XML Sitemap: এক্সএমএল সাইটম্যাপ কী? ওয়ার্ডপ্রেসে কীভাবে সাইটম্যাপ তৈরি করবেন?

আপনি কি ভাবছেন যে এক্সএমএল সাইটম্যাপ (XML SITEMAP) কী, এবং কীভাবে এটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে যুক্ত করবেন?

একটি এক্সএমএল সাইটম্যাপ অনুসন্ধান ইঞ্জিনগুলিকে সহজেই আপনার ওয়েবসাইটের সামগ্রীতে নেভিগেট করতে সহায়তা করে। এটি মেশিন-পঠনযোগ্য ফর্ম্যাটে আপনার সমস্ত সামগ্রীর একটি তালিকা তাদের দেয়।

এই নিবন্ধে, আমরা এক্সএমএল সাইটম্যাপ কী, এবং কীভাবে সহজে ওয়ার্ডপ্রেসে সাইটম্যাপ তৈরি করতে পারি তা ব্যাখ্যা করব।

এক্সএমএল সাইটম্যাপ কী এবং কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য এটি তৈরি করবেন

এক্সএমএল সাইটম্যাপ কী?
এক্সএমএল সাইটম্যাপ এমন একটি ফাইল যা আপনার সমস্ত ওয়েবসাইটের সামগ্রীকে একটি এক্সএমএল ফর্ম্যাটে তালিকাভুক্ত করে, তাই গুগলের মতো অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনার সামগ্রী সহজেই আবিষ্কার এবং সূচক করতে পারে।

2000 এর দশকের গোড়ার দিকে, সরকারী ওয়েবসাইটগুলির “পৃষ্ঠাগুলি” শিরোনামে তাদের প্রধান পৃষ্ঠাগুলিতে একটি লিঙ্ক ছিল। এই পৃষ্ঠায় সাধারণত that ওয়েবসাইটের সমস্ত পৃষ্ঠার একটি তালিকা থাকে।

কিছু ওয়েবসাইটের আজও এইচটিএমএল সাইটম্যাপ রয়েছে, সাইটম্যাপের সামগ্রিক ব্যবহার বিবর্তিত হয়েছে।

আজ সাইটম্যাপগুলি এইচটিএমএলের পরিবর্তে একটি এক্সএমএল ফর্ম্যাটে প্রকাশিত হয় এবং তাদের লক্ষ্যবস্তু শ্রোতারা সার্চ ইঞ্জিন এবং না লোক।

মূলত, একটি এক্সএমএল সাইটম্যাপ হ’ল ওয়েবসাইট মালিকদের তাদের ওয়েবসাইটে থাকা সমস্ত পৃষ্ঠাগুলি সম্পর্কে অনুসন্ধান ইঞ্জিনগুলি বলার উপায়।

এটি সার্চ ইঞ্জিনগুলিকেও বলে দেয় যে আপনার ওয়েবসাইটে লিঙ্কগুলি অন্যগুলির চেয়ে গুরুত্বপূর্ণ এবং আপনি কত ঘন ঘন আপনার ওয়েবসাইট আপডেট করেন।

যদিও এক্সএমএল সাইটম্যাপগুলি আপনার অনুসন্ধান ইঞ্জিনের র‌্যাঙ্কিংকে বাড়িয়ে তুলবে না, তারা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আরও ভালভাবে আপনার ওয়েবসাইটকে ক্রল করার অনুমতি দেয়। এর অর্থ তারা আরও কন্টেন্ট সন্ধান করতে পারে এবং এটি অনুসন্ধান ফলাফলগুলিতে দেখাতে শুরু করে এবং এর ফলে আরও অনুসন্ধান ট্রাফিক এবং এসইও র‌্যাঙ্কিংয়ের উন্নতি হয় ।

আপনার এক্সএমএল সাইটম্যাপের প্রয়োজন কেন?
সাইটম্যাপগুলি অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কেবল কোনও সাইটম্যাপ যুক্ত করা অনুসন্ধানের র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে না । তবে, আপনার সাইটে যদি এমন কোনও পৃষ্ঠা থাকে যা সূচিযুক্ত নয়, তবে সাইটম্যাপ আপনাকে সেই পৃষ্ঠা সম্পর্কে সার্চ ইঞ্জিনগুলিকে জানাতে একটি উপায় সরবরাহ করে।

আপনি যখন প্রথম কোনও ব্লগ শুরু করবেন বা একটি নতুন ওয়েবসাইট তৈরি করবেন তখন সাইটম্যাপগুলি অত্যন্ত কার্যকর কারণ বেশিরভাগ নতুন ওয়েবসাইটের কোনও ব্যাকলিংক নেই। এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে তাদের সমস্ত সামগ্রী আবিষ্কার করা আরও শক্ত করে তোলে।

এই কারণেই গুগল এবং বিংয়ের মতো অনুসন্ধান ইঞ্জিনগুলি নতুন ওয়েবসাইটের মালিকদের তাদের ওয়েবমাস্টার সরঞ্জামগুলিতে সাইটম্যাপ জমা দেওয়ার অনুমতি দেয়। এটি তাদের অনুসন্ধান ইঞ্জিনের বটগুলিকে সহজেই আপনার সামগ্রী আবিষ্কার করতে এবং সূচী করতে দেয় (আরও পরে এটি)।

সাইটম্যাপগুলি প্রতিষ্ঠিত জনপ্রিয় ওয়েবসাইটগুলির জন্যও সমান গুরুত্বপূর্ণ। তারা আপনাকে আপনার ওয়েবসাইটের কোন অংশটি বেশি গুরুত্বপূর্ণ, কোন অংশগুলিকে প্রায়শই আপডেট করা হয় ইত্যাদি হাইলাইট করার অনুমতি দেয় তাই অনুসন্ধান ইঞ্জিনগুলি সেই অনুযায়ী আপনার সামগ্রী দেখতে এবং সূচক করতে পারে।

বলা হচ্ছে, আসুন একনজরে দেখে নেওয়া যাক কীভাবে ওয়ার্ডপ্রেসে এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেসে কীভাবে সাইটম্যাপ তৈরি করবেন?
ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরির বিভিন্ন উপায় রয়েছে। আমরা আপনাকে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করার জন্য তিনটি জনপ্রিয় পদ্ধতি দেখাব এবং আপনি আপনার পক্ষে সবচেয়ে ভাল কাজ করতে পারেন এমন একটি চয়ন করতে পারেন।

প্লাগইন ছাড়াই ওয়ার্ডপ্রেসে কীভাবে এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা যায়
ওয়ার্ল্ড ইন ওয়ান এসইও ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা
Yoast SEO ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা
আপনার এক্সএমএল সাইটম্যাপ অনুসন্ধান ইঞ্জিনগুলিতে জমা দিন
কীভাবে আপনার ওয়েবসাইটটি বাড়ানোর জন্য এক্সএমএল সাইটম্যাপগুলি ব্যবহার করবেন
পদ্ধতি 1. প্লাগইন ছাড়াই ওয়ার্ডপ্রেসে কীভাবে এক্সএমএল সাইটম্যাপ তৈরি করবেন
বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে এই পদ্ধতিটি খুব মৌলিক এবং সীমিত।

আগস্ট 2020 পর্যন্ত, ওয়ার্ডপ্রেস অন্তর্নির্মিত সাইটম্যাপ ছিল না। তবে ওয়ার্ডপ্রেস 5.5-এ , তারা একটি প্রাথমিক এক্সএমএল সাইটম্যাপ বৈশিষ্ট্য প্রকাশ করেছে।

এটি আপনাকে প্লাগইন ব্যবহার না করে স্বয়ংক্রিয়ভাবে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করতে দেয়। আপনার ডোমেন নামের শেষে আপনি কেবল ডাব্লুপি-সাইটম্যাপ.এক্সএমএল যুক্ত করতে পারেন এবং ওয়ার্ডপ্রেস আপনাকে ডিফল্ট এক্সএমএল সাইটম্যাপ দেখাবে।

ডিফল্ট ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপ

এই এক্সএমএল সাইটম্যাপ বৈশিষ্ট্যটি ওয়ার্ডপ্রেসে যুক্ত করা হয়েছিল যাতে কোনও নতুন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোনও এক্সএমএল সাইটম্যাপের এসইও সুবিধাগুলি বাদ না দেয় তা নিশ্চিত করে।

তবে এটি খুব নমনীয় নয় এবং আপনি আপনার এক্সএমএল সাইটম্যাপগুলি থেকে কী যুক্ত করবেন বা সরিয়ে ফেলবেন তা আপনি সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন না।

ভাগ্যক্রমে, প্রায় সমস্ত শীর্ষ ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন তাদের নিজস্ব সাইটম্যাপ কার্যকারিতা নিয়ে আসে। এই সাইটম্যাপগুলি আরও ভাল এবং আপনি আপনার ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপগুলি থেকে কোন সামগ্রীটি সরিয়ে বা বাদ দিতে পারবেন তা নিয়ন্ত্রণ করতে পারেন।

পদ্ধতি 2. অল ইন ও এসইও ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা
ওয়ার্ডপ্রেসে এক্সএমএল সাইটম্যাপ তৈরির সহজতম উপায় হ’ল ওয়ার্ডপ্রেসের জন্য অল ইন ওয়ান এসইও প্লাগইন ব্যবহার করে।

এটি বাজারের সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন যা আপনাকে এসইওর জন্য আপনার ব্লগ পোস্টগুলি অনুকূলকরণের জন্য সরঞ্জামগুলির একটি বিস্তৃত সেট সরবরাহ করে ।

প্রথমত, আপনাকে অল ইন ওয়ান এসইও প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

দ্রষ্টব্য: সাইটম্যাপ বৈশিষ্ট্যটি আইওএসইও ফ্রি সংস্করণেও উপলব্ধ । তবে উন্নত নিউজ সাইটম্যাপ এবং ভিডিও সাইটম্যাপগুলি পেতে আপনার প্রো সংস্করণটি প্রয়োজন।

সক্রিয়করণের পরে, সাইটম্যাপ সেটিংস পর্যালোচনা করতে অল ইন ওয়ান SEO ma সাইটম্যাপ পৃষ্ঠাতে যান।

ওয়ান এসইও-এ সমস্ত ক্ষেত্রে সাইটম্যাপ সক্ষম করুন

ডিফল্টরূপে, অল ইন ওয়ান এসইও আপনার জন্য সাইটম্যাপ বৈশিষ্ট্যটি সক্ষম করবে এবং বেসিক ওয়ার্ডপ্রেস সাইটম্যাপগুলি প্রতিস্থাপন করবে।

এটির মত দেখতে দেখতে এটির পূর্বরূপ দেখতে আপনি ‘ওপেন সাইটম্যাপ’ বোতামে ক্লিক করতে পারেন। আপনি www.example.com/sitemap.xml এর মতো ইউআরএলে ‘সাইটম্যাপ.এক্সএমএল’ যুক্ত করে নিজের সাইটম্যাপটি দেখতে পারেন।

সবই ওয়ান এসইও এক্সএমএল সাইটম্যাপের পূর্বরূপ

শিক্ষানবিস হিসাবে আপনার কিছু করার দরকার নেই কারণ ডিফল্ট সেটিংস সমস্ত ধরণের ওয়েবসাইট, ব্লগ এবং অনলাইন স্টোরের জন্য কাজ করে ।

তবে আপনি নিজের এক্সএমএল সাইটম্যাপে কী অন্তর্ভুক্ত করতে চান তা নিয়ন্ত্রণ করতে আপনি সাইটম্যাপ সেটিংস কাস্টমাইজ করতে পারেন।

কেবলমাত্র সাইটম্যাপ সেটিংস বিভাগে স্ক্রোল করুন।

AIOSEO সাইটম্যাপ সেটিংস

এই বিভাগটি আপনাকে সাইটম্যাপ সূচকগুলি পরিচালনা করতে, পোস্টের ধরণগুলি, বিভাগের বিভাগগুলি (বিভাগ এবং ট্যাগগুলি) অন্তর্ভুক্ত বা বাদ দেওয়ার বিকল্প দেয়। আপনি তারিখ-ভিত্তিক সংরক্ষণাগার এবং লেখক সংরক্ষণাগারগুলির জন্য এক্সএমএল সাইটম্যাপগুলি সক্ষম করতে পারেন।

সমস্ত ইন ওয়ান এসইও এক্সএমএল সাইটম্যাপগুলিতে আপনার সমস্ত ওয়ার্ডপ্রেস সামগ্রী স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত করে। তবে, আপনার যদি কোনও পরিচিতি ফর্ম , ল্যান্ডিং পৃষ্ঠা বা শপাইফাই স্টোর পৃষ্ঠাগুলির মতো একা একা পেজ থাকে যা ওয়ার্ডপ্রেসের অংশ নয়?

ঠিক আছে, এআইআইএসইও হ’ল একমাত্র প্লাগইন যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটম্যাপে বাহ্যিক পৃষ্ঠাগুলি যুক্ত করতে দেয়। কেবল অতিরিক্ত পৃষ্ঠা বিভাগে স্ক্রোল করুন এবং এটি চালু করুন। এটি আপনাকে এমন একটি ফর্ম দেখাবে যেখানে আপনি অন্তর্ভুক্ত করতে চান এমন কোনও কাস্টম পৃষ্ঠা যুক্ত করতে পারেন।

আপনার ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপে অতিরিক্ত পৃষ্ঠা যুক্ত করা হচ্ছে

আপনি কেবলমাত্র সেই পৃষ্ঠার ইউআরএল যুক্ত করতে হবে যা আপনি অন্তর্ভুক্ত করতে চান এবং তারপরে একটি অগ্রাধিকার সেট করতে হবে যেখানে ০.০ সর্বনিম্ন এবং ১.০ সর্বোচ্চ, আপনি যদি অনিশ্চিত থাকেন তবে আমরা ০.০ ব্যবহার করার পরামর্শ দিই।

এরপরে, আপডেটের ফ্রিকোয়েন্সি এবং পৃষ্ঠার জন্য সর্বশেষ পরিবর্তিত তারিখটি চয়ন করুন।

আপনার আরও পৃষ্ঠা যুক্ত করতে চাইলে আপনি ‘নতুন যুক্ত করুন’ বোতামে ক্লিক করতে পারেন।

আপনার সেটিংস সঞ্চয় করতে ‘পরিবর্তনগুলি সংরক্ষণ করুন’ বোতামে ক্লিক করতে ভুলবেন না।

আপনার এক্সএমএল সাইটম্যাপ থেকে নির্দিষ্ট পোস্ট / পৃষ্ঠাগুলি বাদ দিচ্ছেন Exc

ওয়ান এসইও-তে সমস্ত আপনাকে আপনার এক্সএমএল সাইটম্যাপ থেকে কোনও পোস্ট বা পৃষ্ঠা বাদ দিতে দেয়। অল ইন ওয়ান এসইও »সাইটম্যাপস পৃষ্ঠার অধীনে উন্নত সেটিংস বিভাগে ক্লিক করে আপনি এটি করতে পারেন ।

আপনার ওয়ার্ডপ্রেস এক্সএমএল সাইটম্যাপ থেকে আইটেমগুলি বাদ দিচ্ছে

আপনি কোনও এক্সএমএল এবং কোনও অনুসরণ অনুসরণ করে আপনার এক্সএমএল সাইটম্যাপগুলি থেকে কোনও পোস্ট বা পৃষ্ঠা সরাতে পারেন। এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে অনুসন্ধানের ফলাফলগুলিতে প্রদর্শন করতে বাধা দেবে।

আপনি যে পোস্ট বা পৃষ্ঠাটি বাদ দিতে চান তা সম্পাদনা করুন এবং সম্পাদকের নীচে AIOSEO সেটিংস বাক্সে স্ক্রোল করুন।

রোবটস.টিএসটিএসটি ব্যবহার করে এক্সএমএল সাইটম্যাপ থেকে কোনও পোস্ট বা পৃষ্ঠা সরিয়ে দেওয়া হচ্ছে

এখান থেকে আপনাকে অ্যাডভান্সড ট্যাবে স্যুইচ করতে হবে এবং ‘নো ইনডেক্স’ এবং ‘অনুসরণ না’ বিকল্পের পাশে থাকা বাক্সগুলি চেক করতে হবে।

অতিরিক্ত সাইটম্যাপ তৈরি করা হচ্ছে

ওয়ান এসইও সমস্ত আপনাকে ভিডিও সাইটম্যাপ বা নিউজ সাইটম্যাপের মতো অতিরিক্ত সাইটম্যাপ তৈরি করতে দেয়।

আপনি যদি নিজের ব্লগ পোস্ট বা পৃষ্ঠাগুলিতে নিয়মিত ভিডিও এম্বেড করেন তবে আপনি একটি ভিডিও সাইটম্যাপ তৈরি করতে পারেন । এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে ভিডিও থাম্বনেইলের পাশাপাশি অনুসন্ধান এবং ভিডিও অনুসন্ধানের ফলাফলগুলিতে পোস্ট প্রদর্শন করতে দেয়।

ভিডিও থাম্বনেইল দেখাচ্ছে ভিডিও অনুসন্ধান ফলাফল

আপনি যদি কোনও নিউজ ওয়েবসাইট চালান এবং গুগল নিউজ অনুসন্ধানের ফলাফলগুলিতে উপস্থিত হতে চান তবে আপনি একটি নিউজ সাইটম্যাপও তৈরি করতে পারেন।

কেবলমাত্র একটি এসইও-সাইটম্যাপে All এ যান এবং এই সাইটম্যাপগুলি তৈরি করতে ভিডিও সাইটম্যাপ বা নিউজ সাইটম্যাপ ট্যাবগুলিতে স্যুইচ করুন।

অল ইন ওয়ান এসইওতে ভিডিও এবং নিউজ সাইটম্যাপ তৈরি করা

সামগ্রিকভাবে, এআইআইএসইও হ’ল সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন কারণ এটি আপনাকে খুব সাশ্রয়ী মূল্যে সমস্ত নমনীয়তা এবং শক্তিশালী বৈশিষ্ট্য দেয়।

পদ্ধতি 3. ইয়োস্ট এসইও ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা
আপনি যদি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন হিসাবে ইওস্ট এসইও ব্যবহার করে থাকেন তবে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য এক্সএমএল সাইটম্যাপগুলি চালু করে।

প্রথমত, আপনার ইয়োস্ট এসইও প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

সক্রিয়করণের পরে, এসইও »সাধারণ পৃষ্ঠায় যান এবং ‘বৈশিষ্ট্যগুলি’ ট্যাবে স্যুইচ করুন। এখান থেকে, আপনাকে ‘এক্সএমএল সাইটম্যাপ’ বিকল্পে স্ক্রোল করতে হবে এবং তা চালু আছে কিনা তা নিশ্চিত করতে হবে।

ইয়োস্ট এসইও এক্সএমএল সাইটম্যাপ বিকল্প

এরপরে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন বোতামে ক্লিক করুন।

Yoast SEO একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করেছে তা যাচাই করতে, আপনি পৃষ্ঠায় এক্সএমএল সাইটম্যাপ বিকল্পের পাশের প্রশ্ন চিহ্ন আইকনে ক্লিক করতে পারেন।

Yoast SEO প্লাগইন দ্বারা নির্মিত XML সাইটম্যাপ দেখুন

এর পরে, ইওস্ট এসইও দ্বারা উত্পাদিত আপনার লাইভ এক্সএমএল সাইটম্যাপটি দেখতে ‘এক্সএমএল সাইটম্যাপ দেখুন’ লিঙ্কটিতে ক্লিক করুন।

আপনি নিজের ওয়েবসাইট ঠিকানার শেষে কেবল সাইটম্যাপ_ইন্ডেক্স.এক্সএমএল যোগ করে আপনার এক্সএমএল সাইটম্যাপটি সন্ধান করতে পারেন। উদাহরণ স্বরূপ:

https://www.example.com/sitemap_index.xml

ইয়োস্ট এসইও সাইটম্যাপ

ইয়োস্ট এসইও বিভিন্ন ধরণের সামগ্রীর জন্য একাধিক সাইটম্যাপ তৈরি করে। ডিফল্টরূপে, এটি পোস্ট, পৃষ্ঠা, লেখক এবং বিভাগগুলির জন্য সাইটম্যাপ তৈরি করবে।

কীভাবে আপনার এক্সএমএল সাইটম্যাপটি অনুসন্ধান ইঞ্জিনগুলিতে জমা দিন
সাইটম্যাপ সন্ধানে অনুসন্ধান ইঞ্জিনগুলি বেশ স্মার্ট। আপনি যখনই নতুন সামগ্রী প্রকাশ করবেন, আপনার সাইটম্যাপে পরিবর্তনগুলি সম্পর্কে তাদের অবহিত করার জন্য একটি পিং গুগল এবং বিংকে প্রেরণ করা হবে।

তবে, আমরা আপনাকে সার্চ ইঞ্জিনগুলি এটির সন্ধান করতে পারে তা নিশ্চিত করার জন্য ম্যানুয়ালি সাইটম্যাপ জমা দেওয়ার পরামর্শ দিই।

আপনার এক্সএমএল সাইটম্যাপ গুগলে জমা দেওয়া

গুগল অনুসন্ধান কনসোল হ’ল গুগল অনুসন্ধানের ফলাফলগুলিতে ওয়েবসাইটের মালিকদের তাদের সাইটের উপস্থিতি নিরীক্ষণ এবং বজায় রাখতে সহায়তা করার জন্য গুগল দ্বারা প্রদত্ত একটি নিখরচায় সরঞ্জাম।

গুগল অনুসন্ধান কনসোলে আপনার সাইটম্যাপ যুক্ত করা আপনার ওয়েবসাইটটি একেবারেই নতুন হলেও এটি আপনার সামগ্রী দ্রুত আবিষ্কার করতে সহায়তা করে।

প্রথমত, আপনাকে গুগল অনুসন্ধান কনসোল ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে।

এর পরে, আপনাকে কোনও প্রকারের প্রকার নির্বাচন করতে বলা হবে। আপনি একটি ডোমেন বা ইউআরএল উপসর্গ চয়ন করতে পারেন। সেটআপ করা সহজ হওয়ায় আমরা ইউআরএল উপসর্গটি বেছে নেওয়ার পরামর্শ দিই।

সম্পত্তি প্রকার নির্বাচন করুন

আপনার ওয়েবসাইটের ইউআরএল প্রবেশ করুন এবং তারপরে চালিয়ে যাওয়া বোতামটিতে ক্লিক করুন।

এর পরে, আপনাকে ওয়েবসাইটটির মালিকানা যাচাই করতে বলা হবে। এটি করার জন্য আপনি একাধিক পদ্ধতি দেখতে পাবেন, আমরা এইচটিএমএল ট্যাগ পদ্ধতিটি ব্যবহার করার পরামর্শ দিই।

গুগল অনুসন্ধান কনসোল সাইটের মালিকানা যাচাই করে

কেবলমাত্র পর্দায় কোডটি অনুলিপি করুন এবং তারপরে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের প্রশাসনিক অঞ্চলে যান।

আপনি যদি এআইআইএসইও ব্যবহার করছেন, তবে এটি সহজেই ওয়েবমাস্টার সরঞ্জাম যাচাইয়ের সাথে আসে। সাধারণভাবে ওয়ান এসইও »সাধারণ সেটিংসে All এ যান এবং তারপরে ওয়েবমাস্টার সরঞ্জামগুলির ট্যাবটি ক্লিক করুন। এর পরে, আপনি সেখানে গুগল থেকে কোড প্রবেশ করতে পারেন।

এআইআইএসইও সাইট যাচাইকরণ

আপনি যদি এআইআইএসইও ব্যবহার করছেন না তবে আপনার সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

সক্রিয়করণের পরে, আপনাকে সেটিংস visit সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ পৃষ্ঠাতে যেতে হবে এবং ‘শিরোনামে স্ক্রিপ্টস’ বাক্সে আপনার অনুলিপি করা কোডটি আগে যুক্ত করতে হবে।

শিরোনাম বিভাগে আপনার যাচাইকরণ কোড যুক্ত করুন

আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে সেভ বোতামে ক্লিক করতে ভুলবেন না।

এখন, গুগল অনুসন্ধান কনসোল ট্যাবে ফিরে যান এবং ‘যাচাই করুন’ বোতামে ক্লিক করুন।

গুগল আপনার সাইটে যাচাইকরণ কোডটি পরীক্ষা করবে এবং তারপরে এটি আপনার Google অনুসন্ধান কনসোল অ্যাকাউন্টে যুক্ত করবে।

দ্রষ্টব্য: যদি যাচাইকরণটি ব্যর্থ হয় তবে দয়া করে আপনার ক্যাশে সাফ করার বিষয়টি নিশ্চিত করুন এবং তারপরে আবার চেষ্টা করুন।

এখন আপনি নিজের ওয়েবসাইট যুক্ত করেছেন, আসুন আপনার এক্সএমএল সাইটম্যাপটিও যুক্ত করুন।

আপনার অ্যাকাউন্টের ড্যাশবোর্ড থেকে আপনাকে বাম কলাম থেকে ‘সাইটম্যাপস’ এ ক্লিক করতে হবে।

গুগল অনুসন্ধান কনসোলে সাইটম্যাপ যুক্ত করুন

এর পরে, আপনার সাইটম্যাপ URL এর শেষ অংশটি ‘নতুন সাইটম্যাপ যুক্ত করুন’ বিভাগের অধীনে যুক্ত করতে হবে এবং জমা দিন বোতামটি ক্লিক করুন।

গুগল এখন আপনার গুগল অনুসন্ধান কনসোলে আপনার সাইটম্যাপ URL যুক্ত করবে le

গুগল আপনার ওয়েবসাইট ক্রল করতে কিছুটা সময় নেবে। কিছুক্ষণ পরে, আপনি বেসিক সাইটম্যাপের পরিসংখ্যান দেখতে সক্ষম হবেন।

এই তথ্যের মধ্যে আপনার সাইটম্যাপে গুগল যে সংখ্যক লিঙ্ক পেয়েছে, তার মধ্যে কতগুলি সূচকযুক্ত হয়েছে, ওয়েব পৃষ্ঠাগুলিতে চিত্রের অনুপাত এবং আরও অনেক কিছু রয়েছে।

গুগল অনুসন্ধান কনসোলে সাইটম্যাপের পরিসংখ্যান

আপনার এক্সএমএল সাইটম্যাপ বিং-এ জমা দেওয়া হচ্ছে

গুগল সার্চ কনসোলের অনুরূপ, বিং ওয়েব ওয়েবসাইটের মালিকদের সরঞ্জামগুলি বিং অনুসন্ধান ইঞ্জিনে ওয়েবসাইট মালিকদের তাদের ওয়েবসাইট নিরীক্ষণ করতে সহায়তা করে offers

আপনার সাইটম্যাপটি বিং-এ যুক্ত করতে, আপনাকে বিং ওয়েবমাস্টার সরঞ্জাম ওয়েবসাইট পরিদর্শন করতে হবে । এখানে, আপনি নিজের সাইট যুক্ত করতে দুটি বিকল্প দেখতে পাবেন। আপনি হয় গুগল অনুসন্ধান কনসোল থেকে আপনার সাইটটি আমদানি করতে পারেন বা ম্যানুয়ালি এটিকে যুক্ত করতে পারেন।

বিং ওয়েবমাস্টার সরঞ্জামগুলিতে অ্যাকাউন্ট তৈরি করুন

যদি আপনি ইতিমধ্যে আপনার সাইটটিকে গুগল অনুসন্ধান কনসোলে যোগ করেছেন তবে আমরা আপনার সাইটটি আমদানি করার পরামর্শ দিই। এটি সময় সাশ্রয় করে কারণ আপনার সাইটম্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য আমদানি করা হবে।

আপনি যদি নিজের সাইটটিকে ম্যানুয়ালি যোগ করতে চান তবে আপনার সাইটের ইউআরএল প্রবেশ করাতে হবে এবং তারপরে সাইটটি যাচাই করতে হবে।

বিং এখন আপনাকে আপনার ওয়েবসাইটের মালিকানা যাচাই করতে বলবে এবং এটি করার জন্য আপনাকে বেশ কয়েকটি পদ্ধতি প্রদর্শন করবে।

আমরা মেটা ট্যাগ পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিই। কেবল পৃষ্ঠা থেকে মেটা ট্যাগ লাইনটি অনুলিপি করুন এবং আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চলে চলে যান।

বিং ওয়েবমাস্টার সরঞ্জামে সাইট যাচাই করতে মেটা ট্যাগ অনুলিপি করুন

এখন, আপনার ওয়েবসাইটে সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করুন ।

সক্রিয়করণের পরে, আপনাকে সেটিংস visit সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ পৃষ্ঠাতে যেতে হবে এবং ‘শিরোনামে স্ক্রিপ্টস’ বাক্সে আপনার অনুলিপি করা কোডটি যুক্ত করতে হবে।

বিং যাচাইকরণ কোড যুক্ত করুন

আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে সংরক্ষণ বোতামে ক্লিক করতে ভুলবেন না।

আপনার ওয়েবসাইট বাড়ানোর জন্য কীভাবে এক্সএমএল সাইটম্যাপ ব্যবহার করবেন?
আপনি এখন গুগলের কাছে এক্সএমএল সাইটম্যাপ জমা দিয়েছেন, আসুন এটি কীভাবে আপনার ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে হয় তা একবার দেখুন।

প্রথমত, আপনার মনে রাখতে হবে যে এক্সএমএল সাইটম্যাপটি আপনার অনুসন্ধানের র‌্যাঙ্কিংয়ের উন্নতি করে না । তবে এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে সামগ্রী খুঁজে পেতে, ক্রল রেট সামঞ্জস্য করতে এবং সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করতে সহায়তা করে।

গুগল অনুসন্ধান কনসোলে আপনার সাইটম্যাপের পরিসংখ্যানগুলিতে নজর রাখা দরকার। এটি আপনাকে ক্রল ত্রুটি এবং পৃষ্ঠাগুলি অনুসন্ধানের কভারেজ থেকে বাদ দেওয়া দেখাতে পারে।

সাইটম্যাপের কভারেজ

চার্টগুলির নীচে, আপনি প্রকৃত ইউআরএলগুলি বাদ দেওয়া বা গুগল দ্বারা সূচিযুক্ত নয় তা দেখতে টেবিলগুলিতে ক্লিক করতে পারেন।

সাইটম্যাপ ইউআরএল রিপোর্ট

সাধারণত Google অনুলিপি বিষয়বস্তু, কোনও বিষয়বস্তুবিহীন পৃষ্ঠাগুলি বা খুব সামান্য সামগ্রী নয় এমন পৃষ্ঠা এবং আপনার ওয়েবসাইটের রোবটস টেক্সট ফাইল বা মেটা ট্যাগ দ্বারা বাদ দেওয়া পৃষ্ঠাগুলি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে ।

তবে, যদি আপনার বাদ দেওয়া পৃষ্ঠাগুলির একটি অস্বাভাবিক পরিমাণে বেশি থাকে, তবে আপনি কোনও সামগ্রী আটকাচ্ছেন না তা নিশ্চিত করতে আপনি আপনার এসইও প্লাগইন সেটিংস পরীক্ষা করে দেখতে চাইতে পারেন।

আরও বিশদের জন্য, নতুনদের জন্য আমাদের সম্পূর্ণ Google অনুসন্ধান কনসোল গাইড দেখুন ।

আমরা আশা করি এই নিবন্ধটি এক্সএমএল সাইটম্যাপগুলি এবং আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কীভাবে এক্সএমএল সাইটম্যাপ তৈরি করবেন সে সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের জবাব দিতে সহায়তা করেছে। ধাপে ধাপে টিপস সহ কীভাবে আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক দ্রুত বাড়ানো যায় সে সম্পর্কে আমাদের গাইড এবং আরও ভাল সামগ্রী লেখার জন্য সেরা কীওয়ার্ড গবেষণা সরঞ্জামগুলির সাথে আমাদের তুলনা দেখতে দেখতে চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *