News Website: ওয়ার্ডপ্রেস দিয়ে নিউজ ও ম্যাগাজিন ওয়েবসাইট তৈরি করবেন কীভাবে?

আপনি নিউজ ও ম্যাগাজিন ওয়েবসাইট (News and Magazine Website) তৈরি করার কথা ভাবছেন? আপনি যদি পরবর্তী আনন্দবাজার পত্রিকা হওয়ার পরিকল্পনা নাও করেন, আপনার পছন্দের বিষয়, স্থানীয় অঞ্চল বা অন্য যে কোনও কিছুর জন্য আপনার নিজস্ব নিউজ সাইট তৈরি করার জন্য প্রচুর ইন্টারনেটে জায়গা রয়েছে।
News Website: ওয়ার্ডপ্রেস দিয়ে কীভাবে একটি নিউজ ও ম্যাগাজিন ওয়েবসাইট তৈরি করবেন?
বর্তমানে মোবাইল ফোন সবার কাছে আছে। লক্ষ্য করবেন, আপনার মোবাইলে স্লাইড করলে দেখবেন হোমপেজে গুগল নিউজ দেখা যায়। এখানে আপনি যে ভাষা চয়ন করবেন, সেই ভাষাতেই গুগল নিউজ দেখতে পাবেন। ক্রমবর্ধমান বিশ্বে মানুষ টিভিতে খবর দেখার চেয়ে গুগল নিউজ পড়তে পছন্দ করে। আপনার খবরের বিষয়বস্তু জানার জন্য Anandabazar.Com দেখতে পারেন।

মজার বিষয়, আপনি খবর ওয়েবসাইট থেকে মাসিক ২০-৩০ হাজার টাকা ইনকাম করতে পারেন। আপনি আর্কিটেকচার, আর্টস, ব্যবসা, কারুশিল্প ও শখ, ডিজাইন, বিনোদন, ইভেন্ট,ফ্যাশন ও স্টাইল, খাদ্য পানীয়, গেমস, স্বাস্থ্য ও ফিটনেস, বাড়ি ও বাগান, স্থানীয় খবর, পুরুষদের জীবনধারা, সংবাদ ও রাজনীতি, পিতামাতা ও শিশু, পোষা প্রাণী, ফটোগ্রাফি, সম্পত্তি, বিজ্ঞান প্রযুক্তি, কেনাকাটা, সামাজিক ব্যবস্থা, বিশেষ মজার ঘটনা, খেলা, ভ্রমণ, মহিলাদের লাইফস্টাইল ইত্যাদি নিয়ে নিউজ ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আপনি নিজেই সাংবাদিক, আপনার খবর গুগল মারফৎ সকলে দেখবে। লক্ষ্য করবেন, খবরের শেষ নেই, আপনার গ্রামের খবর বড় বড় খবর চ্যানেলে প্রকাশিত হয় না। যা আপনি নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করতে, আপনাকে নিউজ ওয়েবসাইট তৈরি করতে হবে। গুগল চাই নতুনত্ব।

ওয়ার্ডপ্রেস (WordPress) নামে একটি নিখরচায় সফ্টওয়্যারকে ধন্যবাদ জানিয়ে নিজের সংবাদ ওয়েবসাইট তৈরি করা আগের চেয়ে অনেক সহজ হয়েছে, যা আপনার বাজেট বা প্রযুক্তিগত জ্ঞানের স্তর নির্বিশেষে কোনও সংবাদ ওয়েবসাইট শুরু করতে পারে। ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি করতে কোনো প্রযুক্তিগত জ্ঞানের দরকার নেই। এখানে আপনাকে কোডিং জানতে হবে না, মোটামুটি ইংরেজি জানলেই হবে।

এই নিবন্ধে, কেন ওয়ার্ডপ্রেস নিউজ, খবর, ম্যাগাজিন সাইটের জন্য ভাল তা নিয়ে কথা বলতে যাচ্ছি। তারপরে, আমরা আপনাকে ধাপে ধাপে ওয়ার্ডপ্রেস দিয়ে একটি নিউজ ওয়েবসাইট তৈরি করার প্রক্রিয়াটি আলোচনা করবো।

নিউজ ও ম্যাগাজিন ওয়েবসাইটের জন্য কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করা উচিত?

ওয়ার্ডপ্রেস একটি মুক্ত সফটওয়্যার যা আপনাকে যে কোনও ধরণের ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করে। এটি প্রকৃতপক্ষে কোনও ওয়েবসাইট তৈরির সর্বাধিক জনপ্রিয় উপায়, ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের প্রায় এক-তৃতীয়াংশ ওয়ার্ডপ্রেসে তৈরী।

একটি নিউজ ওয়েবসাইট শুরু করার জন্য কেন ওয়ার্ডপ্রেস দুর্দান্ত পছন্দ কয়েকটি কারণ এখানে দেওয়া হল …

  • এটি সকল ভাষায় লেখার জন্য একটি কীবোর্ড সরবরাহ করে যা ব্যবহার করা সহজ।
  • এটি পাঠ্য লেখার জন্য অনুকূলিত, এবং আপনি সহজেই ছবি এবং অন্যান্য মাল্টিমিডিয়া সামগ্রী যুক্ত করতে পারেন।
  • ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সর্বশেষ পোস্টগুলি শীর্ষে দেখায় যা কোনও সংবাদ সাইটের পক্ষে আদর্শ।
  • আপনার নিউজ ওয়েবসাইটটি সহজেই কাস্টমাইজ করতে পারেন।

ওয়ার্ডপ্রেসে ফ্রী ও প্রিমিয়াম প্রচুর থিম এবং প্লাগইন পাওয়া যায়। এছাড়া যেকোনো সমস্যার জন্যে ইন্টারনেট খুঁজলেই আপনাকে কেউ না কেউ সাহায্য করবে। আমি আপনার পাশে সর্বদা আছি। যেকোনো সমস্যার জন্যে আমার সঙ্গে যোগাযোগ করুন।

ওয়ার্ডপ্রেস দিয়ে নিউজ ও ম্যাগাজিন ওয়েবসাইট কীভাবে তৈরি করবেন?

আমি একটি নিউজ ওয়েবসাইট শুরু করার মূল বিষয়গুলি কভার করব। আসুন প্রথম থেকে শুরু করা যাক।

পদক্ষেপ 1: একটি ডোমেন ও ওয়েব হোস্টিং নির্বাচন করুন এবং ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন

যে কোন ধরণের ওয়েবসাইট শুরু করার প্রথম ধাপটি সর্বদা একই থাকে। আপনার সাইটটিকে শক্তিশালী করতে আপনার একটি ডোমেন নাম এবং একটি ওয়েব হোস্টিং প্রয়োজন। এগুলি নির্বাচন করার সময় আপনার কী মনে রাখা উচিত তা এখানে দেওয়া হল:

ডোমেন নাম (Domain Name): কোনও ডোমেন নাম আপনার স্মরণীয় হওয়া উচিত কারণ এটি এখন থেকে আপনার নিউজ সাইটের প্রতিনিধিত্ব করে। মনে করুন এটি আপনার দোকানের নাম। একটি ডোমেন বাছাই করা অত্যন্ত কঠিন বিষয়, তাই আপনি সময় নিন এবং একাধিক বিকল্প গ্রহণ করুন। ডোমেইন নাম এমন হবে যা সকলে মনে রাখতে পারে এবং লিখতে পারে।

মনে রাখবেন, ডোমেন নাম ১০টি অক্ষরের বেশি না হয়। ছোট ও সরল ডোমেন নাম নির্বাচন করুন। উল্লেখ্য, শুধু ভারতের জন্য .in এবং বিশ্বের জন্য .com ডোমেইন ব্যবহার করতে পারেন। উদাহরণ: anandabazar.com, aajkaal.in ইত্যাদি। আপনি যদি পছন্দ মতো ডোমেইন খুঁজে পান, তবে এটি এখন কিনবেন না! আপনি যদি নিচের কৌশলটি ব্যবহার করেন তবে ডোমেইন বিনামূল্যে পেতে পারেন।

ওয়েব হোস্টিং (Web Hosting): ইন্টারনেটে পাওয়া সমস্ত ওয়েব হোস্টিং সমান নয়। যেমন প্রতিটি দোকান একই রকম হয় না। যখন কেউ আপনার ওয়েবসাইটটিতে যায়, সার্ভারটি আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল ব্রাউজারে প্রেরণ করে যাতে তাদের ডিভাইসে প্রদর্শিত হতে পারে। কিন্তু কেউ তাদের নিজস্ব সার্ভার হার্ডওয়্যার ক্রয় বা পরিচালনা করে না। এটি ব্যয়বহুল এবং প্রযুক্তিগত। পরিবর্তে, প্রত্যেকে অন্য কারও সার্ভার ভাড়া নেয়। একে ওয়েব হোস্টিং বলা হয়।

আপনার নিউজ ওয়েবসাইট সহজ করার জন্য দুর্দান্ত পারফরম্যান্স এবং বৈশিষ্ট্যগুলি সরবরাহ করা এমন একটি হোস্টিং বিকল্প চয়ন করতে হবে যেমন অটোমেটিক ব্যাকআপ, শীর্ষস্থানীয় সুরক্ষা এবং আরও অনেক কিছু। যাই হোক, শেয়ারড হোস্টিং (Shared Hosting) আপনাকে নিউজ ওয়েবসাইট তৈরি করার জন্য নির্বাচন করা উচিত। আমি নতুনদের শুরু করার জন্য ব্লুহোস্ট ব্যবহার করার পরামর্শ দিই। ব্লুহোস্ট (Bluehost) ক্রয় করার সময় আপনি একটি ডোমেইন ফ্রী পাবেন, যেটা উপরে বলেছিলাম। ব্লুহোস্ট শেয়ারড হোস্টিং মাসিক 175 টাকা থেকে শুরু। এককথায় আপনার দোকানে মাসিক ভাড়া 175 টাকা থেকে শুরু, আপনি যেমন দোকান নিবেন তেমন ভাড়া বাড়বে।
ব্লুহোস্ট ডোমেইন রেজিস্ট্রেশন

ব্লুহোস্ট (Bluehost) অনেক বেশি সাশ্রয়ী এবং নতুন ব্লগারদের জন্য কিছু দুর্দান্ত সরঞ্জাম রয়েছে। আপনি সাইনআপ করার সময়, আপনার ডোমেন নামটি নিখরচায় রেজিস্ট্রেশন করতে পারেন। এখানে পাবেন:

  • FREE Domain name for 1st Year
  • FREE SSL Certificate and SEO Tools Included
  • FREE Premium Cloudflare CDN
  • 1-Click WordPress Install
  • 24/7 Support

ওয়ার্ডপ্রেস ইনস্টল (WordPress Install): আপনার উভয়টি ক্রয় হয়ে গেলে আপনার ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যার ইনস্টল করতে হবে যাতে এটি আপনার নিউজ সাইট চলতে পারে। এখানে ওয়ার্ডপ্রেস ইনস্টল দুইরকম ভাবে করা যেতে পারে। যথা, অটোমেটিক এবং ম্যানুয়ালি। আমার মতে ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইনস্টল করা ভালো। আপনি কীভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন তা পড়ুন এবং যে কোনো সাহায্যের জন্য আমার সঙ্গে যোগাযোগ করুন।

পদক্ষেপ 2: একটি উপযুক্ত ওয়ার্ডপ্রেস নিউজ থিম নির্বাচন করুন

আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করার পরে, আপনার নিউজ ওয়েবসাইটটি কেমন দেখাচ্ছে তা নিয়ন্ত্রণ করতে আপনি একটি ওয়ার্ডপ্রেস নিউজ থিম (WordPress News Theme) ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেস ফ্রী এবং প্রিমিয়াম থিম প্রোভাইড করে। তবে আমার মতে প্রিমিয়াম থিম ব্যবহার করা ভালো।

ওয়ার্ডপ্রেস থিম পরিবর্তন করতে, আপনাকে প্রথমে একটি নিউজ থিম বাছাই করতে হবে। WordPress.org থিম Apparance -এ অনেক বিনামূল্যে ফ্রী নিউজ থিম পাবেন।

প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল লগইন করুন। এরপর Apparance -এ অপশন ক্লিক করুন। তারপর Themes বিভাগে ক্লিক করুন। এবং উপরে Add New বোতামে ক্লিক করে News টাইপ করে সার্চ দিন। এইভাবে, আপনি কেবল নিউজ ওয়েবসাইট গুলির জন্য ডিজাইন করা থিম গুলি দেখতে পাবেন।
ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরি ফ্রী নিউজ থিম
একটি ওয়ার্ডপ্রেস থিম বাছাই করা খুব কঠিন, কারণ আমাদের সকলেরই স্বাদ এবং চাহিদা ভিন্ন রকম। একটি নিউজ থিম এর আনুমানিক দাম $59 ডলার। আমার মতে নতুনদের জন্য কম টাকায় থিম কেনা দরকার। ইন্টারনেটে সার্চ করে দেখবেন অনেক থিম ও প্লাগইন ৫০০-৭০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে যাদের সামর্থ্য আছে তারা অরিজিনাল থিম ব্যবহার করবেন। আপনার মনের মতো করে থিমটি কাস্টোমাইজ করুন। যাইহোক, থিম নির্বাচনে কয়েকটি দিক রয়েছে যা আপনার সর্বদা মনে রাখা উচিত:

  • কমপক্ষে 1,000 টি ইনস্টল এবং চার বা ততোধিক গড় স্টার পর্যালোচনা স্কোর থিমগুলি বেছে নিন।
  • আপনি যে থিমটি পছন্দ করবেন তা গত ছয় মাসের মধ্যে আপডেট হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  • আপনি যদি পছন্দ করেন এমন কোনও থিম খুঁজতে লড়াই করে যাচ্ছেন তবে সেরা ওয়ার্ডপ্রেস নিউজ থিমগুলির তালিকাটি দেখুন।

পদক্ষেপ 3: ওয়ার্ডপ্রেসে সাইটে প্লাগইন সেট আপ করুন

ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে আপনি সহজেই যে কোনও ডিজাইন করতে পারেন। আমি কিছু প্লাগইন নাম বলবো যেগুলি আপনার যেকোনো সাইট পরিচালনা করতে দরকার।

ইয়স্ট seo or rank math plugin (যেকোনো একটি SEO করার জন্য)

WP News and Scrolling Widgets: আপনি ডাব্লুপি নিউজ এবং স্ক্রোলিং উইজেটস প্লাগইন ব্যবহার করে উপকৃত হতে পারেন। এই সরঞ্জামটি নিউজ নিবন্ধগুলির জন্য আপনার সাইটে একটি বিশেষ বিভাগ যুক্ত করে এবং আপনাকে আপনার নিবন্ধগুলি আকর্ষণীয় উপায়ে প্রদর্শন করতে দেয়।

পদক্ষেপ 4: ওয়ার্ডপ্রেস পেজ তৈরি করুন

নিউজ ওয়েবসাইট তৈরি করে, অর্থ উপার্জন করাই মূল লক্ষ্য থাকা দরকার। তাহলে অর্থ উপার্জন করবেন কীভাবে? আমার উত্তর হবে গুগল অ্যাডসেন্স থেকে। তাই আপনাকে গুগল অ্যাডসেন্স পারমিশন নিতে হলে অবশ্যই পেজ তৈরি করতে হবে। আপনি কীভাবে গুগল অ্যাডসেন্স পাবেন তা পড়তে পারেন। যাই হোক, এখন Privacy Policy, About Us, Contact Us, Disclaimer এই চারটি পেজ তৈরী করতে হবে। ওয়ার্ডপ্রেস পেজ কিভাবে তৈরি করতে হবে তা নিয়ে পরে আলোচনা করবো।

পদক্ষেপ 5: ওয়ার্ডপ্রেস পোস্ট লেখা শুরু করে দিন

আপনার যদি উপরের সমস্ত কাজ হয়ে যায়, তবে এখন নিউজ লিখতে শুরু করুন। আপনাকে ওয়ার্ডপ্রেসের নতুন ব্লক গুটেনবার্গ সম্পাদক ব্যবহার করতে হবে। এই সম্পাদকটিতে আধুনিক, নিরবিচ্ছিন্ন ইন্টারফেস রয়েছে যা সংবাদ নিবন্ধগুলি লেখার জন্য উপযুক্ত। এটি আরও গুরুত্বপূর্ণ, এটি সম্পাদকের মাধ্যমে আপনার পাঠ্যতে মাল্টিমিডিয়া ফাইলগুলি যুক্ত করা সহজ।

গুটেনবার্গ সম্পাদক একটি নিউজ ওয়েবসাইট শুরু করা সহজ করে। গুটেনবার্গ সম্পাদকটি ব্যবহার করা মোটামুটি কঠিন, তবে আপনি যদি গুটেনবার্গ সম্পাদক ব্যবহার করতে চান তবে এটি থেকে ভালো, আমি আপনাকে গুটেনবার্গ সম্পাদক সুপারিশ করি। এছাড়াও আমরা একটি আরো বিস্তারিত ব্লক সম্পাদক নির্দেশিকা লেখার চেষ্টা করবো।

আপনি যদি Gutenberg সম্পাদকটি ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে এটিতে নিউজ লিখা শুরু করুন এবং লেখা শেষ হলে পাবলিশ (Publish) বোতামটি চাপুন! আপনার পোস্ট পাবলিশ হয়ে যাবে।

অথবা, আপনি যদি নতুন Gutenberg Editor পছন্দ না করেন তবে আপনি এই ব্লক সম্পাদকটি অক্ষম করতে পারেন এবং ওয়ার্ডপ্রেস পুরানো Classic Editor প্লাগইন ইনস্টল করতে পারেন।

নিউজ ওয়েবসাইট শুরু করার সময়, মনে রাখবেন!

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে, আপনি সংবাদ নিবন্ধগুলি লিখতে, ফর্ম্যাট করতে এবং সম্পাদনা করতে পারবেন এবং সেগুলি শৈলীতে প্রদর্শন করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে একটি নিউজ ওয়েবসাইট শুরু করা যথেষ্ট সহজ, এবং আপনি এটি কয়েকটি ধাপে করতে পারেন:

  • একটি ডোমেন ও ওয়েব হোস্টিং এবং ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন।
  • একটি ওয়ার্ডপ্রেস নিউজ থিম নির্বাচন করুন।
  • দরকারি ওয়ার্ডপ্রেস প্লাগইন সেট আপ করুন।
  • চারটি পেজ তৈরি করুন যথা, Privacy Policy, About Us, Contact Us, Disclaimer.
  • ওয়ার্ডপ্রেস ব্যবহারে করে নিউজ পোষ্ট লিখতে শুরু করুন।

ওয়ার্ডপ্রেস দিয়ে নিউজ ওয়েবসাইট শুরু করার বিষয়ে আপনার কোনও প্রশ্ন আছে? নীচে মন্তব্য বিভাগে আপনি প্রশ্ন করতে পারেন। যদি পোষ্টটি ভালো লাগে, তাহলে পোষ্টটি শেয়ার করতে পারেন এবং আমার Facebook এবং Instagram ফলো করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *