Gmail and G Suite: কীভাবে Gmail এবং জি স্যুট পেশাদার ইমেল ঠিকানা সেট আপ করবেন?

একটি ওয়েবসাইট তৈরির পরে , প্রতিটি ব্যবসায়ের মালিকের প্রথম যে জিনিসটির প্রয়োজন তা হ’ল এটিতে তাদের ব্যবসায়ের নাম সহ একটি পেশাদার ইমেল ঠিকানা।

একটি পেশাদার ইমেল ঠিকানা অন্যান্য ব্যবসা এবং গ্রাহকদের সাথে আচরণ করার সময় আপনাকে আস্থা অর্জনে সহায়তা করবে।

জি স্যুট হ’ল গুগলের উত্পাদনশীলতা স্যুট যা আপনাকে নিজের পেশাদার ইমেল ঠিকানা দিয়ে Gmail ব্যবহার করতে দেয়। এই নিবন্ধে, আমরা আপনাকে Gmail এবং জি স্যুট সহ পেশাদার কাস্টম ব্র্যান্ডের ইমেল ঠিকানা সেটআপ করতে দেখাব show

জি স্যুট এবং Gmail এর সাথে পেশাদার ইমেল ঠিকানা স্থাপন করা

পেশাদার ইমেল ঠিকানা কী?
একটি পেশাদার ইমেল ঠিকানা হ’ল এটিতে আপনার ব্যবসায়ের নাম রয়েছে। উদাহরণস্বরূপ, john@myphotostudio.com একটি পেশাদার ইমেল ঠিকানা।

John.photographer@gmail.com এর মতো ফ্রি ইমেল পরিষেবাগুলিতে ইমেল অ্যাকাউন্টগুলি ব্যবসায়ের পক্ষে ভাল না কারণ তারা পেশাদার দেখাচ্ছে না। আপনার গ্রাহকরা এবং অন্যান্য ব্যবসায়ীরা একটি পেশাদার ইমেল ঠিকানা আরও বিশ্বাসযোগ্য পাবেন।

পেশাদার ইমেল ঠিকানার জন্য আপনার একটি ডোমেন নাম এবং একটি ওয়েবসাইট দরকার। একটি ডোমেন নাম কীভাবে চয়ন করতে হয় এবং কীভাবে দ্রুত একটি ওয়েবসাইট তৈরি করতে হয় সে সম্পর্কে আমাদের ধাপে ধাপে গাইড রয়েছে ।

আপনার যদি ইতিমধ্যে কোনও ডোমেন নাম এবং কোনও ওয়েবসাইট থাকে তবে আপনার নিজের পেশাদার ইমেল ঠিকানা রাখতে প্রস্তুত।

পেশাদার ব্র্যান্ডেড ইমেল ঠিকানার জন্য জি স্যুটটি কেন ব্যবহার করবেন?
আপনি ভাবতে পারেন যে যখন বেশিরভাগ ওয়ার্ডপ্রেস হোস্টিং সংস্থাগুলি আপনার নিজের ডোমেন নামের সাথে সীমাহীন ইমেল অ্যাকাউন্ট সরবরাহ করে তখন কেন জি স্যুট ব্যবহার করবেন ?

ইমেল ব্যবসায়ের মালিকদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগের সরঞ্জাম। আপনি যদি কোনও গুরুত্বপূর্ণ ইমেল মিস করেন তবে তা আপনার ব্যবসায়ের ক্ষতি করতে পারে।

বেশিরভাগ ওয়েব হোস্টিং ইমেল সার্ভারগুলি অবিশ্বাস্য, সীমাবদ্ধ, বিচ্ছিন্ন এবং কম সুরক্ষিত। আপনি প্রেরিত ইমেলটি আসলে বিতরণ করা হয়েছে কিনা তা আপনি জানতেন না।

এই কোথায় জি সুইট এবং Gmail আসে।

1.5 বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীদের সাথে ইমেইলে জিমেইল শিল্প নেতা Gmail জি স্যুটটি ব্যবসায়ের মালিকদের জন্য গুগলের উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশন স্যুট যা এতে জিমেইল অন্তর্ভুক্ত রয়েছে এবং এটি ইতিমধ্যে ৪ মিলিয়নেরও বেশি ব্যবসায়িক এবং ৮০ মিলিয়ন শিক্ষার্থী / শিক্ষাবিদদের দ্বারা ব্যবহৃত হয়েছে।

জি স্যুট আপনার নিজস্ব ডোমেন নাম নিয়ে কাজ করে, যা আপনাকে আপনার পেশাদার ব্র্যান্ডের ইমেল ঠিকানা তৈরি করতে Gmail ব্যবহার করতে দেয়।

পেশাদার ইমেল ঠিকানার জন্য জি স্যুট এবং জিমেইল ব্যবহারের কিছু সুবিধা এখানে রইল:

আপনার নিজের ডোমেনে পেশাদার ব্যবসায়ের ইমেল ঠিকানা।
Gmail এর রক সলিড সুরক্ষা এবং স্প্যাম ফিল্টার।
30 জিবি – একটি ফ্রি জিমেইল অ্যাকাউন্টের সঞ্চয় দ্বিগুণ।
মোবাইল ডিভাইসে Gmail অ্যাপ্লিকেশন ব্যবহার করার পরেও ইমেল পরিচালনা করুন।
ওয়েব, মোবাইল, ট্যাবলেট যে কোনও জায়গায় কাজ করে, আপনি নাম দিন।
আউটলুকের সাথে দুর্দান্ত কাজ করে এবং এমনকি পুরানো আউটলুক অ্যাকাউন্টগুলি সিঙ্ক করতে পারে।
প্রতিটি ব্যবহারকারীর 30 টি পর্যন্ত ইমেল উপকরণ থাকতে পারে।
আপনার নিজের ব্যবসায়ের ইমেল ঠিকানায় চ্যাট, ভিডিও এবং ভয়েস কলগুলির জন্য Google ক্যালেন্ডার, গুগল হ্যাঙ্গআউট ব্যবহার করুন।
কোনও বিজ্ঞাপন এবং 24/7 পেশাদার সহায়তা যখনই আপনার সাহায্যের প্রয়োজন হবে না।
আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সাথে নির্বিঘ্নে কাজ করে।
সর্বাধিক গুরুত্বপূর্ণ, উচ্চ বিতরণযোগ্যতা, কোনও বিলম্ব নেই, স্প্যাম ফোল্ডারে কোনও শেষ নেই।
পেশাদার ইমেলগুলির জন্য জি স্যুটটি কেন ব্যবহার করা গুরুত্বপূর্ণ তা আপনি এখন জানেন তবে আসুন কীভাবে জি স্যুট সহ ব্র্যান্ডযুক্ত পেশাদার ইমেল ঠিকানা সেট আপ করবেন তা একবার দেখে নেওয়া যাক।

সম্পাদকের দ্রষ্টব্য: আমরা আমাদের সমস্ত পেশাদার ইমেল ঠিকানাগুলির জন্য জি স্যুট ব্যবহার করি এবং সত্যই বলতে পারি এটি সেরা।

Gmail এর সাথে একটি পেশাদার ইমেল ঠিকানা স্থাপন করা (জি স্যুট)
প্রথমে আপনাকে জি স্যুট অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে ।

প্রতিটি ব্যবহারকারীর জন্য এটি প্রায় 5 ডলার / মাসের জন্য ব্যয় করে। আপনি যদি বার্ষিক অর্থ প্রদান করেন তবে আপনি 2 মাসের জন্য বিনামূল্যে (প্রতি ব্যবহারকারী হিসাবে $ 50 / বছর) পাবেন।

জি স্যুট একটি 14 দিনের জন্য নিখরচায় পরীক্ষাও দেয়, যা আপনাকে মন তৈরি করার আগে সমস্ত কিছু ড্রাইভের পরীক্ষা করার অনুমতি দেয়। মূলত এটি জিমেইল, ড্রাইভ, ক্যালেন্ডার ইত্যাদির সমস্ত শক্তিশালী বৈশিষ্ট্য (তবে এখন এটি আপনার ব্যবসায়ের জন্য রয়েছে)।

আপনি যে পরিকল্পনাটি ব্যবহার করতে চান তার জন্য কেবল জি স্যুট ওয়েবসাইটটি দেখুন এবং গেট স্টার্ট করা বোতামটি ক্লিক করুন।

জি স্যুট দিয়ে শুরু করুন

এর পরে, আপনার ব্যবসায়ের নাম, কর্মচারীর সংখ্যা এবং আপনি যে দেশে অবস্থান করছেন সেগুলি প্রবেশ করতে হবে। আপনি 1 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য নিজেকে বেছে নিতে পারেন, বা কর্মচারীর সংখ্যা চয়ন করতে পারেন।

ব্যবহারকারীদের চয়ন করুন

চালিয়ে যাওয়ার জন্য পরবর্তী বোতামে ক্লিক করুন।

পরবর্তী পদক্ষেপে, আপনাকে নাম এবং ইমেল ঠিকানা সহ আপনার ব্যক্তিগত যোগাযোগের তথ্য লিখতে বলা হবে।

যোগাযোগের তথ্য প্রবেশ করান

এর পরে, আপনাকে একটি ডোমেন নাম চয়ন করতে বলা হবে। আপনার যদি ইতিমধ্যে কোনও ডোমেন নাম থাকে, তবে ‘হ্যাঁ আমি ব্যবহার করতে পারি তার একটি আছে’ এ ক্লিক করুন। অন্যথায়, একটি ডোমেন নাম রেজিস্টার করতে ‘না, আমার একটি প্রয়োজন’ এ ক্লিক করুন।

ডোমেন নাম চয়ন করুন

আপনার যদি নতুন ডোমেন নাম নিবন্ধন করতে হয় তবে নতুন ডোমেন নাম নিবন্ধনের জন্য আপনাকে আলাদাভাবে চার্জ করা হবে (পরামর্শ: নিখরচায় একটি ডোমেন নাম নিবন্ধন করার পদ্ধতি এখানে রয়েছে )।

আপনি যদি কোনও বিদ্যমান ডোমেন নাম ব্যবহার করে থাকেন তবে আপনাকে ডোমেন নামের মালিকানা যাচাই করতে হবে। আমরা আপনাকে এই নিবন্ধে পরে কীভাবে করব তা দেখাব।

পরবর্তী পদক্ষেপে, আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করে আপনার জি স্যুট ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে।

এই ব্যবহারকারীর নামটিও আপনার প্রথম পেশাদার ইমেল ঠিকানা হবে, সুতরাং আপনার এমন একটি ব্যবহারকারীর নাম চয়ন করতে হবে যা আপনি নিজের পেশাদার ইমেল ঠিকানা হিসাবে ব্যবহার করতে চান।

আপনার প্রথম জি স্যুট ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনি সফলভাবে আপনার জি স্যুট অ্যাকাউন্ট তৈরি করেছেন। আপনি এখন ‘সেটআপ এ যান’ বোতামে ক্লিক করতে পারেন

জি স্যুট অ্যাকাউন্ট সেটআপ সম্পন্ন হয়েছে

সেটআপ স্ক্রিনে, আপনাকে আপনার অ্যাকাউন্টে আরও লোক যুক্ত করতে বলা হবে। আপনি যদি আপনার কর্মচারী বা বিভাগগুলির জন্য আরও অ্যাকাউন্ট তৈরি করতে চান তবে আপনি এটি এখানে করতে পারেন।

আপনি কেবল ‘আমি সমস্ত ব্যবহারকারীর ইমেল ঠিকানা যুক্ত করেছি’ এ ক্লিক করতে পারেন এবং পরবর্তী বোতামটিতে ক্লিক করতে পারেন।

মনে রাখবেন, আপনি সর্বদা আপনার অ্যাকাউন্টে আরও বেশি ব্যবহারকারী যুক্ত করতে পারেন এবং প্রয়োজনের পরে তাদের ইমেল ঠিকানা তৈরি করতে পারেন।

সফলভাবে ব্যবহারকারীদের যুক্ত করা হয়েছে

আপনি যদি নিজের ডোমেইনের নাম অন্য কোথাও নিবন্ধভুক্ত করেন তবে এখন আপনাকে ডোমেন নামের নিজের মালিকানা যাচাই করতে বলা হবে।

এর পরে আপনি একটি HTML কোড স্নিপেট দেখতে পাবেন যা আপনাকে আপনার ওয়েবসাইটে যুক্ত করতে হবে।

আপনার ডোমেন নামের মালিকানা যাচাই করতে মেটা ট্যাগ অনুলিপি করুন

আপনার ওয়েবসাইটের মালিকানাও যাচাই করার অন্যান্য উপায় রয়েছে। আপনি আপনার হোস্টিং অ্যাকাউন্টের ড্যাশবোর্ডে এফটিপি ক্লায়েন্ট বা ফাইল ম্যানেজার অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার ওয়েবসাইটে একটি HTML ফাইল আপলোড করতে পারেন।

আপনার যদি কোনও ওয়েবসাইট না থাকে তবে আপনি এমএক্স রেকর্ড পদ্ধতিটিও ব্যবহার করতে পারেন। আপনি একবার এই পদ্ধতিটি বেছে নিলে তা করার জন্য আপনি ধাপে ধাপে নির্দেশনা দেখতে পাবেন।

এই টিউটোরিয়ালটির স্বার্থে, আমরা ধরে নিচ্ছি যে আপনার কাছে ইতিমধ্যে একটি ওয়ার্ডপ্রেস ব্লগ রয়েছে এবং আমরা আপনাকে ওয়ার্ডপ্রেসে কীভাবে যাচাইকরণ এইচটিএমএল কোড স্নিপেট যুক্ত করব তা দেখাব।

সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে একটি নতুন ব্রাউজার ট্যাবে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চলে স্যুইচ করুন । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

সক্রিয়করণের পরে, সেটিংস go শিরোনাম এবং পাদচরণ পৃষ্ঠা সন্নিবেশ করুন এবং ‘শিরোনামে স্ক্রিপ্টস’ বিভাগের অধীনে জি স্যুট থেকে আপনার অনুলিপি করা HTML কোডটি পেস্ট করুন।

জি স্যুট এবং জিমেইলের জন্য সাইট যাচাইকরণ কোড

আপনার সেটিংস সঞ্চয় করতে ‘সংরক্ষণ করুন’ বোতামে ক্লিক করতে ভুলবেন না।

এখন আপনার জি স্যুট সেটআপ স্ক্রিনে ফিরে যান এবং চেকবাক্সটিতে ক্লিক করুন যা বলে যে ‘আমি আমার হোমপেজে মেটা ট্যাগ যুক্ত করেছি’।

জি স্যুট এবং জিমেইলের সাথে পেশাদার ইমেল ঠিকানার জন্য ডোমেন যাচাই করা হয়েছে

এর পরে, আপনাকে আপনার ডোমেন নামের জন্য এমএক্স রেকর্ড এন্ট্রি লিখতে বলা হবে।

দ্রষ্টব্য : আপনার যদি বিদ্যমান ডোমেন নাম এবং ওয়েবসাইট থাকে তবে আপনাকে কেবলমাত্র এমএক্স রেকর্ডগুলি যুক্ত করতে হবে। যে ব্যবহারকারীরা গুগলের মাধ্যমে তাদের ডোমেনের নাম নিবন্ধভুক্ত করেছেন তাদের এমএক্স রেকর্ড যুক্ত করার দরকার নেই।

যেহেতু আপনার ডোমেন নামটি গুগলের সাথে নিবন্ধিত নয়, তাই আপনার ইমেলগুলি আপনার ডোমেন নাম পৌঁছে যাবে তবে গুগল সার্ভারগুলিতে নয়।

আপনার ডোমেন নাম সেটিংসে আপনাকে সঠিক এমএক্স রেকর্ডস সেট আপ করতে হবে, যাতে গুগলের সার্ভারগুলি আপনার ব্যবসায়ের জন্য ইমেলগুলি প্রেরণ এবং গ্রহণ করতে পারে।

এটি করার জন্য আপনাকে আপনার ওয়েব হোস্টিং অ্যাকাউন্টে বা আপনার ডোমেন নিবন্ধকারীর অ্যাকাউন্টে লগইন করতে হবে ।

ব্লুহোস্টে কীভাবে এমএক্স রেকর্ড যুক্ত করা যায় তা আমরা আপনাকে দেখাব, তবে সমস্ত হোস্ট এবং ডোমেন নিবন্ধকের ক্ষেত্রে প্রাথমিক ধারণাটি একই। মূলত, আপনি আপনার ডোমেন নামের অধীনে ডিএনএস সেটিংস সন্ধান করবেন।

আপনার ব্লুহোস্ট হোস্টিংয়ের ড্যাশবোর্ডে লগইন করুন এবং ‘ডোমেনস’ এ ক্লিক করুন। পরের পৃষ্ঠায়, আপনার ডোমেনের নামটি নির্বাচন করুন এবং তারপরে ডিএনএস জোন সম্পাদক সম্পাদক বিকল্পের পাশের ‘পরিচালনা’ লিঙ্কটিতে ক্লিক করুন।

ডোমেন সেটিংস

ব্লুহোস্ট এখন আপনার ডিএনএস জোন সম্পাদকটি খুলবে। আপনাকে আপনার জি স্যুট সেটআপ স্ক্রিনে ফিরে যেতে হবে এবং “আমি আমার ডোমেন নামের কন্ট্রোল প্যানেলটি খুলেছি” বলে বাক্সটি চেক করতে হবে।

এটি আপনাকে এখন যে এমএক্স রেকর্ডগুলি প্রবেশ করতে হবে তা দেখিয়ে দেবে। আপনি ডকুমেন্টেশনের একটি লিঙ্কও দেখতে পাবেন যা আপনাকে দেখায় যে কীভাবে কয়েক ডজন হোস্টিং এবং ডোমেন পরিষেবা সরবরাহকারীগুলিতে এই রেকর্ডগুলি যুক্ত করা যায়।

আপনি কীভাবে আপনার ব্লুহোস্ট ডিএনএস সেটিংসে এই তথ্য যুক্ত করবেন তা এখানে :

আপনার ডোমেন নামে এমএক্স রেকর্ড যুক্ত করা হচ্ছে

এটি সংরক্ষণ করতে ‘রেকর্ড যুক্ত করুন’ বোতামে ক্লিক করুন। এর পরে, পাঁচটি লাইন এমএক্স রেকর্ড হিসাবে যুক্ত করার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

আপনার কাজ শেষ হয়ে গেলে জি স্যুট সেটআপে ফিরে যান এবং ‘আমি নতুন এমএক্স রেকর্ড তৈরি করেছি’ এর পাশের বাক্সটি চেক করুন।

এমএক্স রেকর্ড তৈরি হয়েছে

আপনাকে এখনও আপনার ওয়েবসাইট হোস্টিং বা ডোমেন নেম নিবন্ধকের দিকে ইঙ্গিত করে যে কোনও বিদ্যমান এমএক্স রেকর্ডস মুছতে বলা হবে।

এটি করার জন্য আপনাকে আপনার ডিএনএস জোন সম্পাদকটিতে ফিরে যেতে হবে এবং এমএক্স রেকর্ডস বিভাগে স্ক্রোল করতে হবে। আপনি নিজের পুরানো এমএক্স রেকর্ডের পাশাপাশি আপনার তৈরি এমএক্স রেকর্ডগুলি দেখতে পাবেন যা এখনও আপনার ওয়েবসাইটে ইঙ্গিত করছে।

পুরানো এমএক্স রেকর্ড মুছুন

এটি মুছতে পুরানো এমএক্স রেকর্ডের পাশে মুছুন বোতামটি ক্লিক করুন।

এর পরে, জি স্যুট সেটআপ স্ক্রিনে ফিরে যান এবং “আমি বিদ্যমান এমএক্স রেকর্ডগুলি মুছে ফেলেছি” বলে বক্সটি চেক করুন।

এমএক্স রেকর্ড সংরক্ষণ করুন

আপনাকে এখন আপনার এমএক্স রেকর্ডগুলি সংরক্ষণ করতে বলা হবে। কিছু সরবরাহকারীদের জন্য, একবার আপনি এমএক্স রেকর্ডগুলি যুক্ত করলে সেগুলি ইতিমধ্যে সংরক্ষিত হয়েছে, অন্যদের জন্য আপনাকে ম্যাক্সুয়ালি এমএক্স রেকর্ড সংরক্ষণ করতে হবে।

আপনি একবার এমএক্স রেকর্ডগুলি সংরক্ষণ করে ফেললে জি স্যুট সেটআপে ‘আমি এমএক্স রেকর্ডস সংরক্ষণ করেছি’ বলার বাক্সটি চেক করুন।

ডোমেন সেটআপ যাচাই করুন

এর পরে, সেটআপ উইজার্ডটি থেকে বেরিয়ে আসার জন্য আপনাকে ‘ডোমেন যাচাই এবং সেটআপ ইমেল’ বোতামে ক্লিক করতে হবে।

জি স্যুট এবং জিমেইলের সাথে আপনার পেশাদার ইমেল ব্যবহার করা
আপনার ইমেল অ্যাকাউন্টটি অন্য কোনও জিমেইল অ্যাকাউন্টের মতো কাজ করে। আপনি এটি জিমেইল ওয়েবসাইট পরিদর্শন করে এবং আপনার ইমেল ঠিকানা দিয়ে সাইন ইন করতে পারেন, যেমন john@yourdomain.com।

আপনি অ্যাডমিন কনসোলে গিয়ে আপনার জি স্যুট অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারেন ।

জি স্যুট অ্যাডমিন কন্ট্রোল প্যানেল

আপনি এখানে আপনার ডোমেন নামে নতুন ব্যবহারকারী যুক্ত / সরাতে পারেন। আপনার প্রতিটি ব্যবহারকারীর 30 জিবি স্টোরেজ এবং একই বৈশিষ্ট্য থাকবে তবে তাদের প্রশাসক কনসোলটিতে অ্যাক্সেস থাকবে না। আপনি যে কোনও সময় এই ব্যবহারকারীদের অপসারণ করতে পারেন।

জি স্যুট ডোমেন সেটআপের সমস্যা নিবারণ
সম্ভবত এটি সম্ভবত আপনার ওয়েব হোস্ট ড্যাশবোর্ডটি ব্যবহার না করে যা আমরা উপরের স্ক্রিনশটগুলিতে দেখিয়েছি।

জি স্যুটটিতে জনপ্রিয় অনেক ওয়েব হোস্টিং এবং ডোমেন নিবন্ধকরণ পরিষেবা সরবরাহকারীর জন্য বিশদ ডকুমেন্টেশন রয়েছে। পরিদর্শন, MX রেকর্ড (স্বাগতিক নির্দিষ্ট পদক্ষেপ) সেট আপ পৃষ্ঠা এবং তারপর আপনার ডোমেইন রেজিস্ট্রার বা তালিকা থেকে ওয়েব হোস্ট সনাক্ত।

যদি আপনি তালিকায় আপনার পরিষেবা সরবরাহকারীর সন্ধান না পান তবে আপনি সরাসরি আপনার ডোমেন নামের জন্য জি স্যুট সেটআপ করতে সহায়তা করতে তাদের সরাসরি জিজ্ঞাসা করতে পারেন।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে জি স্যুট এবং Gmail এর সাথে একটি পেশাদার ইমেল ঠিকানা সেটআপ করতে সহায়তা করেছে। আপনি প্রতিটি ওয়ার্ডপ্রেস ব্লগার ব্যবহার করা উচিত আমাদের 19+ ফ্রি গুগল সরঞ্জামগুলির তালিকা দেখতেও চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *