নেয়, এরফলে আপনার ওয়ার্ডপ্রেস সাইট ধীরগতি সম্পন্ন হয়ে যায়।
WordPress: ওয়ার্ডপ্রেস সাইটগুলিতে ভিডিও আপলোড করা উচিত নয় কেন?
সে কারণেই আমি কখনই আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ভিডিও আপলোড না করার পরামর্শ দিই। এই নিবন্ধে, আপনি কখনই ওয়ার্ডপ্রেসে কেন ভিডিও আপলোড করবেন না সেই সমস্ত কারণ এবং আপনার ওয়েবসাইটে ভিডিও যুক্ত করার সর্বোত্তম উপায় আমি আলোচনা করবো।

এম্বেড আপ বনাম (একটি পার্থক্য আছে)
আপনার কখনই ওয়ার্ডপ্রেসে ভিডিও আপলোড বা হোস্ট করা উচিত নয় তা আমরা বলার আগে আসুন আমরা নিশ্চিত হয়েছি যে সকলেই বুঝতে পারে যে আপলোড বনাম এম্বেডের মধ্যে পার্থক্য রয়েছে।

কোনও ভিডিও আপলোড বা হোস্টিংয়ের অর্থ আপনি আপনার সাইটে ভিডিও আপলোড করবেন যেমন আপনি ওয়ার্ডপ্রেস মিডিয়া লাইব্রেরি ব্যবহার করে আপনার সাইটে চিত্র আপলোড করবেন । এটি সেই অংশ যা আমরা বিরুদ্ধে সুপারিশ করছি।

একটি ভিডিও এম্বেড করার অর্থ আপনি একটি তৃতীয় পক্ষের সাইটে ইউটিউবের মতো একটি ভিডিও আপলোড করেছেন এবং তারপরে আপনি এটি সহজেই আপনার ব্লগ পোস্টগুলিতে এম্বেড করতে পারেন। আমরা যখনই লোকেরা যখনই পারে ভিডিও এম্বেড করার জন্য দৃ .়ভাবে পরামর্শ দিই।

সহজ শেয়ারিং
ওয়ার্ডপ্রেসে কোনও ভিডিও এম্বেড করা আপলোড করার চেয়ে সহজ। আপনি আপনার ব্লগ পোস্টে ইউআরএল আটকানোর মাধ্যমে ইউটিউব বা অন্যান্য ভিডিও ভাগ করে নেওয়ার সাইটগুলিতে আপলোড করা একটি ভিডিও ভাগ করতে পারেন।

ইউটিউবে চ্যানেল পরিচালনা করাও সহজ। অন্যদিকে, ওয়ার্ডপ্রেসে আপনার চিত্র এবং অন্যান্য আপলোডগুলি থেকে আলাদা করে একটি ভিডিও বিভাগ তৈরি করা এত সহজ নয়। আপনি যখন ওয়ার্ডপ্রেসে কোনও ভিডিও আপলোড করবেন তখন এটি আপনার অন্যান্য সমস্ত মিডিয়া লাইব্রেরি সামগ্রীর সাথে মিশ্রিত হবে।

আপনার ভিডিওটি ইউটিউব এবং অন্যান্য ভিডিও ভাগ করে নেওয়ার সাইটগুলিতে আপলোড করার মাধ্যমে আপনি আপনার দর্শকদের পক্ষে আপনার ভিডিও ভাগ করে নেওয়া এমনকি ভাইরাল হওয়াও আরও সহজ করে তুলেছেন।

ব্যান্ডউইথ এ সংরক্ষণ করুন
আপনার ওয়েবসাইটে ভিডিও আপলোড করা আপনার ব্যান্ডউইথ ব্যয় করতে হবে। উচ্চ মানের ভিডিওগুলির জন্য ব্যান্ডউইথের দাম বেশি।

আপনি যদি নিজের সাইটের দর্শকদের নিজের ওয়েবসাইটে আপনার ভিডিও এম্বেড করার অনুমতি দেন তবে ব্যান্ডউইদথ প্রতিবার ভিডিওটি দেখার সাথে সাথে বহুগুণ হয়ে যায়। আপনার ভিডিওগুলি পরিচালনা এবং প্রদর্শনের জন্য আপনাকে সম্ভবত আরও প্লাগইন যুক্ত করতে হবে। এই প্লাগইনগুলি যদি গতির জন্য অনুকূলিত না হয় তবে আপনার সার্ভার লোডও বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি শেয়ার্ড ওয়েব হোস্টিং এ থাকেন তবে আপনার হোস্ট আপনার ওয়েবসাইটটি স্থগিত করবে এবং অস্থায়ীভাবে এটিকে নামিয়ে দেবে এমন সম্ভাবনা রয়েছে।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি অনুকূলকরণ আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার এসইও র‌্যাঙ্কিং এবং ওয়েবসাইট ট্র্যাফিককেও প্রভাবিত করে affects

দৃশ্যমানতা এবং ট্র্যাফিক
ইউটিউব বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত অনুসন্ধান ইঞ্জিন এবং সর্বাধিক পরিদর্শন করা ওয়েবসাইট। এটি একা অনেক ওয়েবসাইটের মালিকদের তাদের ভিডিওগুলি ইউটিউবে আপলোড করতে বাধ্য করে।

ইউটিউবে একটি ভিডিও আপলোড করা আপনার নিজের ওয়েবসাইটে আপলোড করার চেয়ে বেশি দর্শক আনতে পারে। ইউটিউব এবং অন্যান্য ভিডিও ভাগ করে নেওয়ার ওয়েবসাইটগুলির সামাজিক নেটওয়ার্কিং বৈশিষ্ট্যগুলি আপনার ভিডিওগুলির ভাইরাল জনপ্রিয়তার সূত্রপাত করতে পারে। উদাহরণস্বরূপ, ডব্লিউপিবেগনার ইউটিউব চ্যানেলে আমাদের 200,000 এরও বেশি গ্রাহক রয়েছে এবং প্রতি সপ্তাহে কয়েক হাজার নতুন ভিউ পাবেন।

ভিডিও কোয়ালিটি অপ্টিমাইজেশন
আপনি যখন ইউটিউব বা ভিমিওর মতো সাইটে কোনও ভিডিও আপলোড করেন , তারা ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য প্রতিটি ভিডিওকে প্রক্রিয়া করে। দর্শকরা আপনার ভিডিওটি এইচডি তে দেখতে চান বা নিম্ন রেজোলিউশনে তা চয়ন করতে পারেন। এছাড়াও এই ওয়েবসাইটগুলি কোনও ব্যবহারকারীর ইন্টারনেট সংযোগ এবং ডিভাইসের ধরণটি এমন কোনও মানের ভিডিওতে চালানোর জন্য যা দর্শকের পক্ষে সেরা detect

আপনি যদি ওয়ার্ডপ্রেসে আপনার ভিডিও আপলোড করেন, তবে আপনি সেই অপটিমাইজেশনগুলি বাদ দিচ্ছেন এবং আপনার ভিডিওটি যেমন প্রদর্শিত হবে, আপনাকে আরও ব্যান্ডউইথ ব্যয় করতে হবে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা নষ্ট করবে।

বোনাস বৈশিষ্ট্য
অনেকগুলি ভিডিও হোস্টিং প্ল্যাটফর্ম এছাড়াও আরও বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে যা আপনি কেবলমাত্র ওয়ার্ডপ্রেসে আপলোড করলে মিস করছেন।

উদাহরণস্বরূপ, আপনি:

অ্যাক্সেসযোগ্যতার জন্য আপনার ভিডিওগুলিতে অটো ক্যাপশন যুক্ত করুন
বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করুন
কত লোক আপনার ভিডিও দেখে তার বিশ্লেষণ পান
কাস্টম ভিডিও থাম্বনেইল তৈরি করুন
…এবং আরো অনেক কিছু.

আপনার কোন ভিডিও হোস্টিং পরিষেবা ব্যবহার করা উচিত?
ভিডিও হোস্টিং পরিষেবাদি উপরের সমস্ত সমস্যা সমাধানের চেয়ে আরও অনেক সুবিধা দেয়। একটি ভাল ভিডিও হোস্টিং পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে আপনার দর্শকদের ইন্টারনেট গতির উপর ভিত্তি করে ভিডিওর মান সামঞ্জস্য করবে এবং কিছু তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে আপনাকে পুরো নতুন দর্শকদের কাছে পৌঁছাতে সহায়তা করবে।

আমরা ডাব্লুপিবেগিনারের ভিডিও হোস্টিং পরিষেবাটি ইউটিউব । এটি গুগলের পরে আসলে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন, সুতরাং এটি আপনাকে আরও বেশি অনুসারীদের আকর্ষণ করতে সহায়তা করবে।

আপনার ভিডিওগুলি দিয়ে অনলাইনে অর্থোপার্জনে সহায়তা করার জন্য তাদের কাছে একটি অংশীদার প্রোগ্রাম রয়েছে ।

যদি YouTube আপনার পক্ষে সঠিক না হয় বা আপনি আরও বিকল্প চান তবে দয়া করে আমাদের সেরা ভিডিও হোস্টিং সাইটের তালিকাটি দেখুন ।

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে কখনই ওয়ার্ডপ্রেসে কোনও ভিডিও আপলোড বা হোস্ট করবেন না সে প্রশ্নের প্রশ্নের উত্তর দিয়েছিল। আপনি আমাদের সেরা ইউটিউব ভিডিও গ্যালারী প্লাগইনগুলির তালিকাটিও দেখতে চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *