Website: ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন কীভাবে?

আপনি কীভাবে ওয়ার্ডপ্রেস (WordPress) দিয়ে ওয়েবসাইট (Website) তৈরি করবেন, খুঁজছেন? বিশেষ করে যখন আপনি প্রযুক্তিবিদ নন, তখন আপনার মধ্যে ওয়েবসাইট তৈরি করা ভীতিজনক ধারণা হতে পারে। কিন্তু চিন্তা করবেন না, আমরা আপনার পাশে সর্বদা আছি। আজ, একটি ওয়েবসাইট কীভাবে তৈরি করা যায় সে সম্পর্কে কথা বলব।
Website: আপনি কীভাবে ওয়েবসাইট তৈরি করবেন?
আধুনিক যুগে ইন্টারনেট ছেলে, মেয়ে, বাচ্চা ও বুড়ো সকলেই ব্যবহার করছেন। অনেকেই আছেন যারা ঘণ্টার পর ঘন্টা ফেসবুক ও ইউটিউব দেখে সময় কাটাচ্ছে। এছাড়া অনেক ব্যবসায়ী এবং টিউশন মাস্টার আছেন যারা বুঝতে পারছেন না, কীভাবে নিজের ব্যাবসা ও টিউশন ক্লাস অনলাইনে নিয়ে যাওয়া যায়। চিন্তা করবেন না, এটা আপনাদের জন্য লেখা।

আপনি যদি এটি নিজে করতে চান তবে দয়া করে ওয়েবসাইট কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে আমাদের ধাপে ধাপে অনুসরণ করুন। মজার ব্যাপার হল, আপনি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এজন্য আপনাকে পড়া চালিয়ে যেতে হবে।

আসুন আমরা ওয়েবসাইট তৈরি করার আগে ওয়েবসাইট সম্পর্কে কিছু প্রশ্ন জেনে নিয়।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে?

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে আপনার নিম্নলিখিত ছয়টি জিনিস প্রয়োজন।

  1. একটি ডোমেন নাম — এটি আপনার ওয়েবসাইটের নাম যেমন google.com.
  2. একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং — আপনার ওয়েবসাইট ফাইলগুলি এখানে সংরক্ষণ করা হয়।
  3. একটি ওয়ার্ডপ্রেস থিম — আপনার ওয়েবসাইটের ডিসপ্লে, যা সবাই দেখতে পাবে।
  4. একটি মুক্ত ওয়ার্ডপ্রেস সফটওয়্যার — একে সিএমএস (CMS) বলা হয়।
  5. একটি এসএসএল (SSL) সার্টিফিকেট — যা আপনার ওয়েবসাইটকে সুরক্ষা দেবে।
  6. আপনার অবিভক্ত মনোযোগ 40 মিনিট।

ওয়েবসাইট তৈরি করতে খরচ কত হবে?

আপনি কী ধরণের ওয়েবসাইট তৈরি করতে চাইছেন? তার উপর এই প্রশ্নের উত্তর নির্ভর করে। আমি একটি গাইড লিখতে চলেছি যা একটি ওয়েবসাইট তৈরিতে আসলে কত খরচ হবে তা ব্যাখ্যা করবো।

আমরা আমাদের সকল ব্যবহারকারীকে ছোট থেকে শুরু করার পরামর্শ দিই এবং তারপরে আপনার ব্যবসা থেকে ইনকাম বাড়ার সাথে সাথে আপনার ওয়েবসাইটে আরও বৈশিষ্ট্য যুক্ত করতে পারেন। এইভাবে আপনি অর্থ সাশ্রয় করবেন এবং সম্ভাব্য ব্যয় হ্রাস করবেন এবং অতিরিক্ত ব্যয় এড়াবেন।

এই গাইডটি, আমরা আপনাকে কিভাবে $100 ডলারের কম দামে কীভাবে একটি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন তা দেখাব।

ভবিষ্যতে আরও বৈশিষ্ট্য যুক্ত করে কীভাবে এটি আরও সম্প্রসারিত করবেন তাও আমরা আপনাকে দেখাব।

সেরা ওয়েবসাইট প্ল্যাটফর্ম কোনটি?

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য, আপনি প্রথমে সিদ্ধান্ত নিতে পারেন আপনি কোন প্ল্যাটফর্মটি দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চাইছেন। ইন্টারনেটে ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক প্লাটফর্ম রয়েছে।

এমন অনেক ওয়েবসাইট নির্মাতা ইন্টারনেটে উপলব্ধ রয়েছে যারা আপনাকে একটি ওয়েবসাইট সেট আপ করতে সহায়তা করবে। আমরা আপনার ওয়েবসাইট প্ল্যাটফর্ম হিসাবে স্ব-হোস্টেড (Self-Hosted) ওয়ার্ডপ্রেস ব্যবহার করার পরামর্শ দিই।

ওয়ার্ডপ্রেস বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইট প্ল্যাটফর্ম। এটি ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের প্রায় 40% এখানে তৈরি। ওয়ার্ডপ্রেস প্লাগইন এর সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটের জন্য যোগাযোগ ফর্ম, সাবস্ক্রিপশন ফর্ম, চিত্র গ্যালারী, স্টোর এবং আরও অনেক কিছু যোগ করতে সক্ষম হবেন এবং এটি খুব সহজ।

ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম বিনামূল্যে ব্যবহার করতে পারবেন এবং এখানে হাজার হাজার ওয়েবসাইট ডিজাইনার, বিভিন্ন প্রকার থিম ও প্লাগইন রয়েছে যা আপনি ফ্রী ব্যবহার করতে পারেন। এটি অত্যন্ত নমনীয় যা মোবাইল থেকেও ব্যবহার করা যায় এবং ওয়েবসাইটের মালিকদের কাছে রয়েছে প্রতিটি তৃতীয় পক্ষের সরঞ্জাম এবং পরিষেবা। যা অন্য কোনো প্লাটফর্মে পাবেন না।

অনেক লোক ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে (ওয়েবমাস্টার্স, ক্ষুদ্র ব্যবসায়ী, ব্লগার)। আপনার যখন প্রয়োজন হয় তখন দ্রুত সহায়তা পাওয়া সহজ। আপনি পারেন বিনামূল্যে জন্য এখান থেকে সাহায্য পেতে অথবা আপনি ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের ভাড়া করতে পারেন। ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে কোনো কোডিং জানতে হবে না এবং মাসিক ভাড়া দিতে হবে না।

ওয়ার্ডপ্রেসের ছাড়াও আরো অনেক প্লাটফর্ম থেকে ওয়েবসাইট তৈরি করা যায়। আমি কিছু প্লাটফর্ম সম্পর্কে জানবো। তবে আমি ওয়ার্ডপ্রেস ব্যবহার করার পরামর্শ দিয়।

  • উইক্স (Wix) হল একটি সহজে ব্যবহারযোগ্য ওয়েবসাইট নির্মাতা প্লাটফর্ম। এতে সাধারণ ড্রাগ এবং ড্রপ ইন্টারফেস আছে। তবে এটির দাম বেশি এবং মাসিক ভাড়া দিতে হয়। এর সবথেকে বড় সমস্যা হল আপনার ওয়েবসাইট কোনোদিন প্লাটফর্ম পরিবর্তন করতে পারবে না।
  • স্কয়ারস্পেস (Squarespace) হল একটি নান্দনিকভাবে সুন্দর ওয়েবসাইট নির্মাতা প্লাটফর্ম যা সুন্দরভাবে ওয়েবসাইটগুলি তৈরি করা সহজ করে তোলে তবে এটির মাসিক ভাড়া অনেক বেশি এবং আপনার ওয়েবসাইট সরিয়ে নেওয়ার কোনও ফাংশন নেই।
  • ড্রুপাল (Drupal) একটি শক্তিশালী প্ল্যাটফর্ম যা অভিজ্ঞ কোডার এবং ওয়েব বিকাশকারীদের কাছে জনপ্রিয়। এটা নতুনদের ব্যবহার করার অযোগ্য। এটি ব্যবহার করতে হলে আপনাকে কোডিং জানতে হবে।
  • জুমলা (Joomla) প্রায় ওয়ার্ডপ্রেসের মতো এবং ওয়েবসাইট তৈরির জন্য একটি ভাল জায়গা, তবে আপনাকে মোটামুটি কোডিং জানতে হবে।

মনে রাখবেন, আপনার যদি সাহায্যের প্রয়োজন হয় তবে আপনি আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করতে পারেন এবং আমরা বিনামূল্যে আপনার ওয়েবসাইট সেট আপ করব। আসুন, আর দেরি না করে শুরু করা যাক।

1. একটি ডোমেন নাম নির্বাচন এবং ক্রয় করুন

নতুনদের যে সাধারণ ভুল হয় তা হল ওয়েবসাইট তৈরির জন্য ভুল প্ল্যাটফর্মটি বেছে নেওয়া। ধন্যবাদ, আপনি আমার সাথে আছেন তাই আপনাকে যে ভুল করতে হবে না।

নতুন ব্যবহারকারীদের জন্য একটি স্ব-হোস্টেড wordpress.org সাইট হল সঠিক সমাধান। এটি আপনাকে যে কোনও ধরণের ওয়েবসাইট তৈরি করতে দেয় যা আপনি মনে ভাবছেন। এই বিষয়ে আরও তথ্যের জন্য, দয়া করে আপনার কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করা উচিত সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

আপনার মনে প্রশ্ন আসতে পারে, যদি ওয়ার্ডপ্রেস বিনামূল্যে হয়, তবে খরচ কীভাবে হবে? আপনার উত্তর হবে,ওয়ার্ডপ্রেস সম্পুর্ণ বিনামূল্যে (Free), তবে আপনাকে নিজের ডোমেন (Domain) নাম এবং হোস্টিং ক্রয় করতে হবে, যার জন্য অর্থ ব্যয় হয়। এই বিষয়ে আরও তথ্যের জন্য, আমাদের নিবন্ধটি দেখুন কেন ওয়ার্ডপ্রেস বিনামূল্যে?।

একটি ডোমেন নাম ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের ঠিকানা যা একথায় আপনার দোকানের নাম। আপনার ব্যবহারকারীরা নিজ নিজ ডিভাইসের ব্রাউজারগুলিতে আপনার সাইটে পৌঁছানোর জন্য এটি টাইপ করবেন (উদাহরণস্বরূপ, astehabe.in বা google.com)।

উপরে লক্ষ্য করুন astehabe এবং google এই দুটি দোকানের নাম। আর .in এবং .com হল দোকানের লেবেল অর্থাৎ শুধু ভারতে ব্যবসা করতে .in এবং সারা বিশ্বের জন্য .com ব্যবহার হয়। এটা চয়েস করা আপনার কাছে, আপনি কোথায় ব্যাবসা করবেন। এছাড়া আরো অনেক ডোমেন পাওয়া যায় সেগুলো ক্রয় করবেন না। কারণ আপনার ব্যবসার ইম্প্রেশন খারাপ হবে এবং Google Top Rank হওয়া কঠিন। আমি পরামর্শ দিয় .in অথবা .com কেনার জন্য।

ডোমেন নাম ১২ অক্ষরের বেশি জেনো না হয়, এতে ব্যবহারকারী মনে রাখতে পারবেনা এবং মোবাইল টাইপ করার সময় ভুল হবে। সব থেকে সহজ এবং ছোট ডোমেন নাম চয়েস করবেন। আমি ব্লুহোস্ট (Bluehost) থেকে ডোমেন কেনার পরামর্শ দিয়।

আপনি কীভাবে ডোমেন চয়েস করবেন, খুঁজে পাচ্ছেন না? আমি পরামর্শ দিচ্ছি, উদাহরণ: দোকানের জন্য আপনার ব্যবসার নাম, প্রাইভেট টিউশনের জন্য আপনার নিজের নাম বিকল্প হতে পারে (উদাহরণ: bigbazar.com, swaraj.com ইত্যাদি)। এককথায় এমন নাম চয়েস করবেন যা সকলের মুখে মুখে থাকে, এমন নাম চয়েস করবেন না যা উচ্চারণ করা খুবই কঠিন।

আপনার যদি ডোমেন নাম চয়েস হয়ে যায়, তবে আপনি ডোমেন এখন কিনবেন না। আরো পড়া চালিয়ে যান, নীচে আমি বলবো কীভাবে একটি Free ডোমেন পাবেন।

2. একটি দ্রুত হোস্টিং ক্রয় করুন

ডোমেন নির্বাচন করার পর আপনার ওয়েবসাইট হোস্টিংয়ের প্রয়োজন হবে। ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের হোস্টিং প্রয়োজন। এটি ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের গডোয়ান হবে। যেখানে আপনার সমস্ত ডেটা জমা থাকবে।

ব্লুহোস্ট আমাদের ব্যবহারকারীদের একটি বিনামূল্যে ডোমেন নাম এবং ওয়েব হোস্টিংয়ের উপর প্রায় 60% ছাড় দেয় যা নতুনদের জন্য বিশেষ উপকার। আমি আপনাকে shared hosting basic প্ল্যান কেনার পরামর্শ দিচ্ছি।

ব্লুহোস্ট (Bluehost) বিশ্বের বৃহত্তম হোস্টিং সংস্থা তারা অফিসিয়াল ওয়ার্ডপ্রেস প্রস্তাবিত হোস্টিং অংশীদার।

তারা ২০০৫ সাল থেকে ওয়ার্ডপ্রেসের সাথে কাজ করছে এবং ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের ভালো সার্ভিস দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আপনি যদি এই টিউটোরিয়ালটি অনুসরণ করে আপনার ওয়েবসাইট সেট আপ করতে না পারেন তবে Bluehost বিশেষজ্ঞ দলটির সঙ্গে যোগাযোগ করুন, তারা কোনও ব্যয় ছাড়াই আপনার জন্য প্রক্রিয়াটি সম্পূর্ণ করবে। অথবা বিনামূল্যে ওয়েবসাইট সেটআপ সহায়তা জন্য আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করুন।

আপনি যদি আমাদের রেফারেল লিঙ্কটি ব্যবহার করে হোস্টিং ক্রয় করেন তবে আমরা আপনার কোনও অতিরিক্ত মূল্য ছাড়াই একটি ছোট কমিশন পেয়ে যাব। আসলে, আপনি হোস্টিং + একটি বিনামূল্যে ডোমেন নাম ছাড় পাবেন। আমরা কোনও ওয়ার্ডপ্রেস হোস্টিং সংস্থার সুপারিশ করার জন্য এই কমিশনটি পেয়ে যাব, তবে আমরা কেবলমাত্র এমন পণ্যগুলির প্রস্তাব করি যা আমরা ব্যক্তিগতভাবে ব্যবহার করি এবং আমাদের পাঠকদের জন্য বিশ্বাসযোগ্য।

আসুন এগিয়ে যায়, ডোমেন নাম ও হোস্টিং ক্রয় করতে আপনাকে একটি নতুন ব্রাউজার উইন্ডোতে Bluehost ওয়েবসাইটে যেতে হবে এবং সবুজ ‘Get Start’ বোতামটিতে ক্লিক করতে হবে।
11352 84062011352

এটি আপনাকে এমন একটি পৃষ্ঠাতে নিয়ে আসে যেখানে আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য একটি মূল্য পরিকল্পনা বেছে নিতে হবে। বেসিক এবং প্লাস প্ল্যানগুলি আমাদের ব্যবহারকারীদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় পছন্দ। তবে নতুনদের জন্য বেসিক প্ল্যান (Basic Plan) উত্তম।

আপনার হোস্টিং পরিকল্পনা নির্বাচন করুন

আপনার পছন্দসই প্ল্যানটি বেছে নিন এবং ক্লিক করে এবং পরবর্তী ধাপে এগিয়ে যান।

পরবর্তী স্ক্রিনে, আপনাকে একটি নতুন ডোমেন নাম নির্বাচন করতে বলা হবে।

ডোমেন নাম নির্বাচন করুন

প্রথমে একটি .com ডোমেন নাম আটকে থাকা উচিত যা আপনার ইচ্ছামত .in করে নিতে পারবেন। ফাঁকা জায়গায় আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত, উচ্চারণ করা সহজ এবং বানান করা সহজ এবং মনে রাখা সহজ, এমন আপনার চয়েস করা নামটি দিয়ে Next বোতামটি ক্লিক করুন।

আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেন নাম নির্বাচনে সহায়তা প্রয়োজন? সেরা ডোমেন নামটি কীভাবে চয়ন করবেন সে সম্পর্কে এই টিপস এবং সরঞ্জামগুলি দেখুন ।

এখন আপনাকে আপনার ঠিকানা দিতে হবে যেমন নাম, ঠিকানা, ইমেল, ফোন নম্বর ইত্যাদি টাইপ করতে বলা হবে। এখানে তিন রকম প্ল্যান রয়েছে ১,২,৩ বছরের জন্য। আপনি যেটা পছন্দ সেটা নিতে পারেন এবং অতিরিক্ত Tick চিহ্নগুলি আনচেক করুন। আমরা সাধারণত এই অতিরিক্তগুলি কেনার পরামর্শ দিই না। আপনি যদি তাদের কিনতে চান তবে আপনি পরে এগুলি কিনতে পারেন। আপনার ডোমেন + হোস্টিং আনুমানিক ১ বছরের জন্য 3,588 টাকা খরচ হবে। এগুলি আপনাকে প্রতি বছর renewal করতে হবে।
অতিরিক্ত আনচেক করুন

এর পরে, আপনি ক্রয় শেষ করতে আপনার অর্থ প্রদানের তথ্য যুক্ত করতে হবে। টাকা দেবার অনেক পদ্ধতি রয়েছে, যেটা আপনার কাছে সহজ মনে হবে সেটা ব্যবহার করে টাকা দিয়ে দিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *