কিভাবে পিএইচপি এবং মাইএসকিউএল ওয়েবসাইটের গতি বাড়িয়ে তুলতে পারে?

কখনও ভেবে দেখেছেন আপনার ওয়েবসাইটের গতিতে পিএইচপি এবং মাইএসকিউএলের প্রভাব কী?

ওয়ার্ডপ্রেস পিএইচপি প্রোগ্রামিং ভাষায় লিখিত এবং মাইএসকিউএল ডেটাবেস হিসাবে ব্যবহার করে। উভয় প্রোগ্রামই আপনার ওয়েব সার্ভারে এভাবে চলমান সামগ্রিক কর্মক্ষমতাকে প্রভাবিত করে।

এই নিবন্ধে, আমরা কীভাবে পিএইচপি এবং মাইএসকিউএল ওয়েবসাইটের গতি বাড়িয়ে তুলতে পারি তা নিয়ে আলোচনা করব। এটি আপনার ওয়েবসাইটের জন্য কীভাবে সক্ষম করা যায় সে সম্পর্কেও আমরা কথা বলব।

কীভাবে দ্রুত পিএইচপি + মাইএসকিউএল ওয়ার্ডপ্রেস পারফরম্যান্সকে প্রভাবিত করে
ওয়ার্ডপ্রেস মূলত পিএইচপিতে লেখা থাকে , একটি প্রোগ্রামিং ভাষা যা আপনার ওয়েব সার্ভারে চলে। এটি আপনার ওয়েবসাইটের সামগ্রীটি মাইএসকিউএল ডাটাবেসে সঞ্চয় করে ।

অ্যাপ্লিকেশন হিসাবে আপনার ওয়েব সার্ভারে পিএইচপি এবং মাইএসকিউএল উভয়ই চলমান। যখন আরও ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে যান, পিএইচপি এবং মাইএসকিউএল আরও সার্ভার সংস্থান গ্রহণ করে।

বেশিরভাগ ওয়েবসাইটগুলি ওয়ার্ডপ্রেস ক্যাচিং প্লাগইন ব্যবহার করে এটিকে সম্বোধন করে । তবে .htaccess নিয়ম , পিএইচপি এক্সটেনশান এবং এসকিউএল কোয়েরির মতো প্রক্রিয়াগুলি এখনও সার্ভার লোড বাড়িয়ে তুলতে পারে।

দ্রুত পিএইচপি এবং মাইএসকিউএল তাদের কর্মক্ষমতা এবং গতি উন্নত করতে এই নিয়মিত প্রক্রিয়াগুলিকে অনুকূল করে তোলে। আপনার ওয়েবসাইট যত বেশি ট্র্যাফিক পাবে, তত বেশি পারফরম্যান্সের উন্নতি আপনি দেখতে পাবেন।

এটিই আল্ট্রাফ্যাস পিএইচপি সাহায্য করতে পারে।

আলট্রাফ্যাস পিএইচপি কি?
আল্ট্রাফেষ্ট পিএইচপি পিএইচপি এর একটি অনুকূলিত সংস্করণ যা সাইটগাউন্ডে দল দ্বারা নির্মিত । যেহেতু WPBeginner হোস্ট করা হয় SiteGround এর এন্টারপ্রাইজ হোস্টিং পরিকল্পনা, আমরা প্রথমে ওয়েবসাইটের এটা চেষ্টা এবং গতি সুবিধা দেখতে এক ছিল।

এখন সাইটগ্রাউন্ড তাদের গ্রোবিগ, গোগিক এবং ক্লাউড হোস্টিং পরিকল্পনাগুলিতে তাদের সমস্ত গ্রাহকদের জন্য এই বৈশিষ্ট্যটি উপলভ্য করছে।

হাই ট্র্যাফিক ওয়েবসাইটগুলির জন্য, আল্ট্রাফেষ্ট পিএইচপি 30% পর্যন্ত কার্যকারিতা বাড়িয়ে তুলতে পারে এবং টিটিএফবি (প্রথম বাইটে সময়) 50% কমিয়ে আনতে পারে।

সাইটগ্রাউন্ড দ্বারা আল্ট্রাফ্যাস পিএইচপি পরিসংখ্যান

আপনার সার্ভারের লোডও হ্রাস পাবে এবং 15% কম মেমরি (র‌্যাম) গ্রাস করার সময় এটি 20-30% আরও প্রক্রিয়া চালাতে সক্ষম হবে।

সাইটগ্রাউন্ড বাজারের অন্যতম সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং সংস্থা । এগুলি একটি আনুষ্ঠানিকভাবে প্রস্তাবিত ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারী।

যেহেতু তারা তাদের সার্ভারগুলির জন্য গুগল ক্লাউড প্ল্যাটফর্ম ব্যবহার করে, এটি তাদের গ্রাহকদের প্রয়োজনের জন্য অনুকূলিত হওয়া একটি অনুকূলিত পিএইচপি সেটআপ (আলট্রাফ্যাস পিএইচপি) এ কাজ করার নমনীয়তার অনুমতি দেয়।

আলট্রাফ্যাস পিএইচপি কে দরকার?
আপনার যদি মাঝারি আকারের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা কোনও অনলাইন স্টোর থাকে তবে আপনাকে পারফরম্যান্স বাড়িয়ে তুলতে আল্ট্রাফ্যাস পিএইচপি দরকার।

আলট্রাফাস্ট পিএইচপি বর্তমানে গ্রোবিগ, গোগিক এবং ক্লাউড পরিকল্পনার ব্যবহারকারীদের জন্য উপলব্ধ is সাধারণত, এটি ব্যস্ত ওয়েবসাইটগুলির ব্যবহারকারী যা প্রায়শই সার্ভারের রিসোর্স সীমাবদ্ধতার সাথে শেষ হয়।

এই বৈশিষ্ট্যটি সাইটগ্রাউন্ডে পুরানো কন্ট্রোল প্যানেল ব্যবহারকারীদের জন্য উপলভ্য নয়। তবে যদি আপনার হোস্টিং অ্যাকাউন্টের ড্যাশবোর্ডটি সাইটগ্রাউন্ডের নতুন ক্লায়েন্ট অঞ্চল এবং সাইট সরঞ্জাম নিয়ন্ত্রণ প্যানেল ব্যবহার করে থাকে তবে আপনি আল্ট্রাফেষ্ট পিএইচপি চালু করতে পারেন। আমরা আপনাকে নীচে দেখাব।

সাইটগ্রাউন্ডে নতুন ক্লায়েন্ট অঞ্চল এবং ড্যাশবোর্ড

যদি আপনার ওয়েবসাইটটি অতি ছোট হয় তবে আপনি খুব বেশি পার্থক্য লক্ষ্য করতে পারেন না। আমরা আপনাকে WP রকেট বা সাইটগ্রাউন্ডের নিজস্ব এসজি অপ্টিমাইজার প্লাগইনের মতো একটি ক্যাচিং প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিচ্ছি ।

আপনার যদি একটি ছোট ব্যবসায়িক ওয়েবসাইট বা নতুন ব্লগ এখনও বেশি ট্র্যাফিকের সাথে না থাকে তবে আপনার আল্ট্রাফেষ্ট পিএইচপি প্রয়োজন হতে পারে না কারণ পিএইচপি এর সর্বশেষ সংস্করণ ইতিমধ্যে পারফরম্যান্সের জন্য অনুকূলিত হয়েছে। সুতরাং নিশ্চিত হয়ে নিন যে আপনি নিজের ওয়েবসাইটের জন্য সর্বশেষ পিএইচপি সংস্করণটি ব্যবহার করছেন।

কীভাবে সাইটগ্রাউন্ডে আলট্রাফ্যাস পিএইচপি সক্ষম করবেন
সাইটগ্রাউন্ডে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য অতি-পিএলপি সক্ষম করা অত্যন্ত সহজ। আপনার হোস্টিং অ্যাকাউন্টে নিম্নলিখিত মানদণ্ডগুলি পূরণ করা উচিত:

আপনার সাইটগুলি সাইটগ্রাউন্ডের গ্রোবিগ, গজিক বা ক্লাউড পরিকল্পনায় হোস্ট করা আছে
আপনার অ্যাকাউন্টটি নতুন ক্লায়েন্ট অঞ্চল এবং সাইট সরঞ্জাম নিয়ন্ত্রণ প্যানেল ব্যবহার করছে
কেবল আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং উপরের ‘ওয়েবসাইটগুলি’ মেনুতে ক্লিক করুন। এর পরে, আপনি আল্ট্রাফ্যাস পিএইচপি সক্ষম করতে চান যেখানে ওয়েবসাইটের পাশের সাইট সরঞ্জাম বোতামে ক্লিক করুন।

সাইটগ্রাউন্ড সাইট সরঞ্জাম

এখান থেকে, আপনাকে বাম কলামে দেব ট্যাবের নীচে অবস্থিত পিএইচপি ম্যানেজার মেনুতে ক্লিক করতে হবে।

সাইটগ্রাউন্ডে পিএইচপি ম্যানেজার

এখন, আপনি এটি পরিবর্তন করতে স্ট্যান্ডার্ড পিএইচপি বিকল্পে ক্লিক করতে হবে। এটি এমন একটি পপআপ নিয়ে আসবে যেখানে আপনি আল্ট্রাফেষ্ট পিএইচপিতে স্যুইচ করতে পারেন।

আলট্রাফ্যাস পিএইচপি নির্বাচন করুন

চালিয়ে যাওয়ার জন্য কনফার্ম বাটনে ক্লিক করুন।

আপনি এখন একটি সাফল্যের বার্তা দেখতে পাবেন যা আপনাকে জানিয়েছে যে আল্ট্রাফেষ্ট পিএইচপি এখন আপনার ওয়েবসাইটের জন্য সক্ষম হয়েছে।

আল্ট্রাফেষ্ট পিএইচপি সক্ষম হয়েছে

আলট্রাফ্যাস পিএইচপি সক্ষম করার পরে আপনার ওয়েবসাইটের গতি পরীক্ষা করে
আপনার কর্মক্ষমতা পরীক্ষা করতে আপনি গুগল পেজস্পিড অন্তর্দৃষ্টি বা অন্য কোনও ওয়েবসাইট গতির পরীক্ষার সরঞ্জাম ব্যবহার করতে পারেন ।

পেজস্পিড অন্তর্দৃষ্টি

আপনার ওয়েবসাইটের পারফরম্যান্সটি गेজ করতে প্রথমে বাইট করার জন্য সার্ভারের প্রতিক্রিয়া সময় এবং সময়ের মতো মেট্রিকগুলি একবার দেখুন।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে পিএইচপি এবং মাইএসকিউএল কত দ্রুত ওয়েবসাইটের গতি বাড়িয়ে তুলতে সাহায্য করেছিল তা শিখতে সহায়তা করেছে। আপনার ওয়েবসাইটটি দ্রুততর করার জন্য আরও টিপসের জন্য আপনি আমাদের সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস পারফরম্যান্স অপটিমাইজেশন গাইডটি দেখতে এবং ছোট ব্যবসায়ের জন্য সেরা ইমেল বিপণন পরিষেবাদিগুলি দেখতে চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *