Payment Gateways: ভারতে ব্যবহৃত টপ 10 অনলাইন পেমেন্ট গেটওয়ে

অনলাইন শপিংয়ের উত্থানের কারণে লোকেরা বেশিরভাগ পেমেন্ট গেটওয়ে দিয়ে অনলাইনে পণ্য ও পরিষেবা কিনতে অনলাইনে লেনদেন করেন। পেমেন্ট গেটওয়ে অনলাইনে পরিচালিত এবং গ্রাহকদের কাছে এর পণ্য বিক্রয় করা যে কোনও ব্যবসায়ের মেরুদণ্ড।

সন্দেহ নেই, কোনও সংস্থার পক্ষে তাদের অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে অর্থ সংগ্রহের পক্ষে এটি সবচেয়ে সহজ উপায়।

আজকাল লোকেরা কেবল তাদের ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে না, তারা নেটব্যাঙ্কিং, ইউপিআই, এবং মত পদ্ধতিও ব্যবহার করছে নগদ মানিব্যাগ, যেমন.

পেমেন্ট গেটওয়েগুলির স্বাচ্ছন্দ্যের সাথে, কেবল কম্পিউটার বা স্মার্টফোনের প্রয়োজন রয়েছে এবং আপনি যেতে ভাল good এই নিবন্ধটি আপনাকে ভারতের শীর্ষ 10 পেমেন্ট গেটওয়ে সম্পর্কে জানাবে।
Payment Gateways: ভারতে ব্যবহৃত টপ 10 অনলাইন পেমেন্ট গেটওয়ে
একটি ব্যবসা হিসাবে বা গ্রাহক হিসাবে আপনার সেগুলি সম্পর্কে আপনার জানা উচিত কারণ পেমেন্ট গেটওয়ে হ’ল অনলাইনে ব্যবসায় প্রথম স্থানে রয়েছে।

অনলাইন পেমেন্ট গেটওয়েগুলি টানেল হিসাবে কাজ করে এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত করে যা আপনি কোনও নির্দিষ্ট জিনিস কেনার জন্য ব্যবহার করছেন। পেমেন্ট গেটওয়েগুলি একটি তৃতীয় পক্ষের ভূমিকা পালন করে এবং অর্থ স্থানান্তরকে স্বাচ্ছন্দ্য দেয়।

উদাহরণস্বরূপ, আপনি যখন অ্যামাজন বা অন্য কোনও ইকমার্স ওয়েবসাইটে কোনও নির্দিষ্ট জিনিস কিনেন, তখন একটি পেমেন্ট গেটওয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ নেয় এবং এটি আমাজনে ফেরত দেয় বা অন্য কোনও ওয়েবসাইট ব্যবহার করছে।

শীর্ষস্থানীয় পেমেন্ট গেটওয়েগুলিতে ডুব দেওয়ার আগে, আপনার জানা উচিত যে পেমেন্ট গেটওয়ে কীভাবে কাজ করে।

পেমেন্ট গেটওয়ের কাজ

একটি পেমেন্ট গেটওয়ে অনলাইন পেমেন্টগুলি সুরক্ষিত এবং ঝামেলা-মুক্ত করার দিকে দৃষ্টি নিবদ্ধ করে। এটি ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা সংবেদনশীল তথ্য এনক্রিপ্ট করে। সংক্ষেপে, এখানে অর্থ প্রদান কীভাবে ঘটে –

1- যখন কোনও গ্রাহক শেষ পর্যন্ত কোনও পণ্য কেনার সিদ্ধান্ত নেন, তারা ‘পেমেন্টে এগিয়ে যান’ বা অন্য কোনও সমতুল্য বোতাম টিপুন। এটি পরবর্তী প্রক্রিয়াটিকে ট্রিগার করে।

২- প্রথম পদক্ষেপের পরে, কার্ড নম্বর, ইউপিআই আইডি, সিভিভি, ক্রেডিট কার্ড নম্বর ইত্যাদির মতো প্রয়োজনীয় তথ্য প্রবেশের জন্য গ্রাহকের জন্য পেমেন্ট গেটওয়ে বিকল্পটি খোলে, প্রাসঙ্গিক তথ্য যুক্ত হয়ে গেলে, একটি সুরক্ষিত লেনদেনের জন্য একটি নতুন পৃষ্ঠা খোলে।

3- পেমেন্ট গেটওয়ে লেনদেনের বিষয়ে ইতিবাচক বিজ্ঞপ্তি পাওয়ার পরে লেনদেনটি সফল হয়। ভুল তথ্য বা অন্য কোনও প্রতিবন্ধকতার ক্ষেত্রে, পেমেন্ট গেটওয়ে একটি ত্রুটি দেখায়।

4- পেমেন্ট সম্পূর্ণ হওয়ার পরে, গ্রাহক একটি নিশ্চিতকরণ বিজ্ঞপ্তি পান।

শীর্ষ 10 পেমেন্ট গেটওয়ে

ইন্টারনেটে প্রচুর পরিমাণে পেমেন্ট গেটওয়ে উপলব্ধ। এগুলির কয়েকটি গেটওয়ে একটি দেশের জন্য নির্দিষ্ট, অন্যরা আন্তর্জাতিকভাবেও পরিচালনা করে। পেমেন্ট গেটওয়েগুলি কেবল অনলাইনে কেনাকাটা করার সময় গ্রাহকদেরই সহায়তা করে না বরং ছোট এবং বড় ব্যবসায়ে সহায়তা করে।

1. রেজারপে

স্ট্রাইপের মতোই রেজারপে ভারতে সর্বাধিক জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে। এটি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হওয়ার পরে, পেমেন্ট গেটওয়েটি অনেক দূর এগিয়েছে এবং অনেকগুলি বিকাশ করেছে।

সম্প্রতি, রেজারপে পেমেন্ট লিঙ্ক, সাবস্ক্রিপশন, ইউপিআই অটো পে, স্মার্ট সংগ্রহ, পেমেন্ট পেজ ইত্যাদির মতো নতুন জিনিস অন্তর্ভুক্ত করেছে

অনেক শীর্ষস্থানীয় সংস্থা এবং ইকমার্স প্রতিষ্ঠানের রেজারপে তাদের পেমেন্ট গেটওয়ে হিসাবে ব্যবহার করে এবং এটি বিশ্বস্ততা এবং ব্যবহারের সহজতার কারণে।

রেজারপে ব্যবহারের কিছু সুবিধার মধ্যে রয়েছে-

  • জিরো সেটআপ ফি
  • বার্ষিক রক্ষণাবেক্ষণের কোনও ফি নেই
  • লেনদেনের হার কম থাকে এবং সাধারণত প্রদানের মোডের উপর নির্ভর করে 2-3% থেকে শুরু হয়।

রেজারপে একটি সাধারণ ব্যবহারকারী ইন্টারফেস রয়েছে, সুতরাং এটি বোঝা এবং ব্যবহার করা সহজ। সাবস্ক্রিপশন বৈশিষ্ট্য আপনাকে পর্যায়ক্রমে (মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক) অর্থ প্রদানের অনুমতি দেয়।

ইমেল বৈশিষ্ট্যটিও দুর্দান্ত that যা গ্রাহকদের কোনও লেনদেনের সাফল্য বা ব্যর্থতার কথা বলে। এটি চয়ন করার জন্য পেমেন্ট বিকল্পগুলির আধিক্যও সরবরাহ করে।

রেজারপে শীর্ষস্থানীয় কিছু ক্লায়েন্টের মধ্যে রয়েছে স্পাইসজেট, জোমাটো, সুইগি, গ্রোফারস এবং এয়ারটেল।

রেজারপে সম্পর্কে আরও জানুন

2. সিসিএইভিনিউ

2001 সালে প্রতিষ্ঠিত, ভারতে যখন পেমেন্ট গেটওয়ের কথা আসে তখন সিসিএইভেনিউ একটি পুরানো নাম। সিসিএভিনিউ প্রতিটি ব্যাংকে অর্থ প্রদান এবং লেনদেন এবং সেখানে অর্থ প্রদানের বিকল্পকে সমর্থন করে।

এটি একটি বিশ্বস্ত পেমেন্ট গেটওয়ে এবং এটি নির্ভরযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতার জন্য পরিচিত।

সিসিএইভিনিউ ব্যবহার করার কয়েকটি সুবিধা এখানে রয়েছে-

  • স্টার্টআপ প্রো পরিকল্পনার জন্য কোনও সেটআপ ফি এবং Rs। সুযোগ সুবিধার পরিকল্পনার জন্য 30,000 ডলার।
  • বার্ষিক রক্ষণাবেক্ষণ ফি રૂ। 1200
  • লেনদেনের ফি লেনদেনের জন্য 2% থেকে 4% অবধি থাকে।

সিসিএভেনিউ একাধিক মুদ্রা ব্যবহার করে এবং সমর্থন করে। সমস্ত মুদ্রা সমর্থিত নয়, তবে তাদের বেশিরভাগ মার্কিন ডলার, ইউরো ইত্যাদি উপলভ্য। সিসিএইভেনিউতে সর্বোচ্চ সংখ্যক অর্থ প্রদানের বিকল্প রয়েছে যা এটি 100+ এরও বেশি ডেবিট কার্ড, 53+ নেট ব্যাঙ্কিং, মোবাইল ওয়ালেট এবং 40+ ব্যাঙ্কের আইএমপিএস সমর্থন করে।

সিসিএইভিনিউয়ের সর্বাধিক জনপ্রিয় ক্লায়েন্টগুলি হ’ল, মেক মাই ট্রিপ, মাইন্ট্রা, স্ন্যাপডিল, নওক্রি, এয়ারএশিয়া ইত্যাদি,

সিসিএভিনিউ সম্পর্কে আরও জানুন

3. নগদফ্রি

এটি একটি আধুনিক পেমেন্ট গেটওয়ে যা ব্যবসায়ের প্রায় 100 টি পদ্ধতি যেমন মাস্টারকার্ড, ভিসা, রূপে, আইএমপিএস, এনইএফটি, পেটিএম, পেমেন্ট পরে এবং অন্যান্য ইএমআই বিকল্পের মাধ্যমে অর্থ প্রদানগুলি সংগ্রহ এবং স্থানান্তর করতে দেয়।

সংস্থার সরবরাহিত তথ্য অনুসারে, ৩ হাজারেরও বেশি ব্যবসা নগদ ফ্রি ব্যবহার করেছে প্রায় ৪০০০ টাকারও বেশি প্রক্রিয়াজাত করতে। 2500 কোটি টাকা।

ক্যাশফ্রি প্রস্তাবিত কিছু স্পষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে-

  • পেপাল অ্যাকাউন্টে সহজেই অ্যাক্সেসযোগ্যতা। নগদফ্রি ব্যবহারকারীরা আন্তর্জাতিক পেমেন্টের জন্য সহজেই তাদের পেপাল অ্যাকাউন্টে স্যুইচ করতে পারেন। এটি দুটি ব্যবসায়ের মধ্যে অংশীদারিত্বের ফল এবং ক্যাশফ্রি এমনকি পেপাল দ্বারা উত্সাহিত হয়েছিল।
  • নগদফ্রি ওয়ালেট বিকল্প হিসাবে পেটিএম অ্যাকাউন্টের লিঙ্কিংয়েরও প্রস্তাব দেয়।
  • কোনও ব্যাংক অ্যাকাউন্ট, পেটিএম ওয়ালেট বা কোনও ইউপিআই আইডিতে কোনও সময়েই অর্থ স্থানান্তর করা অত্যন্ত সহজ।
  • এটিতে বাজার বিক্রেতার বন্দোবস্তের সুবিধা রয়েছে।
  • কোনও সেটআপ ফি এবং শূন্য বার্ষিক রক্ষণাবেক্ষণের ফি নেই।
  • লেনদেনের ফি 1.95% থেকে 2.95% পর্যন্ত।

CashFree সম্পর্কে আরও জানুন

4. পেইউমনি

পেইউমুনি 2015 সালে প্রতিষ্ঠিত হয়েছিল Pay পেইউমনি পেইউ ইন্ডিয়ার একটি ব্র্যান্ড এবং ক্ষুদ্র ব্যবসার পাশাপাশি মাঝারি ব্যবসাগুলি তাদের লেনদেন পরিচালনা এবং গ্রাহকদের সহায়তা করতে সহায়তা করে।

এখন পর্যন্ত, পাইউমনিতে 4000 এরও বেশি ক্লায়েন্ট রয়েছে।

পেইউমুনির কয়েকটি বৈশিষ্ট্য হ’ল-

  • কোনও সেটআপ ফি নেই।
  • বার্ষিক রক্ষণাবেক্ষণের কোনও ফি নেই।
  • গড় লেনদেনের ফি 2%

পেইউমুনির শীর্ষস্থানীয় কয়েকটি ক্লায়েন্টের মধ্যে রয়েছে বুকমাইশো, ফ্রিচার্জ, শপক্লু, পেপারফ্রাই ইত্যাদি include

PayUMoney সম্পর্কে আরও জানুন

5. ইনস্ট্যামোজো

এটি ২০১২ সালে শুরু হয়েছিল এবং ডিজিটাল আইটেমগুলির জন্য অর্থ প্রদানের জন্য ক্লায়েন্টদের পক্ষে অন্যতম শীর্ষ পছন্দ। আজকাল, এটি জনপ্রিয়তা পাচ্ছে এবং এখন ব্র্যান্ডগুলি এটি শারীরিক আইটেমের অর্থ প্রদানের জন্যও ব্যবহার করছে, যেমন টিকিট, পণ্যদ্রব্য ইত্যাদি for

ইন্সটামোজোর কয়েকটি প্রধান বৈশিষ্ট্য হ’ল-

  • জিরো সেটআপ ফি।
  • বার্ষিক রক্ষণাবেক্ষণের কোনও ফি নেই।
  • অতিরিক্ত 3 টাকা দিয়ে লেনদেনের ফি সাধারণত 2% থাকে।

Instamojo সম্পর্কে আরও জানুন

6. ইবিএস

এটি একটি ফ্রান্স ভিত্তিক ব্র্যান্ড যা অর্থপ্রদান প্রক্রিয়াজাতকরণ পরিষেবাদি সরবরাহের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি এর ক্লায়েন্টদের কাছ থেকে মিশ্র পর্যালোচনা পেয়েছে। তবুও, ইবিএসকে সেখানকার অন্যতম নির্ভরযোগ্য পেমেন্ট গেটওয়ে হিসাবে বিবেচনা করা হয়।

ইবিএস পেমেন্ট গেটওয়ের কয়েকটি স্পষ্ট বৈশিষ্ট্য হ’ল-

  • পরিকল্পনার উপর নির্ভর করে সেটআপ ফি বেশি এবং 4600 থেকে 24,000 টাকার মধ্যে রয়েছে।
  • বার্ষিক রক্ষণাবেক্ষণ ফি 2200 টাকা।
  • লেনদেনের ফি 1.25% এবং 3.75% এর মধ্যে রয়েছে

ইবিএসের শীর্ষস্থানীয় কিছু ক্লায়েন্ট হলেন স্ন্যাপডিল, ফার্স্টক্রি এবং বেবিওয়ে।

EBS সম্পর্কে আরও জানুন।

7. পেপাল

পেপাল হ’ল একটি গ্লোবাল ব্র্যান্ড এবং বিশ্বের প্রথম ডিজিটাল পেমেন্ট পরিষেবা মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিল। এটি দাবি করেছে যে এ পর্যন্ত 4 বিলিয়ন পেমেন্ট প্রক্রিয়া করেছে। পেপালের 170+ মিলিয়ন নিয়মিত গ্রাহক রয়েছে। এটি আন্তর্জাতিক ক্লায়েন্টদের সাথে লেনদেনকারী ব্যক্তি বা ব্যবসায়ের জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। এটি এখানে উল্লিখিত সমস্ত পেমেন্ট গেটওয়ের চেয়ে আরও বেশি আন্তর্জাতিক মুদ্রা সমর্থন করে।

ভারতীয় নাগরিকরা বেশিরভাগ আন্তর্জাতিক ক্লায়েন্টদের কাছ থেকে অর্থ গ্রহণের জন্য পেপাল ব্যবহার করেন। পেপালের কয়েকটি স্বচ্ছ বৈশিষ্ট্যগুলি হ’ল-

  • কোনও পেমেন্ট গেটওয়ে পরিষেবা চার্জ এবং কোনও রক্ষণাবেক্ষণ চার্জ নেই।
  • লেনদেনের হার প্রায় 4.4%।
  • পেপাল ভারতীয় মুদ্রাকে স্বীকৃতি দেয় না। এছাড়াও, একজন ভারতীয় হিসাবে, আপনি কেবল পেপালের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন।
  • পেপাল আপনাকে মুদ্রা রূপান্তরকরণের জন্যও চার্জ দেয়।

পেপাল সম্পর্কে আরও জানুন।

8. পেকন

পেকুন একটি ভারতীয় পেমেন্ট গেটওয়ে যা ক্রেতা এবং বিক্রেতার মধ্যে নিরাপদ লেনদেনকে নিশ্চিত করে। এটি ছোট ব্যবসা, স্বতন্ত্র ব্যবসা, এনজিও, ইকমার্স ইত্যাদির জন্য একটি দুর্দান্ত অর্থপ্রদানের প্রবেশদ্বার

পেকুনের কয়েকটি প্রধান বৈশিষ্ট্য পুনরায়-

  • কোনও সেটআপ ব্যয় এবং কোনও বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ নেই।
  • লেনদেনের ফি 1.75% (গার্হস্থ্য লেনদেনের জন্য)।
  • একটি পেমেন্ট পুনরায় চেষ্টা বিকল্প উপলব্ধ।
  • ব্যবহারকারী-বান্ধব ড্যাশবোর্ড।

পেকুন সম্পর্কে আরও জানুন

9. অ্যাটম পেমেন্ট গেটওয়ে

এটিম পেনেটজ এফটি গোষ্ঠীর একটি অর্থ প্রদানের প্রবেশদ্বার এবং এতে 100 টিরও বেশি অর্থপ্রদানের বিকল্প রয়েছে এবং সারা দেশে প্রায় 4500+ এরও বেশি বণিকদের সাথে ডিল করে।

এটম পেনেটজের কিছু স্পষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে-

  • 1 ম বছরের জন্য কোনও বার্ষিক রক্ষণাবেক্ষণ ফি নেই। ২ য় বর্ষের জন্য, এটি ২,০০০ টাকা। 2400।
  • লেনদেনের ফি 0.75% থেকে 2.1% অবধি।
  • একাধিক মুদ্রা সমর্থন পাওয়া যায় না।

অ্যাটম পেমেন্ট গেটওয়ে সম্পর্কে আরও জানুন।

10. পেটিএম

পেটিএম ভারতের আরও একটি জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে। এটি একটি শীর্ষস্থানীয় পেমেন্ট গেটওয়েতে পরিণত হয়েছে এবং ইউপিআই পেমেন্টের মতো অন্যান্য পরিষেবাও সরবরাহ করে। পেটিএমের কিছু স্পষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে-

  • এটি আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের পাশাপাশি সমস্ত ঘরোয়া ক্রেডিট কার্ড যেমন ভিসা, মায়েস্ট্রো, আমেক্স, মাস্টারকার্ড ইত্যাদি সমর্থন করে।
  • লেনদেনের ফি প্রায় 1.99%।
  • জিরো বার্ষিক ব্যবসায়ের প্রয়োজন হয়।
  • এটি একাধিক মুদ্রা সমর্থন করে না।

পেটিএম সম্পর্কে আরও জানুন।

উপসংহার

পেমেন্ট গেটওয়েগুলি অনলাইন অর্থ প্রদানগুলি সহজ এবং আরও সুরক্ষিত করেছে। তারা ডিজিটাল লেনদেন এবং ছোট এবং বৃহত্তর ব্যবসায়গুলিকে আরও বেশি গ্রাহক পেতে আস্থা রাখতে সহায়তা করেছে।

অর্থ প্রদানের প্রবেশদ্বার এমনকি ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজারে তাদের ডানা ছড়িয়ে দিতে সহায়তা করেছে। উভয় উপায়েই, পেমেন্ট গেটওয়েগুলি অনলাইন পেমেন্টগুলিতে বিপ্লব ঘটিয়েছে এবং ভবিষ্যতে, প্রক্রিয়াটি আরও সুরক্ষিত এবং ঝামেলা-মুক্ত হয়ে উঠবে। আপনি এখন পর্যন্ত এই কতটি পেমেন্ট গেটওয়ে ব্যবহার করেছেন?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *