404 Pages: কীভাবে 404 পৃষ্ঠা ট্র্যাক করবেন এবং ওয়ার্ডপ্রেসে তাদের পুনর্নির্দেশ করবেন?

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে 404 ত্রুটি পৃষ্ঠা খুঁজে পেতে এবং সেগুলি পুনঃনির্দেশ করার সহজ উপায়টি সন্ধান করছেন?

404 ত্রুটিগুলি ঘটে যখন ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইটে কোনও পৃষ্ঠায় পৌঁছানোর চেষ্টা করে যা আর অস্তিত্বহীন। এই 404 ত্রুটিগুলি একটি খারাপ ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করে যা অনুসন্ধান ইঞ্জিনের র‌্যাঙ্কিং এবং ই-কমার্সের বিক্রয়কে কমিয়ে আনতে পারে।

এই নিবন্ধে, আমরা কীভাবে সহজেই 404 পৃষ্ঠাগুলি ট্র্যাক করব এবং সেগুলি ওয়ার্ডপ্রেসে পুনর্নির্দেশ করব।

কীভাবে ওয়ার্ডপ্রেসে 404 পৃষ্ঠা ট্র্যাক করবেন

404 ত্রুটিটি কী?
একটি 404 ত্রুটি একটি HTTP স্থিতি কোড, যা দেখায় যে সার্ভারটি আপনি যে ওয়েব পৃষ্ঠায় দেখার চেষ্টা করছেন সেটি পৌঁছাতে পারেনি।

এর অর্থ হ’ল আপনি যদি এমন কোনও ওয়েব পৃষ্ঠার URL টি প্রবেশ করেন যা অস্তিত্বহীন থাকে তবে আপনি একটি 404 পৃষ্ঠাতে ত্রুটি খুঁজে পাওয়া যায়নি।

404 ত্রুটির উদাহরণ

এখন, 404 ত্রুটি হওয়ার অনেক কারণ রয়েছে। এটি হতে পারে কারণ ইউআরএল ঠিকানা প্রবেশের সময় আপনি ভুল করেছিলেন, ওয়েবসাইটটি পৃষ্ঠা থেকে মুছে ফেলা হয়েছে, বা ডোমেনের নামটি আর বিদ্যমান নেই।

404 ত্রুটির কারণ হতে পারে এমন আরেকটি কারণ হ’ল পৃষ্ঠাটি অন্য একটি ইউআরএলে স্থানান্তরিত হয়েছিল তবে সঠিকভাবে পুনঃনির্দেশ করা হয়নি, ফলস্বরূপ একটি লিঙ্কের ফলস্বরূপ।

সর্বশেষে তবে সর্বনিম্ন নয়, কখনও কখনও সার্ভারের ত্রুটিগুলি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে 404 টি ত্রুটিও ঘটায় ।

কেন 404 পৃষ্ঠা ট্র্যাক এবং তাদের পুনর্নির্দেশ?
এখন যেহেতু আপনি 404 ত্রুটি সৃষ্টি করতে পারে এমন বিভিন্ন কারণগুলি জানেন, তবে ওয়েবসাইটের মালিকদের 404 ত্রুটিগুলি ট্র্যাক করা এবং সেগুলি ঠিক করা কেন অত্যন্ত গুরুত্বপূর্ণ তা একবার দেখে নেওয়া যাক।

404 ত্রুটিগুলি আপনার সাইটের ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য খারাপ। ব্যবহারকারীরা যদি তারা যে পৃষ্ঠার সন্ধান করছেন তা যদি খুঁজে না পান তবে তারা সম্ভবত আপনার সাইটটি ছেড়ে আপনার প্রতিযোগীদের কাছে যাবে।

এর অর্থ আপনি সম্ভাব্য গ্রাহককে হারাবেন এবং আপনার দর্শকদের গ্রাহকদের রূপান্তর করার একটি সুযোগ মিস করবেন।

এ ছাড়া, 404 ত্রুটিগুলি আপনার ওয়ার্ডপ্রেস এসইও র‌্যাঙ্কিংয়ে নেতিবাচক প্রভাব ফেলে । অনুসন্ধান ইঞ্জিন র‌্যাঙ্কিং অ্যালগরিদম প্রায়শই ওয়েবসাইটগুলিকে শাস্তি দেয় যখন তারা ভাঙা লিঙ্কগুলিতে চলে।

উল্লেখ করার মতো নয়, এই ভাঙা পৃষ্ঠাগুলি আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য মূল্যবান ব্যাকলিঙ্কগুলি হারাতে পারে যার ফলস্বরূপ নিম্ন ডোমেন কর্তৃপক্ষ এবং গুগল কীওয়ার্ড র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য হ্রাস ঘটবে ।

এই বলে, আসুন আমরা কীভাবে সহজেই 404 পৃষ্ঠাগুলি ট্র্যাক করতে এবং সেগুলিকে ওয়ার্ডপ্রেসে পুনর্নির্দেশ করতে পারি তা একবার দেখে নেওয়া যাক। আমরা দুটি পৃথক পদ্ধতি কভার করব, সুতরাং আপনার পছন্দসই পদ্ধতিতে এগিয়ে যাওয়ার জন্য নীচের লিঙ্কটিতে নির্দ্বিধায় দ্বিধা করুন:

ওয়ার্ডপ্রেস 404 পৃষ্ঠা ট্র্যাক করুন এবং এআইআইএসইও ব্যবহার করে তাদের পুনঃনির্দেশ করুন (প্রস্তাবিত)
ওয়ার্ডপ্রেস 404 পৃষ্ঠাগুলি ট্র্যাক করুন এবং পুনঃনির্দেশ প্লাগইন ব্যবহার করে তাদের পুনঃনির্দেশ করুন
পদ্ধতি 1: 404 পৃষ্ঠা কীভাবে ট্র্যাক করবেন এবং এআইওএসইও ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে তাদের পুনঃনির্দেশ করুন
আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে 404 পৃষ্ঠাগুলি ট্র্যাক এবং ফিক্স করার সহজতম উপায় হ’ল এআইওএসইও নামে পরিচিত ওয়ার্ডপ্রেসের জন্য অল ইন ওয়ান এসইও প্লাগইন ব্যবহার করে। এটি সেরা এসইও ওয়ার্ডপ্রেস প্লাগইন যা 2 মিলিয়ন পেশাদারদের দ্বারা ব্যবহৃত হয়।

এআইআইএসইও আপনাকে সহজেই ভাঙ্গা লিঙ্কগুলির সাথে পৃষ্ঠাগুলি সন্ধান করতে এবং তাদের শক্তিশালী পুনঃনির্দেশ পরিচালক ব্যবহার করে কয়েকটি ক্লিকের মাধ্যমে এগুলি ঠিক করার অনুমতি দেয়।

এআইআইএসইও সম্পর্কে সর্বোত্তম অংশ হ’ল এটি আপনাকে দ্রুত 301 পুনর্নির্দেশগুলি সেটআপ করতে সহায়তা করে যা আপনাকে অনুসন্ধান ইঞ্জিনের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করতে সহায়তা করে।

এই টিউটোরিয়ালের জন্য, আমরা AIOSEO প্রো সংস্করণটি ব্যবহার করব কারণ এতে শক্তিশালী পুনঃনির্দেশ পরিচালনাকারী অ্যাডোন রয়েছে। এআইআইএসইওর একটি নিখরচায় সংস্করণ রয়েছে তবে এতে 404 পর্যবেক্ষণ এবং পুনঃনির্দেশ পরিচালক নেই।

প্রথমত, আপনাকে AIOSEO প্রো প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে। আরও তথ্যের জন্য, দয়া করে কীভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের ধাপে ধাপে গাইডটি দেখুন ।

প্লাগইনটি সক্রিয় হয়ে গেলে, ওয়ান এসইও-রিডাইরেক্টস-এ All এ যান এবং ‘অ্যাক্টিভেট রিডাইরেক্টস’ বোতামটি ক্লিক করুন।

এআইআইএসইওতে পুনঃনির্দেশগুলি সক্রিয় করুন

এর পরে, 404 লগ সক্ষম এবং ভাঙ্গা লিঙ্ক সহ পৃষ্ঠাগুলি ট্র্যাক করতে আপনাকে পুনঃনির্দেশের অধীনে ‘সেটিংস’ ট্যাবটি দেখতে হবে।

কেবল ‘লগস’ বিভাগগুলিতে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে ‘404 লগস’ বিকল্পটি সক্ষম হয়েছে is এরপরে, ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে 404 লগ রেকর্ড করতে সময়কালটি নির্বাচন করুন। আমরা সর্বোত্তম সার্ভারের পারফরম্যান্সের জন্য এক মাসের বেশি নয় recommend

404 লগ সক্ষম করুন

আপনার কাজ শেষ হয়ে গেলে এগিয়ে যান এবং ‘পরিবর্তনগুলি সংরক্ষণ করুন’ বোতামটি ক্লিক করুন।

এখন, আপনি এআইআইএসইওতে পুনঃনির্দেশ বিভাগে একটি ‘404 লগস’ ট্যাব দেখতে পাবেন।

পুনর্নির্দেশের অধীনে 404 লগ

আপনি যখন প্রথম 404 লগ সক্ষম করেন তখন এই পৃষ্ঠায় কোনও ডেটা থাকবে না। আপনি সেটিংস সক্ষম করার পরে এটি কেবল 404 পৃষ্ঠা পর্যবেক্ষণ শুরু করে।

যদিও একবার সক্রিয় হয়ে গেলে, AIOSEO 404 লগিং আপনার ওয়েবসাইটে 404 ত্রুটির জন্য সক্রিয়ভাবে নিরীক্ষণ করে এবং সেগুলি এখানে প্রদর্শিত হবে।

এটি সমস্ত ইউআরএলগুলির একটি তালিকা দেখাবে যেখানে 404 ত্রুটি রয়েছে, ‘হিটস’ কলামের অধীনে লিঙ্কটি কতবার পরিদর্শন করা হয়েছিল এবং ‘সর্বশেষ অ্যাক্সেস’ কলামের আওতায় শেষ তারিখটি প্রদর্শিত হয়েছিল।

আপনি ভাঙা লিঙ্কগুলির সাথে পৃষ্ঠাগুলি চিহ্নিত করার পরে, আপনি কেবল ‘পুনঃনির্দেশ যুক্ত করুন’ বোতামটি ক্লিক করে এগুলি পুনর্নির্দেশ করতে পারেন can

আপনি যখন বোতামটি ক্লিক করেন, আপনি লক্ষ্য URL টি প্রবেশ করানোর বিকল্পটি দেখতে পাবেন এবং ড্রপ-ডাউন মেনু থেকে পুনর্নির্দেশের ধরনটি নির্বাচন করুন। উদাহরণস্বরূপ, আপনি স্থায়ীভাবে 301 স্থানান্তরিত বিকল্পটি নির্বাচন করে কোনও পৃষ্ঠা স্থায়ীভাবে সরাতে পারেন।

তারপরে, ‘পুনর্নির্দেশ যুক্ত করুন’ বোতামটি ক্লিক করুন এবং আপনার ভাঙা লিঙ্কটি স্বয়ংক্রিয়ভাবে নতুন টার্গেট URL এ পুনঃনির্দেশ করবে।

পুনঃনির্দেশ যোগ করুন বোতামটি ক্লিক করুন

দ্রষ্টব্য: সময়ের সাথে সাথে, আপনার লগ ফাইলের আকার বাড়তে এবং ডিস্কের প্রচুর জায়গা নিতে পারে। ওয়ার্ডপ্রেস হোস্টিং ডিস্ক জায়গার অভাবে ত্রুটি হতে পারে।

আপনি যাতে এই সমস্যায় না চলেছেন তা নিশ্চিত করার জন্য, 404 ত্রুটিযুক্ত লগগুলি মুছে ফেলা এবং সাফ করার জন্য এটি সর্বোত্তম অনুশীলন।

এআইআইএসইওর সাহায্যে, ট্র্যাশ ক্যান আইকনটি ক্লিক করে আপনি সহজেই আপনার লগগুলি থেকে কোনও পৃথক 404 ত্রুটি মুছতে পারেন।

এআইআইএসইও থেকে 404 ত্রুটি মুছুন

অল ইন ওয়ান এসইও »সরঞ্জামগুলিতে গিয়ে আপনার 404 লগগুলি আপনি বাল্ক মুছতে পারেন এবং তারপরে ‘ডাটাবেস সরঞ্জামসমূহ’ ট্যাবে ক্লিক করতে পারেন।

এখন ‘লগস’ বিভাগে স্ক্রোল করুন এবং ‘সাফ 404 লগস’ বোতামটি ক্লিক করুন।

ডাটাবেস সরঞ্জাম থেকে 404 লগ সাফ করুন

404 ত্রুটিগুলি অনুসরণ করা ছাড়াও, AIOSEO পুনর্নির্দেশ পরিচালকও পারমালিঙ্ক পর্যবেক্ষণের সাথে আসে। এর অর্থ আপনি যদি নিজের সাইটে কোনও পৃষ্ঠা মুছে ফেলেন বা কোনও ব্লগ পোস্টের ইউআরএল পরিবর্তন করেন তবে তা স্বয়ংক্রিয়ভাবে আপনাকে পুনর্নির্দেশের সেটআপ করতে জানাবে।

কিছু ক্ষেত্রে, AIOSEO এমনকি কোনও প্রচেষ্টা ছাড়াই আপনার জন্য উপযুক্ত 301 পুনঃনির্দেশগুলি সেটআপ করতে পারে।

বোনাস টিপ: AIOSEO- এর সাহায্যে ওয়ার্ডপ্রেসে দ্রুত 301 পুনর্নির্দেশগুলি সেট আপ করা হচ্ছে

এআইআইএসইও আপনাকে সেটিংস ট্যাবে গিয়ে ওয়েব সার্ভার পুনর্নির্দেশ পদ্ধতিটি চয়ন করে দ্রুত পুননির্দেশনা সেটআপ করার অনুমতি দেয়।

AIOSEO সার্ভার স্তর পুনঃনির্দেশগুলি

ডিফল্ট ওয়ার্ডপ্রেস / পিএইচপি পুনঃনির্দেশ পদ্ধতির সাথে তুলনা করলে এটি আপনাকে গতির উন্নতিগুলি আনলক করতে দেয়।

পদ্ধতি 2: কীভাবে 404 পৃষ্ঠা ট্র্যাক করবেন এবং রিডাইরেশন প্লাগইন ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে তাদের পুনঃনির্দেশ করুন
404 পৃষ্ঠাগুলির উপর নজর রাখতে এবং সেগুলি পুনর্নির্দেশ করার পরবর্তী পদ্ধতিটি হ’ল ওয়ার্ডপ্রেসের জন্য পুনঃনির্দেশ প্লাগিন ব্যবহার করে ।

দ্রষ্টব্য: এটি একটি উন্নত প্লাগইন এবং কিছু প্রাথমিকের ব্যবহার করা আরও কঠিন হতে পারে।

প্রথমে আপনাকে প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে। আরও তথ্যের জন্য, দয়া করে কীভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের ধাপে ধাপে গাইডটি দেখুন ।

সক্রিয়করণের পরে, সরঞ্জামগুলি »পুনর্নির্দেশে যান এবং তারপরে আপনার পুনর্নির্দেশগুলি সেট আপ করতে ‘স্টার্ট সেটআপ’ বোতামটি ক্লিক করতে নীচে স্ক্রোল করুন।

পুনঃনির্দেশ প্লাগইন সেটআপ শুরু করুন

এর পরে, প্লাগইন জিজ্ঞাসা করবে যে আপনি ওয়ার্ডপ্রেসে পারমালিঙ্ক পরিবর্তনগুলি নিরীক্ষণ করতে চান এবং আপনি কি পুনর্নির্দেশ এবং 404 ত্রুটির লগগুলি রাখতে চান?

এই বিকল্পগুলির জন্য কেবলমাত্র চেকবক্সটি নির্বাচন করুন এবং ‘সেটআপ সেটআপ করুন’ বোতামটি ক্লিক করুন।

বেসিক সেটআপ পুনঃনির্দেশ প্লাগইন

প্লাগইন এখন বিশ্রাম এপিআই স্থিতি পরীক্ষা করবে। স্থিতির ফলাফলটি যখন ভাল হিসাবে ফিরে আসে আপনি ‘ফিনিশ সেটআপ’ বোতামটি ক্লিক করতে পারেন।

পুনঃনির্দেশে রেস্ট এপিআই পরীক্ষা

এর পরে, আপনি আপনার 404 পৃষ্ঠাগুলির জন্য একটি নতুন পুনর্নির্দেশ যোগ করতে পারেন। শুরু করতে, উত্স URL কলামে আপনি যে পৃষ্ঠার পুনর্নির্দেশ করতে চান তার URL টি প্রবেশ করুন।

এরপরে, আপনি কোয়েরি প্যারামিটারের সাথে সঠিকভাবে মিল করতে চান কিনা তা নির্বাচন করুন, সেগুলি উপেক্ষা করুন বা কোয়েরি প্যারামিটার ড্রপ-ডাউন মেনু থেকে লক্ষ্য URL এ পৌঁছে দিন।

এখন লক্ষ্য URLটি প্রবেশ করুন যেখানে 404 পৃষ্ঠাটি পুনঃনির্দেশিত হবে, গ্রুপ বিকল্পটি ‘পুনর্নির্দেশ’ তে রাখুন এবং ‘পুনঃনির্দেশ যুক্ত করুন’ বোতামটি ক্লিক করুন।

নতুন পুনঃনির্দেশ যুক্ত করুন

আপনি যদি পুনঃনির্দেশটি সেট আপ করার জন্য আরও বিকল্প চান, তবে অ্যাড পুনঃনির্দেশ বোতামের পাশে ‘গিয়ার আইকন’ ক্লিক করুন।

আপনি উত্স ইউআরএল কলামে 404 দেখানো পুরানো ইউআরএল যোগ করে, আগের মতো ক্যোয়ারী প্যারামিটারটি নির্বাচন করে এবং এই পুনঃনির্দেশের উদ্দেশ্য বর্ণনা করতে একটি শিরোনাম যুক্ত করে শুরু করতে পারেন।

এর পরে, ড্রপ-ডাউন থেকে ম্যাচ বিকল্পটি নির্বাচন করুন। আপনি কেবলমাত্র URL, URL এবং রেফারার, URL এবং ব্যবহারকারী এজেন্ট এবং URL এবং লগইন স্থিতিসহ একাধিক বিকল্প দেখতে পাবেন।

নতুন পুনঃনির্দেশ যুক্ত করার জন্য আরও বিকল্প

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি ইউআরএল এবং রেফারার ব্যবহার করতে চান। মূলত কারণ যদি আপনি নির্দিষ্ট পৃষ্ঠার জন্য বেশ কয়েকটি 404 টি অনুরোধ দেখতে পান তবে সম্ভবত এটি কোনও ব্যবহারকারী টাইপ ত্রুটি নয়, বরং এটি এমন কোনও ব্যক্তির হতে হবে যা ভুল URL এর সাথে যুক্ত রয়েছে l

এখন, যখনই অন্য কেউ ভাঙা ইউআরএল বা আপনার সরিয়ে নেওয়া কোনও পোস্টের সাথে লিঙ্ক করেছে, এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে নতুন জায়গায় পুনর্নির্দেশ করবে।

এরপরে, নিশ্চিত হয়ে নিন যে আপনার ক্রিয়াটি ‘URL এ পুনঃনির্দেশ’। অন্যান্য বিকল্প জটিল এবং উন্নত প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন।

পুনঃনির্দেশের ধরণে, আপনাকে HTTP কোড ড্রপ ডাউন থেকে একটি বিকল্প নির্বাচন করতে হবে (যেমন 301 – স্থায়ীভাবে সরানো)।

শেষ অবধি, মিলিত লক্ষ্য কলামে লক্ষ্য URL টি প্রবেশ করান। আপনি এই তথ্যটি প্রবেশ করার পরে, ‘পুনর্নির্দেশ যুক্ত করুন’ বোতামটি চাপুন।

আপনি পরীক্ষা করতে নতুন URL এ যেতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে পুনঃনির্দেশটি সঠিকভাবে কাজ করছে।

প্লাগইনে 404 ত্রুটি লগগুলি ট্র্যাক করার বিকল্প রয়েছে। শীর্ষে ‘404s’ ট্যাবটিতে কেবল ক্লিক করুন এবং প্লাগইনটি আপনাকে ইনস্টল করার পরে আপনার সাইটে 404 টি ত্রুটি দেখা গেছে যা আপনার সাইটে ঘটেছিল।

পুনর্নির্দেশ প্লাগইনে 404 লগ

দ্রষ্টব্য: আপনি যদি পুনঃনির্দেশ প্লাগইন সক্ষম করে থাকেন তবে 404 লগ পৃষ্ঠা খালি থাকবে। প্লাগইনটি সক্রিয় হওয়ার পরে এটি 404 ত্রুটির একটি লগ রাখা শুরু করে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে কীভাবে 404 পৃষ্ঠা ট্র্যাক করতে এবং ওয়ার্ডপ্রেসে সেগুলি পুনর্নির্দেশ করতে শিখতে সহায়তা করেছে। এছাড়াও আপনি যে পথ কটাক্ষপাত করা করতে পারেন সেরা ওয়ার্ডপ্রেস যোগাযোগ ফর্ম প্লাগিন ব্যবহারকারীদের হলে আপনাকে জানানো তারা একটি 404 ত্রুটি দেখতে অনুমতি আমাদের তুলনা, এবং শ্রেষ্ঠ ব্যবসার ফোন সেবা দূরবর্তী দলের জন্য।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *