WordPress: আপনি ওয়ার্ডপ্রেসে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কীভাবে যুক্ত করবেন?

আপনি কি খেয়াল করেছেন যে ফেসবুক এবং গুগলের মতো জনপ্রিয় সাইটগুলি এখন আপনাকে সুরক্ষা উন্নত করতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (Two-Factor Authentication) যুক্ত করার ক্ষমতা দিচ্ছে?

ভাল, এখন আপনি আপনার ওয়ার্ডপ্রেস (WordPress) সাইটে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ যুক্ত করতে পারেন। এটি আপনার ওয়ার্ডপ্রেস সাইট এবং সমস্ত নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য সর্বাধিক সুরক্ষা নিশ্চিত করে।

এই নিবন্ধে, আমরা আপনাকে গুগল প্রমাণীকরণকারীর পাশাপাশি এসএমএস পাঠ্য বার্তা উভয়ই ওয়ার্ডপ্রেসের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ যুক্ত করতে দেখাব।

ওয়ার্ডপ্রেস লগইনের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কেন যুক্ত করবেন?
হ্যাকাররা যে অন্যতম সাধারণ কৌশল ব্যবহার করে তাকে ব্রুট ফোর্স আক্রমণ বলে । স্বয়ংক্রিয় স্ক্রিপ্টগুলি ব্যবহার করে, হ্যাকাররা কোনও ওয়ার্ডপ্রেস সাইটে প্রবেশ করার জন্য সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অনুমান করার চেষ্টা করে ।

যদি তারা আপনার পাসওয়ার্ডটি চুরি করে বা সঠিকভাবে অনুমান করে তবে তারা ম্যালওয়্যার দিয়ে আপনার ওয়েবসাইটকে সংক্রামিত করতে পারে।

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে চুরি করা পাসওয়ার্ডগুলির বিরুদ্ধে রক্ষার অন্যতম সহজ উপায় হ’ল দ্বি-গুণক প্রমাণীকরণ যুক্ত করা। এইভাবে এমনকি কেউ যদি আপনার পাসওয়ার্ড চুরি করে, তবে অ্যাক্সেস পাওয়ার জন্য তাদের আপনার ফোন থেকে একটি সুরক্ষা কোড প্রবেশ করতে হবে।

ওয়ার্ডপ্রেসে ২-পদক্ষেপ লগইন সেটআপ করার একাধিক উপায় রয়েছে। তবে সবচেয়ে সুরক্ষিত এবং সহজ পদ্ধতি হ’ল একটি প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

আসুন কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস লগইন স্ক্রিনে কীভাবে সহজেই দ্বি-ফ্যাক্টর যাচাইকরণ যুক্ত করা যায় তা একবার একবার দেখুন।

পদ্ধতি 1. ওয়ার্ডপ্রেসে দুটি ফ্যাক্টর প্রমাণীকরণ যুক্ত করা
এই পদ্ধতিটি সকল ব্যবহারকারীর পক্ষে সহজ এবং প্রস্তাবিত। এটি নমনীয় এবং আপনাকে সমস্ত ব্যবহারকারীর জন্য দ্বি-গুণক প্রমাণীকরণ প্রয়োগ করতে দেয় allows

প্রথমত, আপনাকে ডাব্লুপি 2 এফএ – দ্বি-গুণক প্রমাণীকরণ প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

সক্রিয়করণের পরে, আপনাকে ব্যবহারকারীদের »আপনার প্রোফাইল পৃষ্ঠাটি দেখতে হবে এবং ‘ডাব্লুপি 2 এফএএ সেটিংস’ বিভাগে স্ক্রোল করতে হবে।

এখান থেকে, সেটআপ উইজার্ডটি চালু করতে আপনাকে ‘কনফিগার টু-ফ্যাক্টর প্রমাণীকরণ (2 এফএ)’ বোতামটি ক্লিক করতে হবে।

প্লাগইন এখন আপনাকে একটি প্রমাণীকরণ পদ্ধতি চয়ন করতে বলবে। এটি দুটি বিকল্প সহ আসে:

আপনার পছন্দের অ্যাপ্লিকেশন সহ এককালীন কোড উত্পন্ন হয়েছে (প্রস্তাবিত)
এক-সময় কোড ইমেল মাধ্যমে আপনাকে প্রেরণ

আমরা প্রস্তাব দিচ্ছি যে আপনি অ্যাপ্লিকেশন পদ্ধতির মাধ্যমে প্রমাণীকরণটি বেছে নিন, কারণ এটি আরও সুরক্ষিত এবং নির্ভরযোগ্য। তারপরে চালিয়ে যেতে Next বাটনে ক্লিক করুন।

প্লাগইন এখন আপনাকে একটি কিউআর কোড প্রদর্শন করবে যা আপনাকে একটি প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন ব্যবহার করে স্ক্যান করতে হবে।

প্রমাণীকরণকারী অ্যাপ কী?

একটি প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন যা আপনি এতে যে অ্যাকাউন্টগুলিতে সংরক্ষণ করেন সেগুলির জন্য অস্থায়ী এককালীন পাসওয়ার্ড তৈরি করে।

মূলত, অ্যাপ্লিকেশন এবং আপনার সার্ভার তথ্য এনক্রিপ্ট করার জন্য এবং একটি সুরক্ষার দ্বিতীয় স্তর হিসাবে ব্যবহার করতে পারেন এমন এক-সময় কোড তৈরি করতে একটি গোপন কী ব্যবহার করে।

এ জাতীয় অনেকগুলি অ্যাপ বিনামূল্যে পাওয়া যায়।

সর্বাধিক জনপ্রিয় এক হ’ল গুগল অথেনটিকেটর , তবে এটি সেরা নয়। এটি দুর্দান্ত কাজ করার সময়, এটি কোনও ব্যাকআপ সরবরাহ করে না যা আপনি আপনার ফোনটি হারিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

আমরা অথি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি , কারণ এটি একটি সহজেই ব্যবহারযোগ্য এবং বিনামূল্যে অ্যাপ্লিকেশন যা আপনাকে একটি অ্যাকাউন্ট এনক্রিপ্ট করা ফর্ম্যাটে মেঘে আপনার অ্যাকাউন্টগুলি সংরক্ষণ করতে দেয়। আপনি যদি আপনার ফোনটি হারিয়ে ফেলেন তবে আপনি আপনার সমস্ত অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে কেবল নিজের মাস্টার পাসওয়ার্ডটি প্রবেশ করতে পারেন।

মত অন্যান্য পাসওয়ার্ড পরিচালকদের LastPassiOS এর , 1Password , ইত্যাদি সব প্রমাণকারী যা Google এর সমস্ত প্রমাণকারী চেয়ে ভাল যেহেতু তারা আপনি কী পুনরুদ্ধার অনুমতি তাদের নিজস্ব সংস্করণ সঙ্গে আসা।

এই টিউটোরিয়ালের স্বার্থে, আমরা অথি ব্যবহার করব। আপনি চাইলে আপনি আলাদা অ্যাপ ব্যবহার করে আমাদের টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন, যেহেতু তারা সবাই একইভাবে কাজ করে।

প্রথমে আপনার প্রমাণীকরণকারী অ্যাপে অ্যাকাউন্ট যুক্ত করুন বোতামে ক্লিক করুন:

অ্যাপটি তারপরে আপনার ফোনে ক্যামেরাটি অ্যাক্সেস করার অনুমতি চাইবে। আপনার এই অনুমতিটির অনুমতি দেওয়া দরকার যাতে আপনি প্লাগইনের সেটিংস পৃষ্ঠায় প্রদর্শিত কিউআর কোডটি স্ক্যান করতে পারেন।

প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশনটি এখন আপনার ওয়েবসাইট অ্যাকাউন্টটি সংরক্ষণ করবে এবং এটি লগ ইন করতে আপনি ব্যবহার করতে পারেন এমন এক-সময় পাসওয়ার্ড দেখাতে শুরু করবে।

প্লাগইনের সেটআপ উইজার্ডে, চালিয়ে যেতে “আমি প্রস্তুত” বোতামটিতে ক্লিক করুন।

প্লাগইন এখন আপনাকে আপনার এককালীন পাসওয়ার্ড যাচাই করতে বলবে। কেবলমাত্র প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশনটিতে আপনার অ্যাকাউন্টে ক্লিক করুন এবং এটি আপনাকে একটি ছয় সংখ্যার এককালীন পাসওয়ার্ড প্রদর্শন করবে যা আপনি প্রবেশ করতে পারেন।

এর পরে, প্লাগইন আপনাকে ব্যাকআপ কোডগুলি উত্পন্ন এবং সংরক্ষণ করার জন্য একটি বিকল্প দেবে। আপনার ফোনে অ্যাক্সেস না থাকলে এই কোডগুলি ব্যবহার করা যেতে পারে। আপনি এই ব্যাকআপ কোডগুলি মুদ্রণ করতে পারেন এবং এগুলিকে কোথাও নিরাপদে রাখতে পারেন।

এর পরে, আপনি সেটআপ উইজার্ড থেকে প্রস্থান করতে পারেন।

সমস্ত ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য ডাব্লুপি 2-এফএ দুটি ফ্যাক্টর লগইন সেট করা
আপনি যদি কোনও মাল্টি-ব্যবহারকারীর ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যেমন কোনও সদস্যপদ সাইট পরিচালনা করেন তবে প্লাগইন আপনাকে আপনার সাইটের সমস্ত ব্যবহারকারীর জন্য দ্বি-গুণক প্রমাণীকরণ সক্ষম বা প্রয়োগ করতে দেয়।

প্লাগইন সেটিংস কনফিগার করতে কেবল সেটিংস »দ্বি-গুণক প্রমাণীকরণ পৃষ্ঠাতে যান।

প্লাগইনটি আপনাকে সমস্ত ব্যবহারকারীর জন্য দ্বি-গুণক লগইন সক্ষম করতে, এটি সমস্ত ব্যবহারকারীর জন্য বাধ্যতামূলক করে তুলতে এবং ব্যবহারকারীদের সেট আপ করার জন্য পর্যাপ্ত সময় দেয় give

যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কোনও কাস্টম লগইন ফর্ম পৃষ্ঠা ব্যবহার করে তবে আপনি একটি কাস্টম পৃষ্ঠাও তৈরি করতে পারেন যেখানে ব্যবহারকারীরা ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চলে অ্যাক্সেস না করেই তাদের দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেটিংস পরিচালনা করতে পারবেন।

আপনার নতুন সেটিংস সঞ্চয় করতে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন বোতামে ক্লিক করতে ভুলবেন না।

ব্যবহারকারীরা তাদের নিয়মিত ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড প্রবেশের পরে আপনার ডিফল্ট ওয়ার্ডপ্রেস লগইন স্ক্রিনটি কীভাবে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কোডের জন্য জিজ্ঞাসা করবে।

পদ্ধতি 2. দুটি ফ্যাক্টর ব্যবহার করে দুটি ফ্যাক্টর প্রমাণীকরণ যুক্ত করা
এই পদ্ধতিটি একটু কম নমনীয় কারণ এটি আপনাকে সমস্ত ব্যবহারকারীর জন্য দুটি ফ্যাক্টর লগইন প্রয়োগ করতে দেয় না। প্রতিটি ব্যবহারকারীর এটিকে নিজেই সেট আপ করতে হবে এবং তাদের প্রোফাইল থেকে এটি অক্ষম করতে পারে।

প্রথমত, আপনাকে দুটি ফ্যাক্টর প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে । অধিক বিবরণের জন্য, উপর ধাপে নির্দেশিকা দ্বারা আমাদের ধাপে দেখতে কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য ।

সক্রিয়করণের পরে, আপনাকে ব্যবহারকারীদের প্রোফাইল পৃষ্ঠাটি দেখতে হবে এবং টু-ফ্যাক্টর বিকল্প বিভাগে স্ক্রোল করতে হবে।

এখান থেকে, আপনাকে একটি দ্বি-গুণক লগইন বিকল্প চয়ন করতে হবে। প্লাগইন আপনাকে ইমেল, প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন এবং FIDO U2F সুরক্ষা কী পদ্ধতি ব্যবহার করতে দেয়।

আমরা প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিই। গুগল প্রমাণীকরণকারী, অথি বা লাস্টপাস প্রমাণীকরণকারীর মতো কেবল একটি প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং স্ক্রিনে প্রদর্শিত কিউআর কোডটি স্ক্যান করুন।

আপনি একবার কিউআর কোডটি স্ক্যান করে নিলে অ্যাপটি আপনাকে একটি যাচাইকরণ কোড দেখাবে যা আপনাকে প্লাগইন বিকল্পগুলিতে প্রবেশ করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

প্লাগইনটি এখন গোপন কীটি সেট করবে। আপনি কিউআর কোডটি পুনরুদ্ধার করতে সেটিংস পৃষ্ঠা থেকে যে কোনও সময় এই কীটি পুনরায় সেট করতে পারেন।

আপনার সেটিংস সংরক্ষণ করতে আপডেট আপডেট বোতামে ক্লিক করতে ভুলবেন না।

এখন প্রতিবার আপনি যখন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে লগইন করবেন তখন আপনাকে আপনার ফোনে অ্যাপের দ্বারা উত্পন্ন প্রমাণীকরণ কোডটি প্রবেশ করতে বলা হবে।

ওয়ার্ডপ্রেসে টু ফ্যাক্টর অথেনটিকেশন (2 এফএ) সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
ওয়ার্ডপ্রেসে দ্বি-পদক্ষেপ লগইন ব্যবহার সম্পর্কে সাধারণভাবে জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর নীচে দেওয়া হয়েছে।

১. আমার ফোনে অ্যাক্সেস না থাকলে আমি কীভাবে লগ ইন করব?

আপনি যদি অথির মতো ক্লাউড ব্যাকআপ বিকল্প সহ কোনও প্রমাণীকরণকারী অ্যাপটি ব্যবহার করেন তবে আপনি নিজের ল্যাপটপেও অ্যাপটি ইনস্টল করতে পারেন।

আপনার সাথে আপনার ফোন না থাকলেও এটি আপনাকে প্রমাণীকরণ কোডগুলিতে অ্যাক্সেস দেয়। আপনি কোনও নতুন ফোন কিনলে এটি সহজেই আপনার গোপন কীগুলি পুনরুদ্ধার করতে দেয় allows

উপরে উল্লিখিত দুটি পদ্ধতিই আপনাকে ব্যাকআপ কোডগুলি তৈরি করতে দেয়। আপনার ফোনটিতে অ্যাক্সেস না থাকলে এই কোডগুলি ওয়ান-টাইম পাসকোড হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

2. কোন কোড ছাড়া লগ ইন কিভাবে?

আপনার যদি আপনার ফোন, ল্যাপটপ, বা ব্যাকআপ কোডগুলিতে অ্যাক্সেস না থাকে তবে আপনি কেবল প্লাগইন অক্ষম করে লগ ইন করতে পারেন।

প্রশাসক অঞ্চলে অ্যাক্সেস করতে সক্ষম না হলে কীভাবে সমস্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন নিষ্ক্রিয় করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন ।

একবার আপনি সমস্ত প্লাগইন নিষ্ক্রিয় করলে, এটি দ্বি-গুণক প্রমাণীকরণ প্লাগইনটি অক্ষম করে দেবে এবং আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে লগইন করতে সক্ষম হবেন। একবার লগ ইন হয়ে গেলে, আপনি প্লাগইনগুলি পুনরায় সক্রিয় করতে এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেটআপটি পুনরায় সেট করতে পারেন।

৩. আমার এখনও ওয়ার্ডপ্রেস অ্যাডমিন ফোল্ডারটি পাসওয়ার্ডের প্রয়োজন?

এইচটিটিপিএস এবং সুরক্ষিত ওয়ার্ডপ্রেস হোস্টিংয়ের মতো বেসিকগুলি দিয়ে শুরু করে আপনার ওয়েবসাইটটি সুরক্ষার জন্য সুরক্ষার একাধিক স্তর থাকলে ওয়েবসাইট সুরক্ষা সবচেয়ে ভাল কাজ করে । ২-ফ্যাক্টর যাচাইকরণ আপনার ওয়ার্ডপ্রেস লগইনকে সুরক্ষিত করে তোলে তবে আপনি ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চল সুরক্ষিত পাসওয়ার্ড দ্বারা এটি আরও সুরক্ষিত করতে পারেন।

আপনার যদি ওয়ার্ডপ্রেস সদস্যপদ ওয়েবসাইট , একটি অনলাইন স্টোর বা একটি অনলাইন কোর্সের ওয়েবসাইট থাকে তবে এটি কার্যকর হবে। আপনার ব্যবহারকারীরা সুরক্ষিতভাবে লগইন করতে সক্ষম হবেন তবে তারা ওয়ার্ডপ্রেস প্রশাসক অঞ্চলে অ্যাক্সেস করতে পারবেন না।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেস লগইনের জন্য 2-গুণক যাচাইকরণ যুক্ত করতে সহায়তা করেছে। আপনি আমাদের সেরা ভার্চুয়াল ব্যবসায়ের ফোন নম্বর অ্যাপ্লিকেশনগুলির তালিকা বা আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কীভাবে নিখরচায় এসএসএল শংসাপত্র পেতে পারেন সে সম্পর্কে আমাদের গাইড দেখতে চাইতে পারেন ।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তবে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালগুলির জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি আমাদের টুইটার এবং ফেসবুকেও খুঁজে পেতে পারেন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *