ওয়ার্ডপ্রেসে Image Alt Text এবং Image Title – পার্থক্য কী?

ওয়েবে প্রচুর সামগ্রীতে চিত্র অন্তর্ভুক্ত থাকে। তবে, অনেক ওয়েবসাইটের মালিকই গতি বা আরও ভাল অনুসন্ধানের স্থান নির্ধারণের জন্য তাদের চিত্রগুলি অনুকূলিত করে না।

যদিও ওয়ার্ডপ্রেসটি Alt পাঠ্য এবং একটি চিত্রের শিরোনাম যুক্ত করার বিকল্পের সাথে আসে তবে প্রায়শই প্রাথমিকভাবে পার্থক্য এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় তা বুঝতে পারে না।

এই নিবন্ধে, আমরা ওয়ার্ডপ্রেসে ইমেজ টেক্সট বনাম চিত্রের শিরোনামের মধ্যে পার্থক্য ভাগ করব, যাতে আপনি নিজের চিত্র এসইও উন্নত করতে পারেন।

Alt Text and Image Title কী?

বিকল্প পাঠ্যের জন্য আল্ট পাঠ ছোট হয় এটি এইচটিএমএলে একটি ছবি ট্যাগে যুক্ত একটি বৈশিষ্ট্য। এটি চিত্রটি দেখতে পারে না এমন দর্শনার্থীদের এবং কোনও চিত্র কী তা বোঝার জন্য ইঞ্জিনের বটগুলিকে সহায়তা করে।

আপনার পৃষ্ঠায় চিত্রটি খুঁজে পাওয়া যায় না বা কোনও কারণে প্রদর্শিত হতে না পারলে আল্ট পাঠ্যও প্রদর্শিত হয়।

Alt Text চিত্রের শিরোনাম থেকে পৃথক। শিরোনামটি এমন পাঠ্য যা একটি ছোট পপআপ বাক্সে প্রদর্শিত হয় যখন আপনি নিজের মাউসের কার্সারটিকে চিত্রের উপরে আনেন।

দুর্বল দৃষ্টি বা স্ক্রিন রিডার ডিভাইসগুলির জন্য আপনার ওয়েবসাইটের অ্যাক্সেসযোগ্যতা উন্নত করতে Alt ট্যাগ এবং চিত্রের শিরোনামগুলিও ব্যবহৃত হয়।

স্ক্রিন রিডারটি আপনার নিবন্ধটির পাঠ্যটি পড়বে এবং যখন এটি কোনও চিত্রের দিকে আসে তখন এটি Alt পাঠ্য পড়বে। ব্যবহারকারীর সেটিংসের উপর নির্ভর করে এটি শিরোনামের পাঠ্যও পড়তে পারে।

অ্যাক্সেসযোগ্যতা এবং অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের (এসইও) উভয়ের জন্য , Alt পাঠ্য শিরোনাম পাঠ্যের চেয়ে গুরুত্বপূর্ণ। এজন্য আমরা আপনার সমস্ত চিত্রের জন্য Alt পাঠ্যকে যুক্ত করার সুপারিশ দিয়।

প্রো টিপ: আপনার এসইও র‌্যাঙ্কিংয়ের উন্নতি করতে যথাযথ চিত্রের সাইটম্যাপ এবং অন্যান্য এসইও বৈশিষ্ট্য যুক্ত করতে আমরা ওয়ার্ডপ্রেসের জন্য অল ইন ওয়ান এসইও প্লাগইনটি ব্যবহার করার পরামর্শ দিই ।

কীভাবে ওয়ার্ডপ্রেসে কোনও ছবিতে অল্ট পাঠ্য যুক্ত করা যায়
ওয়ার্ডপ্রেস আপনাকে সহজেই আপনার চিত্রগুলির জন্য ওয়েল পাঠ্য যুক্ত করতে দেয়। কেবল একটি নতুন পোস্ট বা পৃষ্ঠা তৈরি করুন, বা একটি বিদ্যমান সম্পাদনা করুন এবং একটি চিত্র ব্লক যুক্ত করুন।

কীভাবে কোনও ব্লক যুক্ত করবেন তা নিশ্চিত না হলে বা ব্লক সম্পাদকের সাথে আপনার কিছু অতিরিক্ত সহায়তার প্রয়োজন হলে, ওয়ার্ডপ্রেস ব্লক সম্পাদকটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের টিউটোরিয়ালটি পরীক্ষা করে দেখুন ।

প্রথমে আপনার চিত্র আপলোড করুন বা এটিকে ছবি ব্লকের মধ্যে টেনে আনুন drop তারপরে আপনি পৃষ্ঠার ডানদিকে Alt পাঠ্যটি সেট করতে পারেন।

ওয়ার্ডপ্রেস ব্লক সম্পাদকটিতে একটি চিত্রের মধ্যে Alt পাঠ্য যোগ করা

আপনি মিডিয়া »লাইব্রেরিতে গিয়ে এবং ছবিটি সম্পাদনা করতে ক্লিক করে কোনও চিত্রের মধ্যে Alt পাঠ্য যুক্ত করতে পারেন।

মনে রাখবেন, আপনি ইতিমধ্যে পোস্ট বা পৃষ্ঠাগুলিতে sertedোকানো সেই চিত্রের কোনও উদাহরণের জন্য এটি Alt পাঠ্যকে পরিবর্তন করবে না। তবে আপনি যদি এখানে Alt লেখার পরে ছবিটি কোনও পোস্ট বা পৃষ্ঠায় যুক্ত করেন তবে Alt পাঠ্যটি এর সাথে অন্তর্ভুক্ত করা হবে।

ওয়ার্ডপ্রেস মিডিয়া লাইব্রেরিতে আপনার চিত্রের জন্য Alt পাঠ্যটি সম্পাদনা করা বা সম্পাদনা করা

আপনি যদি এখনও ক্লাসিক ওয়ার্ডপ্রেস সম্পাদক ব্যবহার করে থাকেন তবে চিত্রটি যুক্ত করার সময় আপনি চিত্র Alt পাঠ্য যোগ করতে পারেন।

প্রথমে পোস্টিং বাক্সের উপরে ‘মিডিয়া যুক্ত করুন’ এ ক্লিক করুন।

আপনার পোস্টে একটি চিত্র যুক্ত করতে ক্লাসিক সম্পাদকটিতে ‘মিডিয়া যুক্ত করুন’ ক্লিক করুন

হয় আপনার কম্পিউটার থেকে চিত্র আপলোড করুন বা আপনি ইতিমধ্যে আপলোড করেছেন এমন চিত্রগুলি দেখতে ‘মিডিয়া লাইব্রেরি’ ট্যাবে ক্লিক করুন।

এরপরে, আপনি যে চিত্রটি নির্বাচন করতে চান তাতে ক্লিক করুন, এবং তারপরে আপনার চিত্রের ‘সংযুক্তি বিশদ’ তে আপনি যা চান তা লিখুন:

ক্লাসিক সম্পাদকটিতে একটি চিত্রের মধ্যে Alt পাঠ্য যুক্ত করা হচ্ছে

ওয়ার্ডপ্রেসে কিভাবে ইমেজ শিরোনাম যুক্ত করবেন
এখানে দুটি ধরণের শিরোনাম বৈশিষ্ট্য রয়েছে যা আপনি আপনার চিত্রগুলিতে যুক্ত করতে পারেন।

চিত্রের জন্য এইচটিএমএল কোডটিতে ডিফল্ট ওয়ার্ডপ্রেস শিরোনামের বৈশিষ্ট্য যুক্ত হয় না। এটি মিডিয়া ফাইলগুলি সনাক্ত করতে ওয়ার্ডপ্রেস দ্বারা অভ্যন্তরীণভাবে ব্যবহৃত হয়।

আপনি যদি আপনার চিত্রগুলিতে শিরোনাম যুক্ত করতে চান তবে আপনাকে মিডিয়া লাইব্রেরি ব্যবহার করে এটি করা দরকার। ভিজ্যুয়াল এডিটরটিতে সম্পাদনার সময় আপনি বর্তমানে কোনও শিরোনাম যুক্ত করতে পারবেন না।

চিত্র এসইও বা স্ক্রিন পাঠকদের ব্যবহারকারীদের জন্য শিরোনামটি প্রয়োজনীয় নয় । এটি কিছু ক্ষেত্রে কার্যকর হতে পারে, যদিও এটি যখন আপনাকে কোনও ব্যবহারকারী যখন ইমেজটির উপরে তাদের মাউস নিয়ে আসে তখন আপনাকে তথ্য সরবরাহ করতে দেয়।

কিছু অভিজ্ঞ ব্যবহারকারী ব্যবহারকারী সহ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য প্রায়শই বিভ্রান্ত হওয়ার একটি বিষয় হ’ল ওয়ার্ডপ্রেস আপনাকে চিত্রগুলি একটি শিরোনাম দিতে দেয়। এটি চিত্রের শিরোনাম বৈশিষ্ট্য থেকে সম্পূর্ণ পৃথক।

উদাহরণস্বরূপ, আপনি মিডিয়া লাইব্রেরিতে চিত্রগুলি সম্পাদনা করার সময় আপনি একটি ‘শিরোনাম’ ক্ষেত্রটি দেখতে পাবেন :

মিডিয়া লাইব্রেরিতে চিত্রের শিরোনামটি দেখতে বা সম্পাদনা করা

এখানে ‘শিরোনাম’ চিত্রটি সনাক্ত করতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। আপনি যখন স্ক্রিনের নীচে ‘সংযুক্তি পৃষ্ঠা দেখুন’ লিঙ্কটি ক্লিক করেন, আপনি সেই পৃষ্ঠায় শিরোনামটি শিরোনাম হিসাবে ব্যবহৃত হবে তা দেখতে পাবেন:

চিত্রের শিরোনামটি সহ চিত্রটির সংযুক্তি পৃষ্ঠাটি দেখা হচ্ছে

যদিও এটি কিছু ক্ষেত্রে সহায়ক হতে পারে তবে এটি চিত্রের শিরোনাম বৈশিষ্ট্যের সাথে একই জিনিস নয়। আপনি কিভাবে এটি তৈরি করবেন?

পুরানো ক্লাসিক সম্পাদকটিতে, আপনি কোনও ছবিতে ক্লিক করে পেন্সিল আইকনটিতে ক্লিক করে শিরোনামের বৈশিষ্ট্যটি যুক্ত করতে পারেন:

ওয়ার্ডপ্রেস ক্লাসিক সম্পাদক একটি চিত্র সম্পাদনা

তারপরে আপনি ‘চিত্র বিশদ’ স্ক্রিনটি দেখতে পাবেন। চিত্রের শিরোনামের বৈশিষ্ট্যটি সেট করতে নীচে ‘অ্যাডভান্সড অপশন’ এর পাশে সামান্য নিচের দিকে তীরটি ক্লিক করুন:

আপনার চিত্রের উন্নত বিশদটি দেখতে নীচের দিকে তীরটি ক্লিক করুন

তারপরে আপনি চিত্রটির শিরোনামের বৈশিষ্ট্যটি সেট করতে পারেন।

ক্লাসিক সম্পাদকটিতে চিত্রের শিরোনামের বৈশিষ্ট্য নির্ধারণ করা

দুর্ভাগ্যক্রমে, ব্লক সম্পাদকটিতে, চিত্রটির শিরোনাম বৈশিষ্ট্যটি সম্পাদনা করা এত সহজ নয়। যদিও এটি এখনও সম্ভব। আপনি নিজের চিত্রটি স্বাভাবিক হিসাবে যুক্ত করতে পারেন তবে এইচটিএমএল কোড হিসাবে ব্লকটি সম্পাদনা করতে পারেন।

ব্লকের এইচটিএমএল ভিউতে স্যুইচ করতে, ‘আরও বিকল্পগুলি’ (3 টি উল্লম্ব বিন্দু) ক্লিক করুন তারপরে ‘HTML হিসাবে সম্পাদনা করুন’ ক্লিক করুন।

আপনার চিত্রটি এইচটিএমএল হিসাবে সম্পাদনা করা হচ্ছে

এটি দেখতে কিছুটা বিভ্রান্তিকর লাগতে পারে তবে আপনাকে যা জানার দরকার তা হ’ল ট্যাগটিই আপনার চিত্র তৈরি করে। আপনি সেখানে আপনার চিত্রের ফাইলের নাম দেখতে পাবেন।

চিত্রের জন্য এইচটিএমএল কোড

আপনার ছবিতে শিরোনামের বৈশিষ্ট্য যুক্ত করতে, আপনাকে কেবল title=”Your image title here”এই জাতীয় চিত্র ট্যাগটিতে যুক্ত করতে হবে:


A lovely bunch of daffodils
ইমেজ ট্যাগে আপনি শিরোনামের বৈশিষ্ট্যটি রেখেছেন তা বিবেচ্য নয়।

শিরোনাম প্রবেশ করার পরে, আপনি একটি বার্তা সতর্কতা দেখতে পাবেন যে “এই ব্লকে অপ্রত্যাশিত বা অবৈধ সামগ্রী রয়েছে” ”

সতর্কতা বার্তা বলছে যে ব্লকে অপ্রত্যাশিত সামগ্রী রয়েছে

কেবল ‘রূপান্তর করতে এইচটিএমএল’ বোতামটি ক্লিক করুন এবং আপনার চিত্রের ব্লকটি এইচটিএমএল কোডে রূপান্তরিত হবে। এটি এখনও ঠিক আগের মতো আপনার সাইটে প্রদর্শিত হবে তবে আপনি ব্লক সম্পাদক ব্যবহার করে চিত্রটি সম্পাদনা করতে পারবেন না।

কেন এবং কীভাবে আপনার আল্ট পাঠ্য এবং চিত্রের শিরোনাম ব্যবহার করা উচিত
আমরা সমস্ত চিত্রের জন্য Alt পাঠ্যটি দৃ text়তার সাথে সুপারিশ করি। এখানে WPBeginner এ, আমরা সমস্ত চিত্রের একটি শিরোনামও যুক্ত করি। তবে এটি Alt পাঠ্যের চেয়ে কম গুরুত্বপূর্ণ।

আল্ট পাঠ্য গুরুত্বপূর্ণ কারণ Google চিত্রগুলির জন্য র‌্যাঙ্কিং ফ্যাক্টর হিসাবে এটি ফোকাস করে। এটি পর্দার পাঠকদের দ্বারা আপনার সামগ্রীগুলির সাথে সম্পূর্ণরূপে নিযুক্ত হওয়ার জন্য প্রতিবন্ধী দৃষ্টিযুক্ত দর্শকদের সহায়তা করতে ব্যবহৃত হয়।

Alt এবং শিরোনাম ট্যাগগুলিতে কীওয়ার্ডগুলি স্টাফ না করা গুরুত্বপূর্ণ। তাদের বর্ণনামূলক এবং সহায়ক করুন, যাতে তারা যে দর্শকদের প্রয়োজন তাদের জন্য দরকারী need প্রাসঙ্গিক যেখানে আপনি আপনার কীওয়ার্ড ব্যবহার করতে পারেন তবে এটি অতিরিক্ত করবেন না।

উদাহরণস্বরূপ, আপনি যদি সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং সম্পর্কে একটি নিবন্ধ লিখছেন , তবে আপনার লক্ষ্য কীওয়ার্ডটি হতে পারে “সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং”।

আপনার ব্লগে ব্লুহস্টের মতো জনপ্রিয় ওয়েব হোস্টের সাথে কীভাবে অ্যাকাউন্ট সেটআপ করতে হবে তা দেখানো আপনার নিবন্ধে একটি স্ক্রিনশট থাকতে পারে ।

এই চিত্রটির জন্য আপনার Alt পাঠ্যের জন্য কয়েকটি সম্ভাব্য বিকল্প রয়েছে:

“অ্যাকাউন্ট সেটআপ” – এটি খুব বর্ণনামূলক নয় এবং এটিতে আপনার কীওয়ার্ড সম্পর্কিত কোনও কিছুই অন্তর্ভুক্ত নয়
“সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, ওয়ার্ডপ্রেসের জন্য সেরা ওয়েব হোস্টিং” – এটি চিত্রটির বর্ণনা দেয় না এবং কীওয়ার্ড সহ স্টাফ করে
“একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং অ্যাকাউন্ট স্থাপন করা” – এটি বর্ণনামূলক হিসাবে অনেক ভাল এবং কীওয়ার্ডের অংশটি প্রাকৃতিক এবং উপযুক্ত উপায়ে ব্যবহার করে
আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেসে চিত্র Alt টেক্সট এবং চিত্রের শিরোনামের মধ্যে পার্থক্য বুঝতে সহায়তা করেছে। আপনার সাইটের গতি বাড়ানোর জন্য ওয়েবের জন্য চিত্রগুলি কীভাবে অনুকূল করা যায় এবং আপনার র‌্যাঙ্কিংয়ের উন্নতি করার জন্য সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনস এবং সরঞ্জামগুলির সাথে আমাদের তুলনা করার বিষয়ে আপনি আমাদের শিক্ষানবিস-বান্ধব গাইডটিও দেখতে চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *