Blogspot: কিভাবে একটি ব্লগস্পট ব্লগ ব্যাকআপ করবেন?

ব্লগস্পট (Blogspot) হল একটি সম্পূর্ণ ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম, তবে এটিতে অনেক সীমাবদ্ধতা আছে। এখানে আপনাকে সমস্ত কিছু নিজে করতে হবে, আপনাকে অবশ্যই কোডিং জানতে হবে। এটি গুগল পরিচালিত একটি প্ল্যাটফর্ম, যা গুগল কর্তৃক নিয়ন্ত্রিত।

Blogspot: কিভাবে একটি ব্লগস্পট ব্লগ ব্যাকআপ করবেন?

ব্লগস্পট এর সীমাবদ্ধতার মধ্যে একটি হল, গুগল আপনার ব্লগের মালিক। গুগল যেকোনো সময় আপনার ব্লগ ডিলিট করার অধিকার রাখে। এছাড়া ব্লগস্পট এর URL দেখতে ভালো লাগেনা। উদাহরণ, rashtrakutas.blogspot.com এখানে লক্ষ্য করুন মাঝখানে Blogspot ঢোকানো আছে।

গুগল আপনার ব্লগ ডিলিট করে যখন আপনি আপনার ব্লগটি স্প্যামিংয়ের জন্য বা অন্য কোনও ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করছেন যা ব্লগস্পট টার্মস অফ সার্ভিস (TOS) এর লঙ্ঘন হয়। ব্লগস্পট ব্যবহার করতে অবশ্যই গুগল ব্লগস্পট গাইডলাইন অনুসরণ করুন।

এই সমস্ত কারণে আমি আপনাকে বলবো একটি স্ব-হোস্ট (Self-hosted) করা ব্লগিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে, যেখানে আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। আপনি যা খুশি করতে পারেন। আপনি সাইটের মালিক, আপনার ইচ্ছানুসারে চলবে।

ব্লগস্পট গাইডলাইন অনুসরণ করার পরিবর্তে, আপনি যা করতে পারেন তা হ’ল আপনার ব্লগস্পট ব্লগের পর্যায়ক্রমিক ব্যাকআপ (Backup) নেওয়া। এটি নিশ্চিত করবে যে যদি ভবিষ্যতে আপনার ব্লগে কিছু ভুল হয়ে যায়, আপনি সর্বদা আপনার ডেটা এবং পোস্ট পুনরুদ্ধার করতে পারবেন।

আপনার যে কোনও ব্লগস্পট ব্লগের পোস্ট, মন্তব্য সম্পূর্ণ ব্যাকআপ বা ডাউনলোড নিতে পারেন। ব্যাকআপ হবে .XML ফর্ম্যাটে এবং আপনি এটি আপনার ডেস্কটপ বা মোবাইলে সঞ্চয় করতে পারেন। যদি আপনি ব্লগস্পট ব্যবহার করেন, তবে পরামর্শ দেবো আপনাকে সাপ্তাহিক ব্যাকআপ নিতে।

ব্লগস্পট ব্যাকআপ নিতে নীচের লাইনটি অনুসরণ করুন।

Settings >Manage blog >Back up content >Download

আমি আপনাকে গুগল ড্রাইভে বা ড্রপবক্সে ব্যাকআপ ফাইলগুলি রাখার পরামর্শ দিচ্ছি, যাতে আপনি যে কোনও জায়গা থেকে এটি অ্যাক্সেস করতে পারেন। আপনি আপনার ব্লগের ব্যাকআপ নিতে কোন পদ্ধতিটি ব্যবহার করছেন তা আমাকে জানাতে পারেন।

যদি পোষ্টটি ভালো লাগে বা আপনার কোনো উপকারে আসে, তবে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *