Website: বিশ্বে প্রথম ওয়েবসাইট তৈরি হয় কত সালে?

১৯৯১ সালের ৬ই আগস্ট ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী বার্নার্স-লি (Tim Berners-Lee) সুইজারল্যান্ডের বিশাল কণা পদার্থবিদ্যার ল্যাব সিইআরএন (CERN)-এ কাজ করার সময় বিশ্বে প্রথম ওয়েবসাইট (Website) প্রকাশ করেছিলেন।
Website: প্রথম ওয়েবসাইট তৈরি হয় কত সালে?
কম্পিউটার বিজ্ঞানের পুত্র বার্নার্স-লি 1955 সালে লন্ডনে জন্মগ্রহণ করেছিলেন (একই বছর স্টিভ জবস এবং বিল গেটস) এবং অক্সফোর্ডে পদার্থবিদ্যার পড়াশোনা করেছিলেন। ১৯৮০-এর দশকে সিইআরএন-এ নিযুক্ত থাকাকালীন বার্নারস-লি পর্যবেক্ষণ করেছিলেন যে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সংস্থার হাজার হাজার গবেষকের প্রকল্প এবং কম্পিউটার সিস্টেমের উপর নজর রাখা কতটা কঠিন।

বার্নার্স-লি পরে বলেছিলেন, “সেই দিনগুলিতে, বিভিন্ন কম্পিউটারে বিভিন্ন তথ্য ছিল, তবে এটি পেতে তাদের বিভিন্ন কম্পিউটারে লগইন করতে হয়েছিল। এছাড়াও, মাঝে মাঝে আপনাকে প্রতিটি কম্পিউটারে আলাদা প্রোগ্রাম শিখতে হত।”

বার্নারস-লি ১৯৯১ সালের ৬ই আগস্ট বিশ্বের প্রথম ওয়েবসাইট প্রকাশ করেছিলেন। উপযুক্তভাবে, সাইটটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) প্রকল্প সম্পর্কে ছিল এবং ওয়েবটি কীভাবে ব্যবহার করতে হবে তা বর্ণনা করে। বার্নারস-লির NeXT কম্পিউটারে CERN-তে হোস্ট করা পৃথিবীর প্রথম ওয়েবসাইটের ইউআরএল ছিল http://info.cern.ch. আপনি বিশ্বের প্রথম ওয়েবসাইট ভিজিট করতে পারেন। যা আজও অপরিবর্তন অবস্থায় আছে।

সিইআরএন-র আহ্বানকে প্রত্যাখ্যান করে বার্নারস-লি তার এই আবিষ্কারটি উন্মুক্ত করে দেন। তিনি চেয়েছিলেন ওয়েবটি উন্মুক্ত ও নিখরচায় হোক যাতে যত দ্রুত সম্ভব প্রসারিত ও বিকশিত হয়।

ইতিমধ্যে, 1994 সালে বার্নার্স-লি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির জন্য সিইআরএন ত্যাগ করেন, যেখানে তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) প্রতিষ্ঠা করেন। এটি এমন একটি সংস্থা যা ওয়েবসাইটের মান বজায় রাখে।

২০০৯ সালে বার্নার্স-লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন শুরু করেছিলেন, যা ওয়েবসাইট মানবতার উপকার নিশ্চিত করার উপর দৃষ্টি দেওয়া হয়। লন্ডনে ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের সময়, ওয়েবটি আবিষ্কারের জন্য তাকে সম্মানিত করা হয়েছিল এবং টুইট করেছিলেন, “এটি সবার জন্য।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *