WordPress.com ব্লগকে WordPress.org রূপান্তর করবেন কেন?

ফ্রি ব্লগ শুরু করার দ্রুততম উপায় হ’ল ওয়ার্ডপ্রেস.কম এ সাইন আপ করে। অনেক নতুন ব্লগার সেভাবেই শুরু করে। এটি শুরু করার এক দুর্দান্ত জায়গা থাকা অবস্থায়, ওয়ার্ডপ্রেস ডট কমের বেশ কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে যা ব্লগ বাড়ার সাথে সাথে তা স্পষ্ট হয়ে যায়। আপনি যদি এই সীমাবদ্ধতাগুলি অতিক্রম করতে চান, তবে আপনার আপনার ওয়ার্ডপ্রেস.কম ব্লগকে ওয়ার্ডপ্রেস.আরজে রূপান্তর করতে হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে আপনার WordPress.com ব্লগকে WordPress.org এ রূপান্তর করার জন্য 8 টি কারণ দেখাব।

1. প্লাগইনস
ওয়ার্ডপ্রেসের আসল শক্তি প্লাগইন থেকে আসে , যা আপনাকে আপনার ওয়েবসাইটের সাথে প্রায় যা করতে চান তা করতে দেয়। ওয়ার্ডপ্রেস.আর.পি. সংগ্রহস্থলগুলিতে বর্তমানে 30,000 এরও বেশি বিনামূল্যে প্লাগইন রয়েছে। হাজার হাজার প্রদত্ত প্লাগইন অন্যান্য বিভিন্ন উত্স থেকেও উপলব্ধ।

প্লাগইনগুলি আপনাকে ইচ্ছুক যে কোনও কিছু করতে দেয় যেমন বিল্ড ইমেল তালিকা, একটি ইকমার্স স্টোর তৈরি এবং আরও অনেক কিছু।

আমরা যখন কিছু বলি তখন আমরা কিছু বুঝি। আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস.আর.এর সাইটটিতে যুক্ত করার জন্য কিছু শীতল বৈশিষ্ট্যটি ভাবতে পারেন, তবে এমন একটি ভাল সম্ভাবনা রয়েছে যে কেউ ইতিমধ্যে এটি করার জন্য একটি প্লাগইন তৈরি করেছে।

আমাদের ব্লুপ্রিন্টে আমরা WPBegner এ ব্যবহার করি এমন দুর্দান্ত প্লাগইনগুলির তালিকাটি দেখুন ।

2. থিমস

ওয়ার্ডপ্রেস.কম আপনাকে ইনস্টল করার জন্য সীমিত থিম সরবরাহ করে। এর মধ্যে কিছু দাম $ 50 থেকে শুরু করে প্রিমিয়াম থিম। তবুও, ওয়ার্ডপ্রেস.কম সাইটগুলির জন্য কেবল কয়েক শতাধিক থিম উপলব্ধ।

অন্যদিকে, স্ব হোস্টেড ওয়ার্ডপ্রেস.আর সাইটগুলির জন্য হাজার হাজার থিম উপলব্ধ।

আমাদের প্রিয় ওয়ার্ডপ্রেস থিম দোকান মধ্যে কয়েকটি হল StudioPress , মার্জিত থিম , এবং ThemeLab ।

৩. আপনার সাইটে বিজ্ঞাপন চালানো
ওয়ার্ডপ্রেস ডট কম ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে যা তাদের বিনামূল্যে ব্লগের অর্থ প্রদানের জন্য রাজস্ব সরবরাহ করে। কী ধরনের বিজ্ঞাপনগুলি আপনার ওয়েবসাইটে প্রদর্শিত হবে তার নিয়ন্ত্রণ আপনার নেই।

আপনি বিজ্ঞাপন বন্ধ করতে আপগ্রেড প্রদান করতে পারেন, তবে এতে আপনার অর্থ ব্যয় করতে হবে।

গুগল অ্যাডসেন্স , বাইসেল অ্যাডস, লিজিট, ভাইব্রেন্ট মিডিয়া ইত্যাদি থার্ড পার্টি বিজ্ঞাপন প্রোগ্রাম ব্যবহার করে আপনার ফ্রি ওয়ার্ডপ্রেস.কম ব্লগগুলিতে আপনাকে বিজ্ঞাপন চালানোর অনুমতি নেই are

আপনি অনুমোদিত লিঙ্কগুলি যুক্ত করতে পারেন, স্পনসর করা পোস্টগুলি প্রকাশ করতে পারেন বা ওয়ার্ডএডস নামে একটি বিজ্ঞাপনী প্রোগ্রামে অংশ নিতে পারেন। তবে ওয়ার্ডএডস প্রোগ্রামে প্রবেশ উচ্চ ট্র্যাফিক এবং উপযুক্ত সামগ্রী সহ ওয়ার্ডপ্রেস ডটকম ব্যবহারকারীদের মধ্যেই সীমাবদ্ধ। এমনকি কোন ধরণের অনুমোদিত লিঙ্কগুলি আপনি যুক্ত করতে পারেন তার উপরও বিধিনিষেধ রয়েছে।

একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইটে, আপনি সিদ্ধান্ত নিন যে বিজ্ঞাপনগুলি চালানো হবে কি না। আপনার ওয়েবসাইটে কী ধরণের বিজ্ঞাপন প্রদর্শিত হবে তা আপনি নিয়ন্ত্রণ করেন। আপনি আপনার ব্লগে অনুমোদিত লিঙ্কগুলি যুক্ত করতে পারেন বা আপনার ইচ্ছুক যে কোনও বিজ্ঞাপন প্রোগ্রামে যোগদান করতে পারেন এবং আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন (কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে গুগল অ্যাডসেন্স যুক্ত করবেন দেখুন )।

এমনকি সেরা কয়েকটি বিজ্ঞাপনের প্লাগইন ব্যবহার করে আপনি নিজের বিজ্ঞাপনগুলি পরিচালনা করতে পারেন । সবচেয়ে বড় কথা, আপনি সেই বিজ্ঞাপনগুলি থেকে অর্থোপার্জনকারী হবেন।

৪. আপনার নিজস্ব ব্র্যান্ড
একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস.আর সাইট দিয়ে আপনি নিজের ডোমেইনের নাম পান। এই ডোমেন নামটি আপনার ব্র্যান্ড পরিচয়।

আপনি যখন নিজের নিজস্ব একটি ডোমেন নাম পেতে পারেন তখন অবশ্যই জনস্মিথ.ওয়ার্ডপ্রেস.কমের মতো ওয়েব ঠিকানার সাথে আপনার ব্র্যান্ডটি ভাগ করতে চান না। আপনার ব্লগের সেরা ডোমেন নাম চয়ন করার জন্য আমাদের কাছে দুর্দান্ত কিছু সরঞ্জাম এবং টিপসের একটি তালিকা রয়েছে ।

বেশিরভাগ ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারীদের সাথে আপনি নিজের @ ব্র্যান্ডের ইমেল ঠিকানাটি পেয়ে যান যা আপনার ব্যবসায়ের কার্ডগুলিতে সত্যিই দুর্দান্ত দেখায়।

ওয়ার্ডপ্রেস ডট কম আপনাকে প্রতি বছর $ 13 এর জন্য নিজের ডোমেন নাম পেতে দেয়। তবে এই ডোমেনটি এখনও ওয়ার্ডপ্রেস.কম সার্ভারে হোস্ট করা হবে। আপনি আপনার ডোমেন নামের জন্য কোনও ইমেল পরিষেবা পাবেন না। আপনি যদি ওয়ার্ডপ্রেস.কম থেকে কিনেছেন এমন কোনও ডোমেনের জন্য যদি ইমেল পরিষেবা চান তবে অতিরিক্ত অর্থের বিনিময়ে আপনাকে ইমেল পরিষেবা সরবরাহকারীদের একটির কাছ থেকে কিনতে হবে।

৫. নগদীকরণের বিকল্পসমূহ
ওয়ার্ডপ্রেস.কম এ বিনামূল্যে ব্লগগুলি কোনও ই-কমার্স সমাধানের সাথে আসে না। আপনি যদি ওয়ার্ডপ্রেস.কম ব্লগে ইকমার্স বৈশিষ্ট্যগুলি যুক্ত করতে চান, তবে আপনাকে WordPress.com বিজনেস প্ল্যানে আপগ্রেড করতে হবে যা প্রতি বছর 9 299 হয় এবং কেবল দুটি পছন্দ শপাইফাই বা ইকুইডের সাথে আসে ।

স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস.আর সাইটটির একটি দুর্দান্ত সুবিধা হ’ল আপনি সহজেই আপনার ওয়েবসাইটটিতে WooCommerce বা ইজি ডিজিটাল ডাউনলোডগুলির মতো একটি পূর্ণাঙ্গ eComemrce সমাধান যুক্ত করতে পারেন ।

এটি আপনাকে আপনার ওয়েবসাইট থেকে জিনিসগুলি বিক্রয় করতে, প্রিমিয়াম সামগ্রী সরবরাহ করতে এবং আপনার ব্যবসায় বাড়ানোর অনুমতি দেয়। এমনকি যদি আপনি কেবল একটি ছোট ব্লগ হিসাবে শুরু করছেন, আপনি এখনও এই বিকল্পটি খোলা রাখতে চাইবেন।

6. সরানোর স্বাধীনতা, স্কেল, বৃদ্ধি

ওয়ার্ডপ্রেস.কম আপনাকে যে কোনও সময় আপনার ডেটা রফতানি করতে এবং আপনার নিজের স্ব-হোস্ট করা সাইটে সরাতে দেয়। তবে সরানো অনেক ঝামেলা। ওয়ার্ডপ্রেস.কম এর সাথে আপনি কেবল একটি হোস্টিং সংস্থার মধ্যে সীমাবদ্ধ। তাদের ওয়ার্ডপ্রেস.কম ভিআইপি প্রোগ্রাম বড় ওয়েবসাইটগুলির জন্য দুর্দান্ত সমাধান, তবে এটি বেশ ব্যয়বহুল।

একটি WordPress.org সাইট সম্পূর্ণ আপনার। আপনি আপনার সমস্ত ডেটা সহ একটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটকে ব্যাকআপ করতে পারেন এবং যে কোনও সময় আপনি চান অন্য হোস্টিং সংস্থায় যেতে পারেন। যদি আপনার ওয়েবসাইটটি আপনার প্রত্যাশার বাইরে হঠাৎ করে বেড়ে যায়, তবে আপনার কাছে বেছে নিতে বিভিন্ন মূল্যের বিভিন্ন ধরণের বিকল্প থাকবে।

ভাগ থেকে ওয়ার্ডপ্রেস হোস্টিং মত পরিষেবাগুলিতে Bluehost এবং Siteground করতে পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং মত সমাধান Pagely এবং WPEngine সেখানে পছন্দ এবং স্ব জন্য উপলব্ধ অপশন অনেক ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করা হয়।

7. একটি ওয়েব সম্পত্তি নির্মাণ
আপনার নিজের ডোমেন নামে একটি ওয়েবসাইট তৈরি করা অনেক বেশি ব্যবহারিক এবং যদি আপনি ভবিষ্যতের বিনিয়োগকে আকর্ষণ করতে চান বা আপনার ওয়েব সম্পত্তি বিক্রি করতে চান তবে এর সম্ভাবনা অনেক বেশি।

আপনার ওয়ার্ডপ্রেস.কম ব্লগটি অন্য কোনও ব্যবহারকারীর কাছে স্থানান্তর করা সম্ভব। তবে, যে কেউ ওয়েব প্রোপার্টি বিক্রয় এবং কেনার বিষয়ে আলোচনা করে আপনাকে বলবে যে ফ্রি সাবডোমেনগুলিতে হোস্ট করা ওয়েবসাইটগুলির পক্ষে খুব কম সম্ভাবনা রয়েছে।

আপনি যদি নিজের ব্লগটি তৈরির জন্য কিছু গুরুতর সময় এবং প্রচেষ্টা দিচ্ছেন, তবে একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইটের ফ্রি ওয়ার্ডপ্রেস.কম ব্লগ হিসাবে হোস্ট করা সাইটের চেয়ে অনেক বেশি সম্ভাবনা রয়েছে।

8. কোডটি কাস্টমাইজ করুন
একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইট সহ, আপনি কোডটি সম্পাদনা করতে পারেন এবং আপনার পছন্দসই কিছু কাস্টমাইজ করতে পারেন। আপনি আপনার থিম এবং প্লাগইনগুলির পিএইচপি ফাইলগুলি অ্যাক্সেস করতে এবং সেগুলিতে পরিবর্তন করতে পারেন।

এমনকি আপনি নিজের চাইল্ড থিম তৈরি করতে এবং নিজের নিজস্ব সাইট-নির্দিষ্ট প্লাগইনে কোড যুক্ত করতে পারেন । ওয়ার্ডপ্রেসে ওয়েব থেকে স্নিপেটগুলি আটকানোর জন্য শিক্ষানবিশের গাইডটি দেখুন ।

আপনি প্রকৃত ওয়ার্ডপ্রেস কোর ফাইলগুলিও পরিবর্তন করতে মুক্ত, তবে এটি মোটেও প্রস্তাবিত নয়।

অন্যদিকে, ওয়ার্ডপ্রেস.কম আপনাকে আপনার থিমগুলিতে কাস্টম সিএসএস যুক্ত করার সীমাবদ্ধ ক্ষমতা সরবরাহ করে। আপনার নিজস্ব কাস্টম কোড যুক্ত করতে কোনও পিএইচপি ফাইল সংশোধন করার কোনও উপায় নেই।

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস.কম ব্লগকে ওয়ার্ডপ্রেস.আরগুলিতে রূপান্তর করার যথেষ্ট কারণ সরবরাহ করেছে।

আপনি যদি স্যুইচ করতে প্রস্তুত হন, তবে কীভাবে আপনার ব্লগকে ওয়ার্ডপ্রেস.কম থেকে WordPress.org এ সরানো যায় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন ।

নিজে করতে চান না? আপনি আমাদের বিনামূল্যে ব্লগ সেটআপ পরিষেবার সুবিধা নিতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং Google+ এও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *