CDN: ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য কেন সিডিএন দরকার?

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে কীভাবে গতি বাড়ানো যায় তার জন্য আমরা বিশদ টিউটোরিয়ালের জন্য প্রচুর অনুরোধ পাচ্ছি। অতীতের উপস্থাপনাগুলিতে, আমরা সিডিএন সম্পর্কে পুরোপুরি জোর দিয়েছি, তবে এখনও মনে হচ্ছে আমরা যথেষ্ট পরিমাণে নিজেকে পরিষ্কার করি না। অনেক শিক্ষানবিশ এখনও সিডিএন কী তা বুঝতে পারে না কারণ আমাদের ক্রমাগত এই প্রশ্নটি করা হয় যে, “আমি সিডিএন পেলে কি এখনও হোস্টিংয়ের দরকার হবে?”। বিষয়গুলি পরিষ্কার না করার জন্য এটি আংশিকভাবে আমাদের দোষ। এটি আমাদের নজরে আনা হয়েছিল যে প্রতিবার আমরা সিডিএন সম্পর্কে লিখেছি, আমরা সবসময় বেসিকগুলি অগ্রাহ্য করি। এই প্রবন্ধে সুতরাং, আমরা ব্যাখ্যা করার চেষ্টা করা হবে যা CDN কি , এবং কেন আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য একটি যা CDN প্রয়োজন ।

আপডেট: কেবল পরিষ্কার করতে, সিডিএন এমন একটি জিনিস যা আপনি ওয়েব হোস্টিং অ্যাকাউন্টের শীর্ষে ব্যবহার করেন কারণ এটি জিনিসগুলিকে গতি বাড়িয়ে তুলতে সহায়তা করে। সিডিএন কোনও ওয়েব হোস্টিং অ্যাকাউন্ট প্রতিস্থাপন করে না। আপনার এখনও সাইটগ্রাউন্ড , ব্লুহোস্ট ইত্যাদি হোস্টিং সরবরাহকারীর দরকার have

ইনফোগ্রাফিক
সিডিএন কী এবং আপনার সিডিএন কেন দরকার

সিডিএন কী?
কনডেন্ট ডেলিভারি নেটওয়ার্কের জন্য সিডিএন সংক্ষিপ্ত, যা সার্ভারের একটি নেটওয়ার্ক যা ব্যবহারকারীর ভৌগলিক অবস্থানের ভিত্তিতে ওয়েবসাইট থেকে ব্যবহারকারীদের মধ্যে ক্যাশেড স্ট্যাটিক সামগ্রী সরবরাহ করে। বেশ গুলিয়ে ফেলছে এহ? সহজ কথায় এটি ভেঙে দেওয়া যাক।

সাধারণত কোনও ব্যবহারকারী যখন আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে আসে তখন সেগুলি আপনার ওয়েব হোস্টের সার্ভারে (যেমন হোস্টগেটর) পুনর্নির্দেশ করা হয়)। আপনার ওয়েব হোস্টের সার্ভারটি কেন্দ্রীয় অবস্থানে অর্থাৎ হিউস্টন, টিএক্স-এ অবস্থিত। সুতরাং আপনার ওয়েবসাইটের প্রতিটি ব্যবহারকারী আপনার ওয়েবসাইট দেখতে এই একটি সার্ভারটি অ্যাক্সেস করছে। এখন আপনার যদি ট্র্যাফিকের পরিমাণ বেশি থাকে তবে আপনি আপনার সার্ভারটি ওভারলোড করতে পারেন যা ধীরে ধীরে লোডিং সাইট বা এমনকি সার্ভার ক্র্যাশ হয়ে যায়। এটি একটি সার্ভিসের একটি নেটওয়ার্ক কারণ এটি একটি সিডিএন কার্যকর হয়, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণটি এই সার্ভারগুলি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। আপনি যখন কোনও সিডিএন ব্যবহার করেন, আপনার স্থির সামগ্রীটি এই সমস্ত সার্ভারে ক্যাশে এবং সংরক্ষণ করা হয়। স্ট্যাটিক সামগ্রীতে চিত্র, স্টাইলশিট (সিএসএস ফাইল), জাভাস্ক্রিপ্টস, ফ্ল্যাশ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে এখন যখন কোনও ব্যবহারকারী আপনার সাইটে (মূল সার্ভার) যান, সিডিএন প্রযুক্তি তাদের তাদের নিকটবর্তী সার্ভারে পুনঃনির্দেশ করে।

উদাহরণস্বরূপ: যদি আপনার প্রধান সার্ভারটি হিউস্টন, টিএক্স-এ হোস্ট করা হয় এবং ইংল্যান্ডের ডারহামের কেউ এটি অ্যাক্সেস করার চেষ্টা করে, তবে সেগুলি লন্ডনে থাকা সবচেয়ে কাছের সার্ভারে পুনর্নির্দেশ করা হবে। এটি আপনার শেষ ব্যবহারকারীর কাছে স্থির ফাইলগুলি প্রেরণের জন্য প্রয়োজনীয় ইন্টারনেট হপগুলির সংখ্যা সীমিত করে

আপনার ওয়েব সার্ভারে ব্যবহারকারীর সান্নিধ্যের প্রভাব লোড সময়ের উপর প্রভাব ফেলে। একাধিক ভৌগলিকভাবে ছড়িয়ে দেওয়া সার্ভারগুলিতে আপনার সামগ্রী মোতায়েনের মাধ্যমে আপনি আপনার পৃষ্ঠাগুলি ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে দ্রুত লোড করতে পারেন। এটি যখন সিডিএন কাজে আসে। সহজ কথায়, সিডিএন সার্ভারটি আপনার ব্যবহারকারীর নিকটবর্তী হওয়ার সাথে সাথে ব্যবহারকারী তত দ্রুত সামগ্রীতে সামগ্রী পেয়ে যায় gets

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য কেন আপনার সিডিএন দরকার?
আপনি যদি উপরের অংশটি পড়ে থাকেন তবে আপনি পরিষ্কারভাবে দেখতে পাবেন যে সিডিএন থাকা আপনার ওয়েবসাইটটিতে একটি বিশাল প্রভাব ফেলতে পারে। সিডিএন ব্যবহার করে আমরা আমাদের সাইটে যে কয়েকটি সুবিধা দেখেছি তার নীচে:

গতি – একবার আমরা আমাদের সাইটে সিডিএন ব্যবহার শুরু করি, সাইটটি দ্রুততর হয়।
ক্র্যাশ প্রতিরোধ – আমাদের নিবন্ধগুলি ভাগ করে নেওয়ার জন্য আপনাকে বলছি, আমরা আমাদের কয়েকটি নিবন্ধে সোশ্যাল মিডিয়া থেকে প্রচুর ট্র্যাফিক পেয়েছি। যদি এটি সঠিক সিডিএন এবং ক্যাশিং সেটআপ না হয় তবে আমাদের সাইটটি এতবার ক্র্যাশ হয়ে যায়। সিডিএন আমাদের মূল সার্ভারে 100% ট্র্যাফিক না দিয়ে একাধিক সার্ভারে লোড বিতরণ করার অনুমতি দেয় যাতে ক্রাশ হওয়ার সম্ভাবনা কম থাকে।
উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা – যেহেতু আমরা একটি সিডিএন ব্যবহার শুরু করেছি, আমরা আমাদের সাইটে বাউস রেটের হ্রাস লক্ষ্য করেছি। তদুপরি, আমরা প্রতিটি ব্যবহারকারীর দ্বারা দেখা পৃষ্ঠাগুলি এবং পৃষ্ঠাগুলির সংখ্যা বৃদ্ধি পেয়েছি। সুতরাং স্পষ্টভাবে একটি দ্রুত সাইট মানে উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা।
এসইও -তে উন্নতি – গুগল স্পষ্টভাবে বলেছে যে দ্রুততর সাইটগুলি অনুসন্ধান ইঞ্জিনগুলিতে উচ্চতর স্থান অর্জন করে। আমরা আমাদের সাইটে অপ্টিমাইজেশানটি সম্পাদন করার পরে আমরা আমাদের সাইটের র্যাঙ্কিংটি আরও লক্ষ্য করেছি।
আমরা আমাদের সাইটে ম্যাকসিডিএন ব্যবহার করছি এবং সেগুলি আশ্চর্যজনক। আমরা ব্যক্তিগতভাবে ম্যাকসিডিএন থেকে লোকদের সাথে দেখা করেছি এবং তারা সমর্থনেও সত্যিই দুর্দান্ত। আপনি যদি কুপন কোডটি ব্যবহার করেন তবে আপনি আপনার ম্যাক্সিসিডিএন কেনার ২৫% ছাড় পেতে পারেন: ” wpbeginner “। আরও কুপনের জন্য, ডাব্লুপিবিগনার ওয়ার্ডপ্রেস কুপন পরীক্ষা করে দেখুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *